ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

নামকাওয়াস্তে লর্ডসে খেলবেন না তামিম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, মে ২৬, ২০১৮
নামকাওয়াস্তে লর্ডসে খেলবেন না তামিম নিজেদের মধ্যে অনুশীলনে ব্যস্ত তামিম-ছবি: শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রলঙ্করী ঝড়ে ওয়েস্ট ইন্ডিজের ক্ষতিগ্রস্ত স্টেডিয়ামগুলো সংস্কারে তহবিল সংগ্রহের লক্ষ্যে, আগামী ৩১ মে লর্ডসে ক্যারিবীয় একাদশের বিপক্ষে যে ম্যাচটির আয়োজন করা হয়েছে সেখানে নামকাওয়াস্তে খেলবেন না তামিম ইকবাল। বরং নিজের বিস্ফোরক ব্যাটিংয়ে সেরা খেলাটি খেলে ওয়েস্ট ইন্ডিজ ক্রি‌কেট বোর্ডের উদ্দেশ্য সাধনে চেষ্টা করবেন।

অর্থাৎ আইসিসি একাদশের হয়ে টি-টোয়েন্টি ফরম্যাটের এই ম্যাচটিকে প্রাণবন্ত ও চিত্তাকর্ষক করে তুলতে যতটা নান্দনিক ব্যাটিং উপহার দেয়া সম্ভব তিনি তা দিবেন।

শনিবার মিরপুর শের-ই-বাংলা ক্রি‌কেট স্টেডিয়ামে তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন।

তামিম বলেন, 'শুধুই প্রতিনিধিত্ব করতে যাচ্ছি না। যদি ভাল খেলি ভাল লাগবে। যে কারণে ওরা ম্যাচটা আয়োজন করেছে সেটা যেন পূরণ করতে পারি। যেন এই ম্যাচটার মধ্য দিয়ে যথেষ্ট পরিমান তহবিল সংগ্রহ করতে পারি। '

বাংলাদেশ থেকে তামিমের পাশাপাশি আইসিসি একাদশের হয়ে খেলতে শুরুতে সাকিব আল হাসানও নিজের নাম লিখিয়েছিলেন। তবে আইপিএলে টানা ম্যাচ খেলা এই  টাইগার অলরাউন্ডার পরে তার নাম প্রত্যাহার করে নিয়েছেন। কারণ দেরাদুনে আফগানদের বিপক্ষে সিরিজে তাকে খেলতে হবে। ২৭  মে আইপিএলের ফাইনালে খেলে সেখান থেকে লর্ডস এরপর আবার ভারতে গিয়ে দেশের হয়ে সিরিজ খেলাটা তার জন্য কঠিন হবে তাই এমন সিদ্ধান্ত নিয়েছেন।

সাকিব নাম প্রত্যাহারের ফলে যেটা হয়েছে আসন্ন এই ম্যাচে বাংলাদেশ থেকে বিশ্ব একাদশের একমাত্র প্রতিনিধি থাকছেন তামিম। বিষয়টি তার কাছে অনেক বড় কিছু এবং ভীষণ রোমাঞ্চিত তিনি। 'রোমাঞ্চিত অবশ্যই। ওই রকম খেলায় প্রতিনিধিত্ব করাই বড় ব্যাপার। '

লর্ডস! সে তো সেই রুপকথার মাঠ। ২০১০ সালের মে মাসে ইংল্যান্ডের বিপক্ষে যেখানে ব্যাট হাতে কাঁপন ধরিয়েছিলেন টাইগারদের এই ড্যাশিং ওপেনার। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ইংরেজদের তীর্থভূমিতে তাদের বোলারদের ওপরেই স্টিম রোলার চালিয়ে ১০০ বলে খেলেছিলেন ১০৩ রানের গৌরবোজ্জ্বল এক ইনিংস। ক্রিকেট মক্কায় তৃতীয় দ্রুততম সেঞ্চুরি এটি।

এরপর আর একটি ম্যাচও তার সেখানে খেলা হয়ে ওঠেনি। সেটা অন্য কোনো কারণে নয়, বাংলাদেশেরই লর্ডসে খেলার সুযোগ মেলেনি। প্রায় এক দশক পর রুপকথার সেই মাঠে আবার খেলতে পেরে ভীষণ উচ্ছ্বসিত এই বাঁহাতি ওপেনার। তবে মহৎ উদ্দেশ্যকে সামনে রেখে আয়োজিত এই ম্যাচে স্মৃতিকাতর হচ্ছেন না মোটেও। ‘স্মৃতি যদি ভাল নাও থাকতো তাও ভাল লাগতো। কেননা লর্ডসে আমাদের খুব বেশি খেলা হয় না। আবার অনেকদিন পরে খেলবো সেজন্য অবশ্যই রোমাঞ্চিত। '

তামিম ইকবাল ছাড়া একাদশে আরও আছেন, ইয়ন মরগান, রশিদ খান, থিসারা পেরেরা, হার্দিক পান্ডিয়ার মতো ক্রিকেটাররা।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ২৬ মে, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।