[x]
[x]
ঢাকা, সোমবার, ৩১ আষাঢ় ১৪২৫, ১৬ জুলাই ২০১৮

bangla news

২ ইনিংস মিলিয়ে ১৮৭ করতে পারলেন সাকিবরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৭-০৬ ৯:৫৫:৫৯ পিএম
স্লিপে দাঁড়ানো ফিল্ডারের হাতে বল যাওয়া দেখছেন সাকিব আল হাসান

স্লিপে দাঁড়ানো ফিল্ডারের হাতে বল যাওয়া দেখছেন সাকিব আল হাসান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ইনিংস ও ২১৯ রানের ব্যবধানে হেরে গেছে সফরকারী বাংলাদেশ। দুই ইনিংসে যথাক্রমে ৪৩ ও ১৪৪ মিলিয়ে বাংলাদেশ সংগ্রহ করেছে ১৮৭। বাংলাদেশের প্রথম ইনিংসের পর ব্যাট করতে নেমে ৪০৬ রান করেছিল স্বাগতিকরা।

ওয়েস্ট ইন্ডিজ সফরের শুরুতে বলা হয়েছিল বাংলাদেশ এবার দারুণ কিছু করে দেখাবে। কিন্তু বাস্তবতা পুরো ভিন্নই হলো। নিজেদের ইতিহাসের সর্বনিম্ন ইনিংসের বাজে রেকর্ড এর সঙ্গে লজ্জার হারে প্রথম টেস্টে মাথা নত হয়ে মাঠ ছাড়তে হলো সাকিবদের।

অ্যান্টিগায় প্রথম ইনিংসে বাংলাদেশ মাত্র ৪৩ রানে সবকটি উইকেট হারায়। নিজেদের টেস্ট ইতিহাসে বাংলাদেশের সর্বনিম্ন রান। এর আগে শ্রীলঙ্কার বিপক্ষে ৬২ রানের বাজে রেকর্ডটি ছিলো। 

জবাবে ওয়েস্ট ইন্ডিজ ৪০৬ রান করে। কিন্তু বাংলাদেশ নিজেদের পরের ইনিংসে ১৪৪ রানে অল আউট হলে এক ইনিংস ও ২১৯ রানের হার বরণ করেন তামিম-মুশফিকরা।

বাংলাদেশের হার মোটামুটি গতকালই রচিত হয়েছিল। যখন তারা ৬২ রানে ৬ উইকেট হারিয়ে দিন শেষ করে। 

ত্তৃতীয় দিন শুরুতেই মাহমুদউল্লাহ কোনো রান যোগ না করেই ১৫ রানে বিদায় নেন। তবে এদিন একাই লড়ে যান নুরুল হাসান। ৭৪ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৬৪ রান করে দারুণ খেলে মিগুয়েল কামিন্সের বলে বিদায় নেন। তাকে সঙ্গ দিয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৬ রান করেন রুবেল হোসেন । 

ক্যারিবীয় বোলারদের মধে ৩টি করে উইকেট পান জেসন হোল্ডার ও শ্যানন গ্যাব্রিয়েল। ২টি উইকেট নেন কামিন্স। এছাড়া ১টি উইকেট লাভ করেন বিশু।

এর আগে বৃহস্পতিবার স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় দিনের প্রথম সেশনে আহামরী কোনো সাফল্য দেখাতে পারেননি সফরকারী বাংলাদেশের বোলাররা। পেসার কামরুল ইসলাম রাব্বির উইকেটটিই যা। দারুণ এক ইন-সুইংয়ে ব্যক্তিগত ১৯ রানে বোল্ড আউট করেছেন দেভেন্দ্র বিশুকে।

তবে লাঞ্চ বিরতি পর্যন্ত ক্রিজছাড়া করা সম্ভব হয়নি ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েটকে। প্রথমদিন শেষে ৮৮ রানে অপরাজিত এই ডানহাতি ব্যাটসম্যান বৃহস্পতিবার (৫ জুলাই) দ্বিতীয় দিনের প্রথম সেশনেই তুলে নিয়েছেন ক্যারিয়ারের সপ্তম টেস্ট শতক। এবং ১২১ রানে অপরাজিত থেকে গেছেন মধ্যাহ্ন বিরতিতে। তার শতকে ভর করেই স্বাগতিকদের সংগ্রহ হয় ৩ উইকেটে ২৭১ রান।

লাঞ্চ বিরতি থেকে ফিরেই সাকিবের বলে মেহেদি হাসান মিরাজের হাতে ক্যাচ দিয়ে ওই সংগ্রহেই প্যাভিলনে ফিরেছেন সেঞ্চুরিয়ান ব্র্যাথওয়েট। লোয়ার অর্ডারের শেন ডোরিচকেও ব্যক্তিগত ৪ রানে ফেরান টাইগার দলপতি সাকিব।

আর মেহেদি হাসান মিরাজ শিকার করেছেন রোস্টন চেজ (২), কেমার রোচ (৩৩) ও জ্যাসন হোল্ডারের (৩৩)  উইকেট। আবু জায়েদ রাহি থামিয়েছেন শাই হোপ ( ৬৭) ও শ্যানন  গ্যা‌ব্রি‌য়েল‌কে (৫)।

হোপের ৬৭ ও ব্র্যাথওয়েটের ১২১ রানে ভর করে সবক'টি উইকেটের খরচায় ৪০৬ রানের সংগ্রহ পায় স্বাগতিক ক্যারিবিয়ান শিবির।

এর আগে ২ উইকেটে ২০১  রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে স্টুয়ার্ট ল'র শিষ্যরা।

নিজেদের প্রথম ইনিংসে সাকিবরা টেস্ট ফর্মেটে নিজেদের সর্বনিম্ন ৪৩ রানে অলআউট হন।

বাংলাদেশ সময়: ঘণ্টা, জুলাই ০৬, ২০১৮
এইচএ/এমএমএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa