ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

মাশরাফির দেশপ্রেম মন্ত্রেই বাংলাদেশের জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
মাশরাফির দেশপ্রেম মন্ত্রেই বাংলাদেশের জয় মাশরাফির মন্ত্রে জয়। ছবি: সংগৃহীত

খুব বেশি পরিবর্তন নেই। বলতে গেলে ২/৩ জন ছাড়া বাকি সবাই খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকের সিরিজে। কিন্তু দুই ফরম্যাটের রাত-দিনের পার্থক্য চোখ এড়ায়নি কারোই। টেস্ট সিরিজে লজ্জাজনক হারের পর ওয়ানডেতে এসেই যেনো আমুল পাল্টে যাওয়া দল বাংলাদেশ। তিন ম্যাচ ওয়ানডে সিরিজে রোববারের (২২ জুলাই) প্রথম ম্যাচে ৪৮ রানের জয় তুলে নিয়েছে মাশরাফিরা। কী এমন মন্ত্রে পাল্টে যাওয়া এই বাংলাদেশ!

শুরুতেই এনামুল হকের উইকেট হারানোটা অবশ্য টেস্টের দুঃস্মৃতির কথা মনে করিয়ে দিয়েছিল। কিন্তু এরপর তামিম ইকবাল ও সাকিব আল হাসানের উইকেটে আঠার মতো লেগে থেকে বড় স্কোর গড়ে দেওয়া।

আর শেষের দিকে মুশফিকুর রহিমের ঝড়ো গতির ব্যাট চালানো। সব কিছুই যেনো জয়ের আভাসই দিচ্ছিলো। দ্বিতীয় ইনিংসে বোলিংয়ে নেমে নিয়মিত বিরতীতে মাশরাফি, মোস্তাফিজুর রহমান, মেহেদি হাসানদের একের পর এক উইকেট তুলে নেওয়া গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে জয়কে করে তুলেছে আরও সহজ।

এমন জয়ের পর বলাই যায়, এই জয়ের পেছনে কাজ করেছে মাশরাফির মন্ত্র। কিন্তু কি সেই মন্ত্র ম্যাচ শেষে মাশরাফির কথায় তা স্পষ্ট হয়েছে।  দেশপ্রেম মন্ত্রেই এই পাল্টে যাওয়া বাংলাদেশ।  ওয়ানডে অধিনায়ক জানিয়েছেন, মন প্রাণ উজাড় করে দিয়ে দেশের জন্য খেলতে বলেছেন দলের সবাইকে।

মাশরাফি বলেন, ‘বিশেষ কিছু বলার ছিল না। বলেছিলাম, শুধু হৃদয় উজাড় করে দেশের জন্য খেলতে আর পেছনে যা হয়েছে তা ভুলে নতুন উদ্যমে শুরু করতে। শুরুটা ভালো করলে কাজ সহজ হয়ে যায়, সেটা মাথায় ছিল। আমরা যেটা চেয়েছিলাম সেটাই হয়েছে। আশা করি এখান থেকে আমরা ধারাবাহিকতা বজায় রাখব। ’

দারুণ শুরুর জন্য তামিম-সাকিবকে প্রশংসায় ভাসাতেও ভুললেন না অধিনায়ক। তাদের ২০৭ রানের মহাকাব্যিক এক জুটিতে ভর করেই ২৭৯ রানের স্কোর গড়ে বাংলাদেশ। তাইতো মাশরাফি বলেন, ‘ব্যাটিং কঠিন ছিল শুরুর দিকে। তামিম ও সাকিব খুবই ভালো খেলেছে। ওরাই সুরটা ধরে দিয়েছে। ’

‘আর শেষের দিকে মুশফিকের ছোট্ট ইনিংসটি দুর্দান্ত ছিল। আমরা জানতাম ভালো বল করলে ২৮০ রান তাড়া করা সবসময় কঠিন। আমরা গেইল ও লুইসকে দ্রুত ফেরাতে চেয়েছি, সেটাই হয়েছে আজ। আর পরবর্তীতে আমরা ওদের ক্রমাগত চাপের মধ্যে রেখেছি এবং ফলাফল আমাদের পক্ষে গিয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৮
এমকেএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।