ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

৮৪ রানের বড় জয় পেলো বাংলাদেশ ‘এ’ দল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, আগস্ট ৮, ২০১৮
৮৪ রানের বড় জয় পেলো বাংলাদেশ ‘এ’ দল মুমিনুলের ব্যাটিংয়ের একটি মুহূর্ত

ঢাকা: আয়ারল্যান্ড ‘এ’ দলের বিপক্ষে সিরিজের চতুর্থ ম্যাচে ৮৪ রানের দারুণ জয় পেয়েছে বাংলাদেশ ‘এ’ দল। মাত্র ২২ রানে শেষের ৫ উইকেট হারালে হারের ব্যবধানটা বেশিই হয় স্বাগতিক আইরিশদের।

জয়ের জন্য ৩৮৫ রানের বিশাল লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৪৬ ওভার ১ বলে ৩০১ রানে সবক’টি উইকেট হারায় আয়ারল্যান্ড।

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের দ্য হিলস ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে বুধবার (৮ আগস্ট) আন-অফিসিয়াল ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে আয়ারল্যান্ড উলভসের মুখোমুখি হয় বাংলাদেশ ‘এ’ দল।

 

টস জিতে ব্যাটিং বেছে নেন বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক মমিনুল হক। মূলত মুমিনুলের ১৮২ রানের ওপর ভর করে আয়ারল্যান্ড ‘এ’ দলকে ৩৮৫ রানের বিশাল টার্গেট দেয় বাংলাদেশ ‘এ’ দল।  

বড় টার্গেটে ব্যাটিংয়ে নেমে আয়ারল্যান্ডের শুরুটা মোটেও ভালো হয়নি। মাত্র ১৯ রানে প্রথম উইকেটে ধাক্কা সামলে না উঠতেই ৬৩ রানে দ্বিতীয় উইকেট হারায় তারা। তৃতীয় উইকেট জুটিতে প্রতিরোধ গড়ে এগিয়ে যেতে থাকা আইরিশ তৃতীয় ব্যাটসম্যান স্টুয়ার্ট থমসন ব্যক্তিগত ৪২ রানে সাজঘরে ফেরেন।  

তবে অপর প্রান্তে লড়তে থাকেন অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। তাকে সঙ্গ দিচ্ছিলেন সিমি সিং। কিন্তু সেঞ্চুরির পর ইনিংস আর র্দীঘায়িত করতে পারেননি বালবির্নি। ব্যক্তিগত ১০৬ রানে তার বিদায়ের পর (দলীয় ২৩৩ রান) অর্ধশতক হাঁকিয়ে বিদায় নেন সিমি। ততক্ষণে আয়ারল্যান্ডের স্কোর ২৫৮ রানে ৫ উইকেট।  

এরপর নিয়মিত বিরতিতে উইকেটের পতন হলে ৩০১ রানেই গুটিয়ে যায় আইরিশরা। আর ৮৪ রানের বিশাল ব্যবধানে জয় পায় টাইগার ‘এ’ দল।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৩টি করে উইকেট নিয়েছেন খালেদা আহম্মেদ ও ফজলে মাহমুদ। আর দু’টি করে উইকেট পেয়েছেন শরিফুল ইসলাম ও মোহাম্মদ সাইফুদ্দিন।

ব্যাটিং করতে নেমে মাত্র ৬ রানেই মিজানুর রহমানের (৪) উইকেট হারায় বাংলাদেশ। তবে ওয়ান ডাউনে নেমে ব্যাটিংয়ের দায়িত্ব কাঁধে তুলে নেন অধিনায়ক মুমিনুল। মাত্র ৩৯ বলে অর্ধশতক তুলে নেন এই বাঁহাতি ব্যাটসম্যান।  

আরেক ওপেনার জাকির হাসানের সঙ্গে গড়ে তোলেন ২১০ রানের জুটি। জাকির ৯৩ বলে ৭৯ রানে ডেভিড ডিলানির বলে এলবিডব্লিউ’র শিকার হয়ে বিদায় নিলেও মুমিনুল ব্যাটে ঝড় তুলে ১৬ চার আর ১ ছক্কায় মাত্র ৮১ বলে সেঞ্চুরি তুলে নেন।

সেঞ্চুরি করার পরও থামেননি বাঁহাতি মুমিনুল। বরং তার ব্যাটে ঝড়ের মাত্রা আরও বেড়ে যায়। ১১৯ বলে তুলে নেন ১৫০ রান। ইনিংসের ৪৪তম ওভারে রান আউটের শিকার হয়ে ফেরার আগে তার ব্যাট থেকে আসে ১৮২ রানের অসাধারণ এক ইনিংস। ১৩৩ বলে খেলা এই ইনিংসটি ২৭ চার আর ৩ ছক্কায় সাজানো।

মুমিনুলের বিদায়ের পর ব্যাট হাতে ঝড় তোলেন উইকেটরক্ষক মোহাম্মদ মিথুন মাত্র ৫১ বলে ১৪ চার আর ২ ছক্কায় ৮৬ রানের অপরাজিত এই ইনিংসেই ৫০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩৮৫ রানের বিশাল স্কোর গড়ে বাংলাদেশ ‘এ’ দল। শেষদিকে ব্যাট হাতে ১৩ বলে ১৯ রান করে আল-আমিন রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

বল হাতে আইরিশ ‘এ’ দলের হয়ে ১০ ওভারে ৪৫ রান খরচে ১ উইকেট পেয়েছেন অ্যান্ডি ম্যাকব্রাইন। ১ উইকেট করে পেয়েছেন থাইরন কেন ও পিটার চেজ। তবে এক উইকেট পেতে ১০ ওভারে যথাক্রমে ৮৭ ও ৮৪ রান খরচ করতে হয়েছে এই দুই বোলারকে।

বাংলাদেশ সময়: ০১২০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৮
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।