ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বরখাস্ত কন্তের বদলে চেলসির কোচ সারি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৮
বরখাস্ত কন্তের বদলে চেলসির কোচ সারি বরখাস্ত কন্তে (ডানে) ও বর্তমান চেলসি কোচ মাউরিজিও সারি-ছবি: সংগৃহীত

ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসির কোচ হওয়া যেমন সম্মানের, তেমনি ভয়েরও। সেটা আবারও প্রমাণিত হলো। দায়িত্ব নিয়ে প্রথমবারেই শিরোপা এনে দেওয়া কোচ আন্তোনিও কন্তেকে পরের মৌসুমেই বরখাস্ত করে দিলেন চেলসির মালিক রুশ ধনকুবের রোমান আব্রাহিমোভিচ। এবার কন্তের স্থলাভিষিক্ত হয়েছেন নাপোলির সদ্য সাবেক কোচ মাউরিজিও সারি।

মাত্রই দুই মৌসুম আগে চেলসির কোচের দায়িত্ব পেয়েছিলেন ইতালিয়ান কন্তে। ধুঁকতে থাকা ক্লাবকে উজ্জীবিত করে প্রথমবারই লিগের শিরোপা এনে দিলেন।

চেলসির দীর্ঘদিনের অধরা স্বপ্ন পূরণ করায় সবাই ভেবেছিল কন্তের ভাগ্য হয়তো সুপ্রসন্ন। কিন্তু পরের মৌসুমেই আকাশ থেকে মটিতে নেমে এলো চেলসি। লিগের পঞ্চম স্থানে থাকায় মিস হলো চ্যাম্পিয়নস লিগে জায়গা পাওয়া। ফলে যা হবার তাই হলো।

চেলসির কোচ ছাটাইয়ের অভ্যাস নতুন কিছু নয়। এর আগে ক্লাবটির কোচ হিসেবে কারও ক্যারিয়ারই স্থায়িত্ব পায়নি। এমনকি ম্যানচেস্টার ইউনাইটেডের বর্তমান কোচ ‘স্পেশাল ওয়ান’ খ্যাত হোসে মরিনহোর পক্ষেও সেখানে বেশিদিন থাকা সম্ভব হয়নি। এমনটা ঘটেছে কার্লো আনচেলত্তির মতো হেভিওয়েস্ট কোচের সঙ্গেও। ফলে সেই ভাগ্য যে কন্তেকে বরণ করতে হবেই সেটা অনুমিতই ছিল।

বিশেষ করে এবারের লিগের অবস্থান দেখে আগে থেকেই অনুমান করা হচ্ছিলো কি হতে যাচ্ছে। তবে এর পেছনে সিনিয়র খেলোয়াড়দের সঙ্গে তার সম্পর্কের অবনতিও একটা বড় কারণ। বিশেষ করে ডেভিড লুইস ও দিয়েগো কস্তার মতো তারকাদের সঙ্গে তার সম্পর্ক খারাপ হয়ে গিয়েছিল। কস্তাকে তো শেষ পর্যন্ত চেলসি ছেড়ে স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকো মাদ্রিদে চলে যেতে হয়েছিল। আর চেলসির ট্রান্সফার প্রক্রিয়া নিয়েও কোন্তের অসন্তুষ্টি মালিক পক্ষের পছন্দ হয়নি।

শুক্রবার (১৩ জুলাই) কন্তেকে বরখাস্ত করার পাশাপাশি নতুন কোচ হিসেবে ইতালিয়ান ক্লাব নাপোলির সদ্য সাবেক কোচ মাউরিজিও সারি’র নাম ঘোষণা করেছে স্ট্যামফোর্ড ব্রিজ কর্তৃপক্ষ। তবে কন্তেকে বরখাস্ত করার পেছনে লিগের ফলাফল যতটা ভূমিকা রেখেছে তার চেয়ে বেশি ভূমিকা রেখেছে ক্লাবটির মালিক আব্রাহিমোভিচের সাথে তার সম্পর্কের অবনতি। আর চেলসি মালিকের কুনজরে পড়ে আজ পর্যন্ত কোনো কোচের পক্ষেই চেলসিতে দীর্ঘদিন কাজ করা সম্ভব হয়নি।

এদিকে নতুন কোচ সারি’র সাথে দুই বছরের চুক্তি করেছে ব্লুজরা। ইতালিয়ান লিগে তার সাম্প্রতিক সাফল্যই হয়তো তাকে চেলসিতে টেনে এনেছে। তার অধীনে গত মৌসুমে সিরি আ’র পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থান অর্জন করেছিল নাপোলি। এদিকে নাপোলি তাদের নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে চেলসি, রিয়াল, বায়ার্নের সাবেক কোচ কার্লো আনচেলত্তিকে।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।