পেরেরা ঘূর্ণিতে আড়াই দিনেই শেষ গল টেস্ট
[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
bangla news

পেরেরা ঘূর্ণিতে আড়াই দিনেই শেষ গল টেস্ট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-১৪ ৪:২০:২৯ পিএম
শ্রীলঙ্কা ক্রিকেট দল ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কা ক্রিকেট দল ছবি: সংগৃহীত

মাত্র আড়াই দিনেই শেষ গল টেস্ট। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টে ২৭৮ রানের বিশাল ব্যবধানে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে এগিয়ে গেছে শ্রীলঙ্কা।

কিছুদিন আগেই দাবি উঠেছিল ঐতিয্যবাহী টেস্ট পাঁচ দিনের পরিবর্তে চারদিনে নামিয়ে আনার। শেষ পর্যন্ত অবশ্য সে দাবি টেকেনি। তবে শেষ হওয়া কয়েকটি টেস্ট সিরিজ যেন সেই দাবির পক্ষেই কথা বলছে। টেস্ট ক্রিকেটের বেহাল অবস্থা। এন্টিগা টেস্ট হোক আর গল টেস্ট হোক। একই হাল। কোথাও তিনদিনে আর কোথাও আড়াই দিনেই শেষ হয়ে যাচ্ছে পাঁচদিনের ম্যাচ।

টস জিতে স্বাগতিক শ্রীলঙ্কা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়। প্রথম ইনিংসে একমাত্র দ্বিমুথ করুণারত্নে ছাড়া বাকি লঙ্কান ক্রিকেটাররা ছিলেন আসা-যাওয়ায় ব্যস্ত। করুনারত্নের ব্যাট থেকে আসে ১৫৮ রান। মাত্র ২৮৭ রান তুলতেই অল আউট হয়ে যায় স্বাগতিকরা।

জবাবে ব্যাট করতে নেমে সফরকারী দক্ষিণ আফ্রিকার অবস্থা হয় আরও করুন। মাত্র ১২৬ রান তুলতে পারে তারা। প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিসের ৪৯ রান ছাড়া আর কেউই ২০-এর ঘর পার হতে পারেননি।

প্রথম ইনিংসের ১৬১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস খেলতে নামে লঙ্কানরা। দ্বিতীয় ইনিংসে যোগ করে আরও ১৯০ রান। সব মিলে সফরকারীদের সামনে লিড দাঁড়ায় ৩৫১ রান।

স্বাগতিকদের দেয়া এই রানই দক্ষিণ আফ্রিকার সামনে পাহাড়ের সমান হয়ে যায়। শুরু থেকেই কোমর সোজা করে দাড়াতে পারেনি সফরকারীরা। লঙ্কান অফ-স্পিনার দিলরুয়ান পেরেরার ঘূর্ণির সামনে ছন্নছাড়া হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। মাত্র ৭৩ রানেই সব শেষ।

দ্বিতীয় ইনিংসে প্রোটিয়ার হয়ে সর্বোচ্চ ২২ রান করেন পেসার ভারনন ফিল্যান্ডার। এছাড়া আর কেউই দশের ঘর পার হতে পারেননি। মাত্র আড়াই দিনেই লঙ্কানরা জিতে যায় গল টেস্ট।

দক্ষিণ আফ্রিকার হয়ে সবচেয়ে বেশি ৮ উইকেট পান কেশব মহারাজ। লম্বা ইনজুরি পেড়িয়ে জানুয়ারির পর টেস্টে ফিরলেও তেমন কিছুই করে দেখাতে পারেননি পেসার ডেল স্টেইন। আবারও ৬ মাসের বিরতি শেষে ফিরেছিলেন লঙ্কানদের বিপক্ষে। পেয়েছেন মাত্র একটি উইকেট।

লঙ্কানদের হয়ে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানদের বিপক্ষে বুল্ডোজার চালিয়েছেন দিলরুয়ান পেরেরা। দুই ইনিংস মিলিয়ে তার মোট উইকেট ১০টি। এছাড়া আরেক অভিজ্ঞ স্পিনার রঙ্গনা হেরাথ নেন ৫ উইকেট।

আগামী ২০ জুলাই কলোম্বোয় অনুষ্ঠিত হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৮

এমকেএম/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন :   ক্রিকেট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa