ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

উয়েফা থেকে সরে দাঁড়ালেন কলিনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪২ ঘণ্টা, আগস্ট ৩, ২০১৮
উয়েফা থেকে সরে দাঁড়ালেন কলিনা পায়ারলুইগি কলিনা-ছবি: সংগৃহীত

উয়েফার রেফারি প্রধানের পদ থেকে সরে দাঁড়িয়েছেন ‘ন্যাড়া মাথায় ভ্রুহীন’ সাবেক ফুটবল রেফারি পায়ারলুইগি কলিনা।

দীর্ঘ আট বছর দায়িত্ব সামলানোর পর ব্যক্তিগত কারণ দেখিয়ে উয়েফার রেফারি প্রধানের পদ ছেড়েছেন কলিনা। উয়েফার পরিচালনা পরিষদের পক্ষ থেকে গত বুধবার (০১ আগস্ট) এই তথ্য জানানো হয়েছে।

ফিফার রেফারিং কমিটির প্রধানও এই ইতালিয়ান রেফারি। রাশিয়া বিশ্বকাপে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি বা ভিএআর প্রযুক্তির পক্ষে ছিলেন তিনি। কিন্তু উয়েফা এই প্রযুক্তি আসন্ন চ্যাম্পিয়নস লিগে ব্যবহারের বিপক্ষে। এই সংস্থার সভাপতি অ্যালেকজান্ডার কেফেরিন মনে করেন, নতুন এই প্রযুক্তি আরও উন্নত করতে হবে।

তবে উয়েফার ভিএআর না ব্যবহার করার সিদ্ধান্তের কারণে কলিনা তার পদ ছেড়েছেন কি না তা নিশ্চিত নয়।

১৯৯৯ সালের চ্যাম্পিয়নস লিগ আর ২০০২ সালের বিশ্বকাপ ফাইনালে রেফারিং করা কলিনা ২০০৫ সালে রেফারিং থেকে অবসর নিয়ে উয়েফা আর ফিফার সঙ্গে যুক্ত হয়ে রেফিংয়ের উন্নতি সাধনে কাজ শুরু করেন।

কলিনার নেতৃত্বে রেফারিদের কারিগরি, শারীরিক দক্ষতা বৃদ্ধি আর প্রতি ম্যাচের দুই দল সম্পর্কে পূর্ব ধারণা এবং তাদের পরিকল্পনা সম্পর্কে ধারণা দিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে উয়েফা।

উয়েফা জানিয়েছে, কলিনার স্থলাভিষিক্ত হবেন গত বিশ্বকাপে ভিএআর প্রযুক্তির দেখভাল করা আরেক ইতালিয়ান রেফারি রবার্তো রোসেত্তি। ২০১০ সালে অবসর গ্রহণের আগে আট বছর আন্তর্জাতিক ফুটবলে রেফারি হিসেবে কাজ করেছেন ৫০ বছর বয়সী রোসেত্তি।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, আগস্ট ০৩, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।