ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

প্রতিবন্ধী ক্রিকেট দল যুক্তরাজ্য যাচ্ছে কাল শুক্রবার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জুলাই ৫, ২০১৮
প্রতিবন্ধী ক্রিকেট দল যুক্তরাজ্য যাচ্ছে কাল শুক্রবার শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দল

ঢাকা: ১৬ সদস্যের বিসিবি শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দল ত্রি-দেশীয় টি টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্ট ২০১৮ ফিজিক্যাল ডিজিব্যালিটি ট্রাই-সিরিজ খেলতে যুক্তরাজ্য যাচ্ছে শুক্রবার (৬ জুলাই)। ইংলিশ ও ওয়েলশ ক্রিকেট বোর্ড ৮ থেকে ১৩ জুলাই বাংলাদেশ, পাকিস্তান ও ইংল্যান্ড দলকে নিয়ে এ ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করেছে।

বুধবার (১১ জুলাই) ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে। খেলাধুলায় অংশগ্রহণের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় অন্তর্ভুক্তকরণে উৎসাহী করাই এ টুর্নামেন্টের লক্ষ্য।

 বৃহস্পতিবার (৫ জুলাই) ঢাকার আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি) অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

আন্তর্জাতিক রেড ক্রস কমিটির (আইসিআরসি) সহায়তায় গঠিত বিসিবির এ দলটি আগামী ৮ জুলাই ইংল্যান্ডের বিরুদ্ধে তাদের প্রথম ম্যাচ খেলতে নামবে । স্পিনার দ্রুপম পত্রনবিশ দলটির অধিনায়ক হিসেবে নির্বাচিত হয়েছেন। দলে ম্যানেজার হিসেবে আছেন মাসুদ হাসান এবং কোচ হিসেবে আছেন রাশেদ ইকবাল।  

টুর্নামেন্টে অংশগ্রহণকারী ক্রিকেটারদের মধ্যে দৃশ্যমান বিভিন্ন ধরনের শারীরিক প্রতিবন্ধিতা রয়েছে। প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক এ টুর্নামেন্টে অংশগ্রহণের মাধ্যমে খেলোয়াড়রা তাদের ক্রিকেটীয় দক্ষতা প্রদর্শনের সুযোগ পাবে, ফলে সমাজে মূলধারায় অন্তর্ভুক্তকরণ তাদের জন্য সহজ হবে।  

শারীরিক পুনর্বাসন প্রকল্পের অংশ হিসেবে আইসিআরসি ২০১৩ সাল থেকে শারীরিকভাবে প্রতিবন্ধী মানুষের জন্য ক্রীড়া কার্যক্রম আয়োজন করছে। বিসিবি ও মন্ত্রণালয়ের সঙ্গে যৌথ আয়োজনে আইসিআরসি ২০১৫ সালে আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত ও পাকিস্তান থেকে অংশগ্রহণকারী দলগুলোকে নিয়ে বাংলাদেশে একটি আন্তর্জাতিক টি -২০ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করে।  

২০১৬ সালে বিসিবির এ দলটি দুবাইতে একটি ত্রি-দেশীয় টি-২০ সিরিজে অংশ নেয়। এরই ধারাবাহিকতায়, গত বছর আইসিআরসি শারীরিকভাবে প্রতিবন্ধী ক্রিকেটারদের নিয়ে স্থানীয় পর্যায়ের ৬টি প্রতিবন্ধী ক্রিকেট দল নিয়ে ঢাকায় একটি টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করে।  

আইসিআরসি শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিদের পুনর্বাসন প্রকল্পের অংশ হিসেবে তাদের সমাজে অন্তর্ভুক্তি সুগম করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। আইসিআরসি বিশ্বাস করে ক্রিকেটের সঙ্গে শারীরিক প্রতিবন্ধী ব্যক্তি সম্পৃক্ত হলে প্রতিবন্ধিতার সঙ্গে যে চিরায়ত কুসংস্কার ও বৈষম্য জড়িয়ে আছে তা কমবে। পাশাপাশি, তাদের প্রতি সমাজের মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন হবে এবং তাদের দক্ষতা ও সক্ষমতা বেশি গুরুত্ব পাবে।  

১৬-সদস্যের বিসিবি শারীরিক প্রতিবন্ধী ক্রিকেট দল 
মো. জাভেদ ভূইয়া, মো. ইমরান, মো. আলম খান, মো. কাজল হোসেন, মো. মনিরুজ্জামান (সহ-অধিনায়ক), এস এম শাহরিয়া শামীম, ফয়সাল খান আকবর হোসেন, মো. মনির হোসেন, মো. রাসেল সিকদার, মো, রিয়াদুল ইসলাম, দ্রুপম পত্রনবিশ (অধিনায়ক), মাহফুজুর রহমান, ভবেন দাস, মো. শাওন সিকদার এবং শরিফুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৮
টিআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।