ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সাকিব বোলিংয়ে ১৩তম, ব্যাটিংয়ে ৩২

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, মে ২৭, ২০১৮
সাকিব বোলিংয়ে ১৩তম, ব্যাটিংয়ে ৩২ সাকিব আল হাসান

সাকিব আল হাসানের এবারের আইপিএল আসর কেমন কাটলো? অসফল বলা যাচ্ছে না। কেননা ব্যাটিং ও বোলিংয়ে অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়ে ছাপিয়ে গেছেন অনেক নাম করা তারকাকে। তবে তার দল সানরাইজার্স হায়দ্রাবাদ শিরোপা জিতলে অবশ্যই ষোলকলা পূর্ণ হতো। যাই হোক ফাইনালে চেন্নাইর কাছে ৮ উইকেটের হারে তা আর হয়নি। কিন্তু নিজ দলের হয়ে ফাইনাল পর্যন্ত সবকটি ম্যাচ খেলে (১৭ ম্যাচে) প্রমাণ করেছেন তিনি কতাটা গুরুত্বপূর্ণ।

এই ১৭ ম্যাচে সাকিব সবচেয়ে বেশি নজর কেড়েছেন বোলিংয়ে। যেখানে ৮ ইকোনোমিতে ১৪টি উইকেট তুলে নিয়েছে।

আইপিএলে এবারের আসরে উইকেট শিকারে তার অবস্থান ১৩তম। যদিও ১৪টি উইকেট পেয়ে ১৩তম অবস্থানে রয়েছেন মোট পাঁচ জন বোলার। এদের মধ্যে সাকিব রয়েছেন চারে। ফলে মূল তালিকায় তিনি ১৬তম।

বোলিংয়ে ১৪ ম্যাচে ৮ ইকোনোমিতে সর্বোচ্চ ২৪ উইকেট শিকার করেছেন কিংস ইলেভেন পাঞ্জাবের পেসার টাই। পরের চারটি অবস্থানে রয়েছেন সানরাজার্স হায়দ্রাবাদের রশিদ খান (১৭ ম্যাচে ২১) একই দলের পেসার সিদার্থ কৌল (১৭ ম্যাচে ২১), রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর উমেশ যাদব (১৪ ম্যাচে ২০) ও মুম্বাই ইন্ডিয়ান্সের হার্দিক পান্ডিয়া (১৩ ম্যাচে ১৮)।

এদিকে ১৭ ম্যাচ খেললেও সাকিব ব্যাটিংয়ে নেমেছেন ১৩ ম্যাচে। যেখানে ১২১ স্ট্রাইক রেটের কিছুটা বেশি করে তুলেছেন ২৩৯ রান। কোনো হাফসেঞ্চুরি নেই। যদিও তাকে অনেক পরের দিকে ব্যাট করতে হয়েছিল। ব্যাটিং তালিকায় তাই তার অবস্থান হয়েছে ৩২তম।

১৭ ম্যাচে ৮টি হাফসেঞ্চুরির সাহায্যে ৫২.৫০ গড় ও ১৪২.৪৪ স্ট্রাইক রেটে সর্বোচ্চ ৭৩৫ রান করেন হায়দ্রাবাদের নিউজিল্যান্ড দলনেতা উইলিয়ামসন। পরের চারটি পজিশনে রয়েছেন যথাক্রমে দিল্লি ডেয়ারডেভিলসের ঋশব প্যান্ত (১৪ ম্যাচে ৬৮৪), কিংস ইলেভেন পাঞ্জাবের লোকেশ রাহুল (১৪ ম্যাচে ৬৫৯), চেন্নাই সুপার কিংসের আম্বাতি রায়দু (১৬ ম্যাচে ৬০২) ও একই দলের শেন ওয়াটস (১৫ ম্যাচে ৫৫৫)।

বাংলাদেশ সময়: ০০৫০ ঘণ্টা, মে ২৭, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।