ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

আফ্রিদির শেষ অবসর!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১০ ঘণ্টা, জুন ১, ২০১৮
আফ্রিদির শেষ অবসর! শহীদ আফ্রিদি- ছবিঃ সংগৃহীত

আবারও মাঠে শহীদ আফ্রিদি। আবারও নতুন আলোচনার খোরাক। যতোটা না তার পারফরম্যান্সের জন্য, তার চেয়ে অবসরকাণ্ডের জন্যই সম্ভবত আলোচনায় এসেছেন বেশি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্ব একাদশের হয়ে মাঠে নেমে আরও একবার অবসরের ঘোষণা দিলেন পাকিস্তানের সাবেক অধিনায়ক আফ্রিদি। আবার বলতে এই নিয়ে ষষ্ঠবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন এই সাবেক দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির মালিক। প্রশ্ন হচ্ছে, এটাই কি তার শেষ অবসর?

এর আগে ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন আফ্রিদি। তারপর ঘরোয়া ফ্রেঞ্চাইজিভিত্তিক বিভিন্ন লিগে খেলা চালিয়ে গেলেও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার কোন ইঙ্গিত দিতে দেখা যায় নি তাকে।

কিন্তু বৃহস্পতিবার (৩১ মে) বিশ্ব একাদশের হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমে তার দেয়া অবসরের ঘোষণা থেকে সরে আসেন তিনি। কারণ, ম্যাচটি আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতি পেয়েছে।  

এই ম্যাচে অবশ্য খেলার কথা ছিল না আফ্রিদির। শুরুতে দলে তার নাম থাকলেও পায়ের ইনজুরির কারণে সরে দাঁড়ান। পরে বিশ্ব একাদশের অধিনায়ক ইয়ন মরগানের ইনজুরির কারণে আইসিসি কর্তৃক আবার দলে ডাকা হলে অধিনায়ক হিসেবেই ফিরে আসেন আফ্রিদি। আবার ম্যাচ শেষে নতুন করে অবসরের ঘোষণাও দিয়ে দিলেন। এই নিয়ে ষষ্ঠবার!

১৯৯৬ সালের অক্টোবরে কেনিয়ার চার জাতি প্রতিযোগিতায় অভিষেক হয়েছিল শহীদ আফ্রিদির। ২০০৬ সালের ১২ এপ্রিল টেস্ট থেকে অবসরের ঘোষণা দেন তিনি। দুই সপ্তাহ না ঘুরতেই আবার ফিরেও আসেন। তারপর হাতে গোনা কয়েক ম্যাচ খেলে ২০১০ সালে আবার অবসর নেন টেস্ট থেকে।

২০১১ সালের বিশ্বকাপে ভারতের বিপক্ষে হারের পর অধিনায়কত্ব হারিয়ে ওয়ানডে থেকে অবসরে যান। পাঁচ মাস না যেতেই আবার ফিরেও আসেন।  

২০১২ সালে শ্রীলঙ্কায় ব্যর্থ সফর শেষে ওয়ানডে থেকে আবার অবসর নেন আফ্রিদি। নতুনদের সুযোগ দিতে সরে দাঁড়াচ্ছেন এমন কারণ দেখালেও শুধু ওয়ানডে থেকে অবসর নেন।  

২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে আবার হাজির আফ্রিদি। শুধু বিশ্বকাপ খেলবেন বলেই ফিরেছেন এমন কথা বললেও কথা রাখেন নি এই পাঠান।

২০১৭ সালে পঞ্চমবারের মতো অবসর নিলেন আফ্রিদি। ২০ ফেব্রুয়ারি ঘোষণা দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি টানলেও ঘরোয়া ক্রিকেট ছাড়েন নি।

২০১৮ সালে এসে অবশেষে নিজের শেষ অবসরঘোষণা করলেন আফ্রিদি। কিন্তু তাই কি?

আফ্রিদির বিদায় নিয়ে ইন্টারনেটে ঘুরছে নানান ট্রল। তার একটা নমুনা দেখুন,

২০১১- আমি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছি।
২০১৩- আমি বাস্তবেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিচ্ছি।
২০১৭- মাম্মি, কসম করে বলছি, আমি সত্যি এবার অবসর নিচ্ছি।

আরেক ট্রলের নমুনা-
শহীদ আফ্রিদির ক্রিকেট ক্যারিয়ারের সময়কাল:

১৯৯৬- অভিষেক
২০১১- অবসর
২০১১- ফিরে আসা
২০১৪- অবসর
২০১৪- ফিরে আসা
২০১৬- অবসর
২০১৬- ফিরে আসা
২০১৭- অবসর
২০১৮- ফিরে আসা
২০১৮- অবসর
???--???

টুইটারে একজন লিখেছেন-

ফান ফেক্ট: শহীদ আফ্রিদি তিনজন মার্কিন প্রেসিডেন্টের আমলে অবসরের ঘোষণা দিয়েছেন।

আরও একবার ফিরবেন কিনা তা নিয়েও হচ্ছে নানান আলোচনা। এখন পর্যন্ত ৯৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন আফ্রিদি। শততম ম্যাচ খেলার ইচ্ছা পোষণ করে আবার ফিরলে অবাক হওয়ার কিছু থাকবে না। কেননা, আফ্রিদি অবসর নেন আবার ফেরার জন্য! (এটাও একটা ট্রল)।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘন্টা,  জুন ০১, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।