ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শক্তিশালী ভারতকে হারালো বাংলাদেশের মেয়েরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, জুন ৬, ২০১৮
শক্তিশালী ভারতকে হারালো বাংলাদেশের মেয়েরা ছবি: সংগৃহীত

এশিয়া কাপে টানা দুই ম্যাচে জিতে নিল বাংলাদেশ নারী দল। পাকিস্তানকে হারানোর পর এবার শক্তিশালী ভারতকে হারালো টাইগ্রেসরা। টি-টোয়েন্টি ফরম্যাটের এ ম্যাচে রুমানা আহমেদের অলরাউন্ড নৈপূণ্য ও ফারজানা হকের দুর্দান্ত ব্যাটিংয়ে প্রতিবেশি দেশকে ৭ উইকেটে বড় ব্যবধানে হারায় সালমা খাতুনরা।

বুধবার (০৬ জুন) মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের কিনরারা একাডেমি মাঠে মুখোমুখি হয় বাংলাদেশ ও ভারত। যেখানে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় হারমানপ্রিত কৌরের নেতৃত্বে ভারত।

ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৪১ রানের চ্যালেঞ্জিং পুঁজি পায় ভারত। কিন্তু জবাব দিতে নেমে আগের ম্যাচের আত্মবিশ্বাস এ ম্যাচেও কাজে লাগায় বাংলাদেশি মেয়েরা। ফলে ২ বল হাতে রেখে মাত্র ৩ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় লাল-সবুজের তারকারা।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে শুরুটা ভালোই করে বাংলাদেশ। দলীয় ২৯ রানে ব্যক্তিগত ১২ রানে বিদায় নেন ওপেনার আয়েশা রহমান। ১৬ রান পরে আরেক ওপেনার শামীমা সুলতানা বিদায় নিলেও ২৩ বলে ৭টি চার ও একটি ছক্কায় ৩৩ রানে দারুণ এক ইনিংস খেলেন তিনি।

মাঝে নিগার সুলতানা এসে উইকেটে থিতু হতে পারেননি। ব্যক্তিগত এক রানে প্যাভিলনে পথ ধরেন। কিন্তু চতুর্থ উইকেট জুটিতেই জয়ের ভিত গড়ে যায়। ৯৩ রানের জুটি গড়েন ফারজানা হক ও রুমানা আহমেদ।

৪৬ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৫২ করে অপরাজিত থাকেন ফারজানা। আর ৩৪ বলে ৬টি চারের সাহায্যে ৪২ রানে হার না মানা ইনিংস খেলেন রুমানা।

ভারতীয় বোলারদের মধ্যে একটি করে উইকেট নেন পুজা ভাস্তরাকার, রাজেশ্বরি গায়াকওয়াদ ও পুনম যাদব।

এর আগে প্রথমে ব্যাট করতে নেমে বাংলাদেশি নারীদের বোলিং তোপে পড়ে ভারত। নিয়মিত বিরতিতেই উইকেট হারায় তারা। তবে অধিনায়ক কৌরের ৪২ ও দীপ্তি শর্মার ৩২ রানে সম্মানজনক স্কোর করতে পারে ভারত।

রুমানা আহমেদ ৪ ওভারে মাত্র ২১ রান দিয়ে একাই ৩ উইকেট তুলে নেন। অধিনায়ক সালমা একটি উইকেট দখল করেন। রান আউটের শিকার হয়ে ভারতের ৩টি উইকেটের পতন হয়।

দুর্দান্ত অলরাউন্ড নৈপূণ্য দেখিয়ে ম্যাচ সেরা হন রুমানা আহমেদ।

এই টুর্নামেন্টে অবশ্য নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ শ্রীলঙ্কার কাছে হেরে যায়। ৭ জুন থাইল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, ০৬ জুন, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।