ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

এবার পাকিস্তান ক্রিকেটে ‘স্মার্ট ওয়াচ’ ঝড় 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, মে ২৫, ২০১৮
এবার পাকিস্তান ক্রিকেটে ‘স্মার্ট ওয়াচ’ ঝড়  স্মার্টঘড়ি হাতে পাকিস্তানের ক্রিকেটার। ছবি: সংগৃহীত

ঢাকা: পাকিস্তানের ক্রিকেট আর কেলেঙ্কারি যেনো ওতোপ্রতোভাবে জড়িত। দুর্নীতি, ম্যাচ ফিক্সিং, মাদক, নারী কেলেঙ্কারি- এমন কিছু নেই যেখানে পাকিস্তানি ক্রিকেটারদের নাম উচ্চারিত হয়নি। মাঠে নানান রকম ছলচাতুরিতেও ওস্তাদ তারা। এমন সব কাণ্ডে বারবারই সংবাদ শিরোনামে আসেন পাকিস্তানের ক্রিকেটাররা। এবার ম্যাচের মধ্যেই স্মার্টঘড়ি ব্যবহার করে ফের আলোচনায় পাকিস্তানি ক্রিকেটাররা।

ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে পাকিস্তানি ক্রিকেটারদের স্মার্টঘড়ি ব্যবহার নিয়ে চলছে তোলপাড়। টেস্টের প্রথম দিন দুই পাকিস্তানি ক্রিকেটার আসাদ শফিক ও বাবর আজম স্মার্টঘড়ি পরেই মাঠে নেমে যান।

এই ঘড়ির সাহায্যে সময় দেখার পাশাপাশি অনেকটা মোবাইলের কাজও সারা যায়। খেলা চলাকালীন মাঝে মধ্যেই তাদের সেই ঘড়ি ব্যবহার করতে দেখা গেছে।  
 
ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বিষয়টি বেশ আমলে নিয়েছে। তাদের নির্ধারিত নীতিতে স্পষ্ট বলা আছে, যেকোনো ধরনের কমিউনিকেশন ডিভাইস মাঠ ও ড্রেসিংরুম এরিয়াতে বহন করা যাবে না। কিন্তু নিজেদের হাতে স্মার্টঘড়ি পরে আইসিসির এমন নিয়মকেই যেন বুড়ো আঙুল দেখিয়ে দিলেন শফিক ও আজম।  
 
দিনের খেলা শেষে শফিক ও আজমকে আইসিসির ডেকে পাঠানো হয় এবং কড়া করে মৌখিকভাবে তিরস্কার করা হয়। পাশাপাশি ওই দুই ক্রিকেটারসহ পুরো পাকিস্তান দলকে পরবর্তীতে এমন কোনো ডিভাইস সঙ্গে বহন করতে বারণ করা হয়েছে। অন্যথায় বড় শাস্তি পেতে পারে পুরো দল।  
 
অবাক করা বিষয় হলো, বাবর আজম ও আসাদ শফিকের ‘স্মার্ট ওয়াচ’ পরে মাঠে নামার বিষয়টি দলের বাকি কেউ জানতেন না, এমনটাই দাবি তাদের। প্রথম দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে ডানহাতি পেসার হাসান আলী বলেন, ‘আমি জানতামই না যে আমাদের মধ্যে কেউ এটি (স্মার্টঘড়ি) পরেছে। তবে হ্যাঁ, আইসিসির দুর্নীতি দমন কর্মকর্তা আমাদের কাছে এসে বলে গেছে যে এমন ঘড়ি পরার নিয়ম নেই। পরবর্তীতে যেন আর কেউ এই ঘড়ি পরে মাঠে না নামে।

সমালোচনা চললেও ইংল্যান্ডের বিপক্ষে লাল বলের লড়াইয়ে আধিপত্য বিস্তার করছে পাকিস্তান। টস জিতে আগে ব্যাট করতে নামা ইংল্যান্ডকে মাত্র ১৮৪ রানেই গুটিয়ে দিয়েছে সফরকারীরা। জবাবে স্বাগতিকদের চেয়ে ১৩৪ রানে পিছিয়ে থেকে প্রথম দিন শেষ করেছে তারা, হাতে আছে ৯ উইকেট।
 
বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, মে ২৫, ২০১৮
এমকেএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।