ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

লর্ডসে নতুন ইতিহাস লিখলেন অ্যান্ডারসন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২১ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮
লর্ডসে নতুন ইতিহাস লিখলেন অ্যান্ডারসন অ্যান্ডারসনের অনন্য রেকর্ড। ছবি: সংগৃহীত

‘ক্রিকেটের মক্কা’ খ্যাত লর্ডসে সেঞ্চুরিয়ানরা পান অনন্য সম্মান। অনার্স বোর্ডে ওঠে তাদের নাম। বোলারদের জন্যও থাকে এমন সম্মান। পাঁচ উইকেট পেলে তাদের নামও ওঠে অনার্স বোর্ডে। আর এমন এক মাঠে যখন কোনো বোলার সেঞ্চুরি করে ফেলেন, সেটি ইতিহাস লেখে নতুন করে।

তেমনই এক ঐতিহাসিক রেকর্ড গড়লেন জেমস অ্যান্ডারসন।  দেড় দশক আগে লর্ডসেই সাদা পোশাকে অভিষেক হওয়া ইংল্যান্ডের অ্যান্ডারসন সেই লর্ডসেই গড়লেন এই রেকর্ড।

যা এখন পর্যন্ত নেই কোনো ফাস্ট বোলারের।

প্রথম কোনো ফাস্ট বোলার হিসেবে একক কোনো ভেন্যুতে ১০০ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন। তার আগে কোনো ফাস্ট বোলার এমন কিছু করতে পারেননি। সেই ভেন্যু আবার লর্ডস।

অ্যান্ডারসনের অনন্য রেকর্ড।  ছবি: সংগৃহীত

ভারতের বিপক্ষে চলতি পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে এই মাঠে নিলেন টেস্টে ষষ্ঠবারের মতো পাঁচ উইকেট। লর্ডস টেস্টের দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ভারতকে ১০৭ রানে গুটিয়ে দিতে ২০ রানে ৫ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন।

তৃতীয় দিন ৯৯ উইকেট নিয়ে মাঠে নামেন অ্যান্ডারসন। আর এদিনই মুরলি বিজয়কে ফিরিয়ে দিয়ে একক ভেন্যুতে ১০০তম উইকেট তুলে নেন তিনি। কে এল রাহুলকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে বর্তমানে ১০১ উইকেটের মালিক তিনি।

তার আগে, শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার তিনটি ভেন্যুতে ১০০ উইকেট নিয়েছেন। তার সবচেয়ে বেশি উইকেট আছে কলম্বোর সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে। এখানে তার উইকেট সংখ্যা ১৬৬টি। এছাড়া ক্যান্ডির আসগিরিয়া স্টেডিয়ামে ১১৭টি ও গল আন্তর্জাতিক স্টেডিয়ামে আছে ১১১ উইকেট।

ভারতের বিপক্ষে এই টেস্ট ম্যাচটি লর্ডসে খেলা অ্যান্ডারসনের ২৩তম টেস্টে ম্যাচ। যেখানে ষষ্ঠবার পাঁচ উইকেট পেলেন তিনি। এই মাঠে তার চেয়ে বেশিবার পাঁচ উইকেট আছে শুধু মাত্র স্যার ইয়ান বোথামের। তিনি মোট আটবার ৬ উইকেট নিয়েছেন এই মাঠে।

৩৬ বছর বয়সী এই পেসার আর একবার পাঁচ উইকেট পেলেই ছুঁয়ে ফেলবেন বোথামের ইংলিশ রেকর্ড। সব মিলিয়ে অ্যান্ডারসনের পাঁচ উইকেট কীর্তি হলো ২৬তম বার।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, আগস্ট ১২, ২০১৮

এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।