আফগানদের অভিষেক টেস্টে ধাওয়ানের রেকর্ড
[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১ ভাদ্র ১৪২৫, ১৬ আগস্ট ২০১৮
bangla news

আফগানদের অভিষেক টেস্টে ধাওয়ানের রেকর্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-১৪ ৪:৩৭:৫৭ পিএম
শেখর ধাওয়ান। ছবি: সংগৃহীত

শেখর ধাওয়ান। ছবি: সংগৃহীত

একদিকে বিশ্বজুড়ে চলছে ফুটবল বিশ্বকাপের উন্মাদনা। বৃহস্পতিবার রাশিয়ায় শুরু হতে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ আসর ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। অন্যদিকে একই দিনে আফগানিস্তানের ক্রিকেটে টেস্টের পথ চলা শুরু।

দ্বাদশ দেশ হিসেবে ভারতের বেঙ্গালুরুতে অভিষেক হয়েছে আফগানিস্তানের। কিন্তু তাদের এই অভিষেক টেস্টের শুরুটা মোটেই ভালো করতে দেননি ভারতীয় ব্যাটসম্যানরা। আফগানদের আনন্দের দিনে ভারতের অভিজ্ঞ ওপেনার শিখর ধাওয়ান নিজের ব্যাট রাঙিয়েছেন রেকর্ডে।

টেস্ট ইতিহাসের মাত্র ষষ্ঠ ক্রিকেটার হিসেবে টেস্ট ম্যাচের প্রথম দিনের প্রথম সেশনেই সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন তিনি। প্রথম দিনের মধ্যাহ্ন বিরতিতে যাওয়ার আগেই ধাওয়ান তুলে ফেলেছেন ১০৪ রান। মাত্র ৮৭ বলেই সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। অবশ্য মধ্যাহ্ন বিরতি থেকে ফিরে বেশিক্ষণ টিকতে পারেননি ধাওয়ান। ১৯ চার এবং ৩ ছক্কায় ১০৭ রান করে ফিরেছেন সাজঘরে।

ধাওয়ানের আগে এই রেকর্ড করেছেন ভিক্টর ট্রাম্পার (অস্ট্রেলিয়া, ১৯০২), চার্লি ম্যাককার্টনি (অস্ট্রেলিয়া, ১৯২৬), ডন ব্র্যাডম্যান (অস্ট্রেলিয়া, ১৯৩০), মজিদ খান (পাকিস্তান, ১৯৭৬), ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া, ২০১৭)। রানগুলো মধ্যাহ্ন বিরতি পর্যন্ত তাদের সংগ্রহ।

দুর্দান্ত বোলিং করে সম্প্রতি সবার আলোচনায় আসা রশিদ খান-মুজিবুর রহমানকে রীতিমতো তুলোধুনা করেছেন ভারতের ব্যাটসম্যানরা। ধাওয়ান আউট হয়ে ফেরার পরও ব্যাট থামেনি তাদের। ওপেনার মুরলি বিজয়ও হাঁকিয়েছেন সেঞ্চুরি। অপরাজিত আছেন ১০৫ রানে। তার সাথে আছেন লোকেশ রাহুল (৫৪ অপরাজিত)।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুন ১৪, ২০১৮

এমকেএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa