ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘গতির পাশাপাশি সুইংয়ে মন দিতে হবে বোলারদের’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮
‘গতির পাশাপাশি সুইংয়ে মন দিতে হবে বোলারদের’ কামরুল ইসলাম রাব্বি। ছবি: শোয়েব মিথুন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সফল সিরিজ শেষে দেশে ফিরেছে বাংলাদেশ দল। সর্বপরি দলের পারফরম্যান্সে সন্তুষ্টি প্রকাশ করলেও ফাস্ট বোলারদের দিয়ে কিছুটা অতৃপ্তি প্রকাশ করেছেন কোচ স্টিভ রোডস। গতানুগতিক ফাস্ট বোলারদের পর্যায়ে নয় বাংলাদেশের ফাস্ট বোলাররা, এমনটাই মত কোচের।

তবে ফাস্ট বোলার কামরুল ইসলাম রাব্বি মনে করেন, প্রকৃতিগতভাবেই বাংলাদেশের বোলাররা বেশি লম্বা হয় না। তবে গতিটা ঠিকই আছে, এখন প্রয়োজন শুধু বলের সুইং বাড়ানো।

রাব্বি বলেন, ‘আমার মনে হয় আরও বেশি পরিশ্রম করতে হবে। আমরা আরও বেশি প্রথম শ্রেণির ম্যাচ খেলতে হবে। আমরা জাতীয় লিগের খেলাগুলো বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে খেলি, এখানে উইকেট ভিন্ন থাকে। যা আমাদের অনেক সাহায্য করছে। আমরা যেই গতিতে বল করি, এই গতিতে যদি আমরা ভালো সুইং করাতে পারি তাহলে আমরা ভালো করতে পারব। আপনি দেখবেন ভুবনেশ্বর কুমার ও ভারতের বোলাররা ভালো সুইং করাতে পারে। আমরা গতির দিকে নজর না দিয়ে যদি সুইংয়ে নজর দেই তাহলে উন্নতি করতে পারব। আমাদের গতি ১৩০-৩৫ এর মধ্যে, এর সাথে সুইং যোগ করলেই ভালো করা সম্ভব। ’

চাইলেও ওয়েস্ট ইন্ডিজ বা অন্যান্য দেশের পেসারদের মতো গড়ন হবে না বাংলাদেশি পেসারদের। তবে দক্ষতা বাড়ানো যায় নিজে থেকে চেষ্টা করলেই। রাব্বি বলেন, ‘সবচেয়ে বড় জিনিস হচ্ছে স্কিল ডেভলপ করা। আমাদের আরও স্কিল ডেভলপ করতে হবে। অবস্থা বুঝে আরও ভালো খেলতে হবে। আমার মনে হয় আমরা যেই উচ্চতার বোলার, সেই উচ্চতায়ও সম্ভব। বাংলাদেশের মানুষদের যেই জেনিটিক্যাল অবস্থা, তাতে আমরা ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মতো উচ্চতা পাব না। যদি এমন বোলার খুঁজতে বলা হয় তাহলে ওয়েস্ট ইন্ডিজ থেকে বোলার আনতে হবে। আমাদের যেই উচ্চতা আছে এই দিয়েই আমাদের ভালো করতে হবে। আমরা আশা করি এই উচ্চতা দিয়েই ভালো বোলিং করতে পারব এবং ম্যাচ জেতাতে পারব। ’

বাংলাদেশ জাতীয় দলের হয়ে এখনও রাব্বির রঙিন জার্সিতে মাঠে নামা হয়নি। তবে সাদা পোশাকে খেলেছেন সাতটি ম্যাচ। নিয়েছেন ৮ উইকেট।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।