ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

প্রতি মৌসুমে ৫০ গোল কোথায় পাবে রিয়াল?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫২ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
প্রতি মৌসুমে ৫০ গোল কোথায় পাবে রিয়াল? রোনালদোর মৌসুমপিছু ৫০ গোলের কীর্তি কে গড়বেন- ছবি: সংগৃহীত

৩৩ বছর বয়সী একজন ফুটবলারকে ১১২ মিলিয়ন ইউরোতে বেচে দেওয়া; শুনতে বেশ লাভজনক সওদা মনে হতে পারে। হয়তো ক্রিস্টিয়ানো রোনালদোকে বিক্রি করে দেওয়া রিয়ালের জন্য সঠিক পদক্ষেপ ছিল। কিন্তু একটা প্রশ্ন কিন্তু ঠিকই থেকে যাচ্ছে, রিয়াল তাদের সেরা গোল স্কোরারকে হারিয়েছে, এই শূন্যতা কে পূরণ করবে?

এখানে প্রতি মৌসুমে গড়ে ৫০ গোল করার কথা বলা হচ্ছে, যা রোনালদো ৯ মৌসুম ধরেই করে দেখিয়েছেন। কিন্তু একই কীর্তি করে দেখানোর মতো আর কি কেউ আছে?
 
ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা এখন গোল করার দিকে আরও বেশি মনযোগী হবেন।

কারণ সাম্প্রতিক সময়ে তার ফর্ম ঠিক সন্তোষজনক নয়। রোনালদোর সমান ৯ মৌসুম রিয়ালে কাটিয়ে বেনজেমার গোল ১৯২টি। গড়ে মৌসুমপ্রতি ২১ গোল, কিন্তু সমস্যা হলো বিগত দুই মৌসুমে তার গোলসংখ্যা যথাক্রমে ১৯ ও ১২।
 
বেনজেমার পর ওয়েলস তারকা গ্যারেথ বেলের ওপরও চাপ বাড়বে। রিয়ালে পাঁচ মৌসুম কাটিয়ে তার গোল ৮৮টি, মৌসুম প্রতি ১৮ গোল করে। তবে ইনজুরিতে না পড়লে হয়তো আরও বেশি গোল করতে পারতেন তিনি।
 
এরপর ইসকো, অ্যাসেনসিও, লুকাস ভাসকুয়েজ এবং বোর্হা মায়ওরালের আরও সামনে খেলার সুযোগ থাকবে কিন্তু শেষেরজন ছাড়া বাকিরা সবাই প্লে-মেকার।
 
বহু রিয়ালভক্ত বিশ্বাস করেন, একজন সেন্টার ফরোয়ার্ডের সঙ্গে বিশ্বসেরা তারকা যেমন নেইমার, এমবাপ্পে কিংবা ইডেন হ্যাজার্ডের মতো খেলোয়াড় দলে ভেড়ানো প্রয়োজন। এদের কাউকে না পেলে অন্তত ইংলিশ তারকা হ্যারি কেইনকে কিনতে পারে রিয়াল।
 
টটেনহাম তারকা হ্যারি কেইন গত মৌসুমে ৪৮ ম্যাচে ৪১ গোল করেছেন। এই গোল রেট অনেকটা রোনালদোর কাছাকাছি এবং কাছাকাছি সময়ে একই কীর্তির পুনরাবৃত্তি ঘটানোর সামর্থ্যও দেখিয়েছেন তিনি।
 
আরেকজন আছেন যাকে রোনালদোর বিকল্প হিসেবে ভাবা যায়। তবে আচরণগত সমস্যা তাকে দলে নিতে প্রধান বাধা হয়ে দাঁড়াতে পারে। তিনি ইন্টার মিলানের আর্জেন্টাইন তারকা মাউরো ইকার্দি। ইন্টারে প্রতি মৌসুমে গড়ে ২৩ গোল পেয়েছেন তিনি।
 
কেইন ও ইকার্দি ছাড়া আরও শীর্ষ গোলস্কোরার আছেন। যেমন, পিএসজি তারকা এদিনসন কাভানি ও বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ত লেভানদোস্কি। তবে বয়সের কারণে তাদের দিকে নজর নাও দিতে পারে রিয়াল।
 
আরেকজন লিভারপুলের মিশরীয় তারকা মোহামেদ সালাহ। কিন্তু অলরেডদের আদর্শ তারকা হয়ে ওঠা সালাহকে পেতে হলে কঠিন পথ পাড়ি দিতে হবে রিয়ালের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজকে। তবে বিগত মৌসুম বাদে এই মিশরীয় তারকার গোল গড় তেমন আহামরি নয়।
 
যাই হোক না কেন, রিয়াল মাদ্রিদের কিংবদন্তি রোনালদোর বিকল্প হিসেবে যেই আসুক না কেন, তার পক্ষে রোনালদোকে ছাড়িয়ে যাওয়া কিংবা নিদেনপক্ষে তার ধারেকাছে থাকাও বেশ কঠিন হবে।
 
রোনালদোর বিকল্প হিসেবে যাদের ভাবা হচ্ছে তাদের গত চার মৌসুমের মোট গোল:

১। এদিনসন কাভানি: ২০৩ ম্যাচে ১৫৫ গোল
২। রবার্ত লেভানদোস্কি: ১৯৫ ম্যাচে ১৫১ গোল
৩। হ্যারি কেইন: ১৮৭ ম্যাচে ১৩৫ গোল
৪। নেইমার: ১৭৫ ম্যাচে ১১৮ গোল
৫। মাউরো ইকার্দি: ১৫০ ম্যাচে ৯৩ গোল
৬। হ্যাজার্ড: ১৭০ ম্যাচে ৫৯ গোল।
৭। এমবাপ্পে: ৯০ ম্যাচে ৪৭ গোল
 
বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০১৮
এমএইচএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।