ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

রোনালদোর শরীর ২০ বছর বয়সীর মতো!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
রোনালদোর শরীর ২০ বছর বয়সীর মতো! ক্রিস্টিয়ানো রোনালদো- ছবি: সংগৃহীত

ক্রিস্টিয়ানো রোনালদোর রিয়াল ছেড়ে জুভেন্টাসে পাড়ি দেওয়ার পর থেকেই সরগরম ফুটবলবিশ্ব। নতুন নতুন খবরের শিরোনাম হচ্ছেন তিনি। এবার শারীরিক সামর্থ্য নিয়েও আলোচনার কেন্দ্রে চলে এসেছেন এই পর্তুগিজ তারকা।

জুভেন্টাসে যোগ দেওয়ার পর আর সবার মতো মেডিকেল পরীক্ষা-নিরীক্ষার মুখোমুখি হতে হয় রোনালদোকেও। সেই পরীক্ষায়ই এক চমকপ্রদ তথ্য উঠে আসে।

পরীক্ষার ফলাফলে দেখা যায়, ৩৩ বছর বয়সী রোনালদোর শারীরিক বয়স ২০ বছর বয়সীদের মতো!
 
রোনালদোর শরীরে মেদের পরিমাণ মাত্র ৭ শতাংশ, তার বয়সী ফুটবলারদের ক্ষেত্রে যা গড়ে ১০ শতাংশ। তার শরীর ৫০ শতাংশ পেশীবহুল, যা অন্যদের ক্ষেত্রে গড়ে ৪৬ শতাংশ।
 
মেডিকেলের ওই পরীক্ষা-নিরীক্ষা রাশিয়া বিশ্বকাপের সবচেয়ে দ্রুততম খেলোয়াড় হিসেবে তার নাম উঠে আসার সপক্ষেই প্রমাণ দিচ্ছে। বিশ্বকাপে ঘণ্টাপ্রতি ৩৩.৯৮ কিলোমিটার বেগে ছুটেছেন তিনি, যা ১৯ বছর বয়সী ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পের চেয়েও বেশি।
 
নিজের আসল বয়সের চেয়ে ১৩ বছর কম বয়সের শরীর পেতে তার একযুগের কঠোর নিয়মতান্ত্রিক জীবন আর খাদ্যাভ্যাস মূল ভূমিকা রেখেছে। ইতালিতে নতুন করে ক্লাব ফুটবলে লড়তে রোনালদোর এই সামর্থ্য অবশ্যই বিশাল ভূমিকা রাখবে। তবে আসল ক্ষতিটা সম্ভবত রিয়াল মাদ্রিদেরই হয়েছে। তারা কত বড় সম্পদ হারিয়েছে হয়তো আসন্ন মৌসুমেই টের পাবে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জুলাই ২৪, ২০১৮
এমএইচএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।