ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সিরিজ জয়ের হাতছানি, পারবে বাংলাদেশ?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, আগস্ট ৫, ২০১৮
সিরিজ জয়ের হাতছানি, পারবে বাংলাদেশ? বাংলাদেশ ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

‘নতুন ম্যাচ নতুন শুরু’ এটাই ভাবনা বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবালের। তবু থেকে যায় অনেক চিন্তা। পারবে তো বাংলাদেশ বিদেশের মাটিতে দ্বিতীয়বার টি-টোয়েন্টি সিরিজ জয় করতে? এমনই এক প্রশ্ন নিয়েই সোমবার বাংলাদেশ সময় সকাল ৬টায় মাঠে নামবে সাকিব আল হাসানের দল।

তিন ম্যাচের সিরিজের প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের কাছে হার। এটিই যেনো লিখিত ছিলো।

কিন্তু দ্বিতীয় ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে যেনো দেখা গেলো বদলে যাওয়া বাংলাদেশকে। তামিম-সাকিব-নাজমুল অপুদের দুর্দান্ত পারফরম্যান্সে ১২ রানের জয় তুলে বাংলাদেশ সিরিজে এখন সমতায়।

টেস্ট ভরাডুবির পর ওয়ানডেতে দারুণ এক সিরিজ জয়। বিদেশের মাটিতে ৯ বছর পরে এই জয় পাওয়ার পর দ্বিতীয়বারের মতো টি২০ সিরিজ জয়ের দ্বারপ্রান্তে। এখন পর্যন্ত বাংলাদেশ একের অধিক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছে ১১টি। এর মধ্যে দেশে ৪টি সিরিজ খেলেছে দেশের মাটিতে আর বাকি ৭টি বিদেশে।

দেশে এখনও সিরিজ জয় নেই বাংলাদেশের নামের পাশে, তবে বিদেশে জয় পেয়েছে একটি। ২০১২ সালের জুলাইয়ে আয়ারল্যান্ডেই আইরিশদের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। বাকি সিরিজের মধ্যে তিনটি ড্র আর তিনটিতে হার।

ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে বাংলাদেশের সফলতা হাতে গোনা। এক-দুই ম্যাচ জয়ের স্মৃতিগুলোই সম্পদ বাংলাদেশের খাতায়। ২০১২ সালে আয়ারল্যানন্ডের বিপক্ষে সিরিজ জয়ের পর ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সিরিজ জয়ের বড় আনন্দের মুহূর্ত দেখে ফেলতে পারে বাংলাদেশ।

যদিও র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে ক্যারিবিয়রা। ২০১২ ও ২০১৬ সালের টি২০ চ্যাম্পিয়নদের বিপক্ষে সিরিজ জয় যে সহজ হবে না এটাও সহজ অনুমান। তবুও শেষ ম্যাচের জয়ের আত্মবিশ্বাস সময় মত কাজে লাগাতে পারলে জয় ততটাও দুঃসাধ্য নয়। এছাড়া ফ্লোরিডায় আছে লাল-সবুজের বড় এক সমর্থক গোষ্টি। তাদের জন্য হলেও জয়টা পেতেই পারেন সাকিবরা।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, আগস্ট ০৫, ২০১৮

এমকেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।