[x]
[x]
ঢাকা, শনিবার, ২ আষাঢ় ১৪২৫, ১৬ জুন ২০১৮

bangla news

কুকের রেকর্ডের দিনে পাকিস্তানের দৈন্য দশা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৬-০২ ১১:০২:১০ এএম
পাকিস্তানের দৈন্য দশা। ছবি: সংগৃহীত

পাকিস্তানের দৈন্য দশা। ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টেই ছুঁয়েছিলেন অ্যালান বোর্ডারকে। দ্বিতীয় ম্যাচেই ছাড়িয়ে গেলেন। টানা সবচেয়ে বেশি টেস্ট খেলার অসাধারণ রেকর্ডটির মালিক এখন শুধুই ইংল্যান্ডের অ্যালেস্টার কুক। তার এমন এক অনবদ্য রেকর্ডের দিনে অবশ্য পাকিস্তানের ব্যাটিং অর্ডার তছনছ করে দিয়েছেন স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন ও ক্রিস ওকসরা।

শুক্রবার (০২ জুন) পাকিস্তানের বিপক্ষে হেডিংলি টেস্টে ইংল্যান্ড একাদশে নাম নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গেই কুকের নামের পাশে রেকর্ড লেখা হয়ে যায়। টানা ১৫৪টি টেস্ট খেলেছেন কুক। এর আগে টানা ১৫৩ টেস্ট খেলার রেকর্ড ছিল বোর্ডারের। অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়কের এই রেকর্ডটি ছিল ক্রিকেটের সবচেয়ে বিস্ময়কর রেকর্ডগুলোর একটি। অনেক ক্রিকেট বিশেষজ্ঞই মেনে নিয়েছিলেন বোর্ডারের এই রেকর্ড কেউ ভাঙতে পারবেন না।

কিন্তু সবাইকে ভুল প্রমাণ করে কুক তা করে দেখিয়েছেন। ক্যারিয়ারের উত্থান-পতন থাকলেও নিজের অবস্থান থেকে নড়েননি ইংল্যান্ডের টেস্ট ইতিহাসের সফলতম ব্যাটসম্যান কুক।

২০০৬ সালে অ্যাকাডেমি দলের হয়ে ছিলেন ওয়েস্ট ইন্ডিজ সফরে। আচমকাই ভারত সফরে পেয়ে যান। অভিষেক টেস্টেই নাগপুরে করেন ৬০ ও অপরাজিত ১০৪। সফরের দ্বিতীয় টেস্টেও দলে থাকলেও ছিলেন না তৃতীয় টেস্টে। অভিষেকের পর থেকে দেশের হয়ে কেবল ওই একটি টেস্টই খেলতে পারেননি বাঁহাতি এই ব্যাটসম্যান।

সে বছরেরই মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে লর্ডস টেস্ট দিয়ে শুরু হওয়া যাত্রা ২০১৮ সালের মে মাসে সেই লর্ডসেই এসে পৌঁছালো রেকর্ডের ঘরে। টেস্ট ইতিহাসে ১১ হাজার রান স্পর্শ করা প্রথম ব্যাটসম্যান বোর্ডার ক্যারিয়ারের ১৫৬ টেস্টের ১৫৩টিই খেলেছিলেন টানা। কুকের মতো বোর্ডারও ক্যারিয়ারে খেলতে পারেননি স্রেফ একটি টেস্ট।

কুকের এমন রেকর্ডের দিনে ইংল্যান্ডের বোলারদের তাণ্ডবে প্রথম দিনেই মাত্র ১৭৪ রানেই শেষ হয়ে যায় পাকিস্তানের প্রথম ইনিংস। ৭৯ রানে ৭ উইকেট হারিয়ে যখন খাবি খাচ্ছে সফরকারীরা তখন ব্যাট হাতে দৃঢ়তা দেখান লেগ স্পিনিং অলরাউন্ডার শাদাব খান। শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ৫২ বলে ১০টি চারে করেন ৫৬ রান। এছাড়া দশ নম্বরে নেমে ১৬ বলে ২৪ রানের ঝড়ো ইনিংস খেলে ফিরেন হাসান।

ব্রড, অ্যান্ডারসন ও ওকস নেন তিনটি করে উইকেট। অন্য উইকেটটি নেন অভিষিক্ত পেসার স্যাম কারান।   

প্রথম দিনের খেলা শেষ হওয়ার দুই উইকেট হারিয়ে ১০৬ রান করেছে স্বাগতিক ইংল্যান্ড। হাসান আলী ও ফাহিম শেখ নিয়েছেন একটি করে উইকেট।

বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, জুন ০২, ২০১৮

এমকেএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa