ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

এমবাপ্পেকে এগিয়ে রাখলেন দেশম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪২ ঘণ্টা, জুলাই ২২, ২০১৮
এমবাপ্পেকে এগিয়ে রাখলেন দেশম এমবাপ্পেকে এগিয়ে রাখলেন দেশম-ছবি: সংগৃহীত

কি দুর্দান্ত বিশ্বকাপটাই না কাটালেন কিলিয়ান এমবাপ্পে। এমনিতেই তরুণ হিসেবে তার নামডাক ছিল, পাশাপাশি বিশ্ব আসরে নিজের প্রতিভার প্রতি সুবিচার করে জানিয়ে দিলেন তিনিই হচ্ছেন এ প্রজন্মের সেরা তারকা। এরইমধ্যে তার সঙ্গে তুলনা করা হচ্ছে সাবেকদের থেকে শুরু করে বর্তমানের অনেকের সঙ্গে। যেমনটি করলেন ফ্রান্স কোচ দিদিয়ার দেশম।

ফরাসি ফুটবলের এক কিংবদন্তির নাম থিয়েরি অঁরি। আর সাবেক স্ট্রাইকারের সঙ্গে তুলনা টেনে দেশম জানিয়ে দিলেন, ১৯-এর অঁরির থেকে ১৯–এর এমবাপ্পে এগিয়ে।

 

‘লে পেরিসেন’–এ এক সাক্ষাৎকারে ফ্রেঞ্চ কোচ বলেন, ‘এমবাপ্পে জানে ও যা করে, বাকিরা সেটা পারে না। সে প্রতিভাবান। মন দিয়ে কথা শোনে। ও যখন ভাল কিছু করে, আমি বলি। আবার যখন ভুল করে, সেটাও বলি। হয়তো সেই ভুলের প্রভাবটা ওর খেলায় মাত্র ৫ শতাংশ। তবু বলি। ও শোনে। শুধরে নেয়। ’

দেশম এমবাপ্পে প্রসঙ্গে আরও বলেন, ‘১৯৯৮–এর বিশ্বকাপে ডেভিড ত্রেজেগুয়ে আর থিয়েরি অঁরির বয়স ছিল এমবাপ্পেরই মতো। কিন্তু ত্রেজেগুয়ে আর অঁরির ভূমিকাটা সেবার এক ছিল না। কিলিয়ান এমবাপ্পে এখনই পরিণত। দুর্দান্ত প্লেয়ারদের সঙ্গে আমি খেলেছি। আবার তাদের কোচিংও করিয়েছি। কিন্তু এমবাপ্পে? ওর প্রতিভার তুলনা নেই। তবে শুধুই ওর প্রতিভার কথা বলব না। এই বয়সে ও যা করছে, ভবিষ্যতে যা যা করার ক্ষমতা রাখে, তা দেখেই বলছি, আমি খুব খুশি যে এমবাপ্পে একজন ফরাসি। ’ 

দেশম এমনিতে তো আর এমবাপ্পের প্রশংসা করেননি। রাশিয়া বিশ্বকাপের ফাইনালে যে তিনি স্পর্শ করেছেন ব্রাজিলের কিংবদন্তি পেলের রেকর্ড। ২০ বছরের কম বয়সী হিসেবে এই দু’জনেরই যে এখন ফাইনালের গোল করার রেকর্ড আছে।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, ২২ জুলাই, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।