ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অভিষেক টেস্টই শেষ ম্যাচ হয়ে থাকলো জয়েসের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩০ ঘণ্টা, মে ২৫, ২০১৮
অভিষেক টেস্টই শেষ ম্যাচ হয়ে থাকলো জয়েসের ছবি- এড জয়েস

ঢাকা: দেশের অভিষেক টেস্ট ম্যাচে পাকিস্তানের বিপক্ষে মাঠে নেমেছিলেন আইরিশ ব্যাটসম্যান এড জয়েস। এর প্রায় দুই সপ্তাহ পর সবধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন তিনি। দেশের হয়ে টেস্ট খেলবেন বলেই নিজের ক্রিকেট ক্যারিয়ার দীর্ঘায়িত করেছিলেন ৩৯ বছর বয়সী এই ব্যাটসম্যান। সেই স্বপ্ন সফল হওয়ার পর অবসরের সিদ্ধান্ত নিলেন তিনি। ফলে দেশের অভিষেক টেস্ট ম্যাচই তার শেষ ক্রিকেট ম্যাচ হয়ে রইলো।

২০১৭ সালে টেস্ট ক্রিকেটের এলিট ক্লাবের ১১তম সদস্যের সম্মান অর্জন করে আয়ারল্যান্ড। চলতি বছরের মে মাসেই  নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথম টেস্ট খেলতে নামে আইরিশরা।

সেই ম্যাচে দলের হয়ে মাঠে নামেন জয়েস। তার আজীবনের লালিত স্বপ্নের বাস্তব পরিণতির পর নিজেকে জাতীয় দল ও সবধরনের ক্রিকেট থেকেই সরিয়ে নেয়ার সিদ্ধান্ত নেন তিনি। তবে ক্রিকেট খেলা ছাড়লেও দলের সঙ্গেই থাকবেন তিনি। আইরিশ দলটির জন্য নেতৃত্ব তৈরি করা ও ব্যাটিং কোচের দায়িত্ব সামলাবেন তিনি।

ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ২০০৬-১১ সাল পর্যন্ত খেলেও যে সম্মান আর বিনিময় পান নি, নিজ দেশ আয়ারল্যান্ড তাকে সেই সম্মানে অধিষ্ঠিত করেছে। যে টেস্ট খেলার স্বপ্ন নিয়ে ইংল্যান্ডে পাড়ি দিয়েছিলেন তা পূরণ করার সুযোগ দেয় নি ইংলিশ ক্রিকেট বোর্ড। নিজ দেশের অভিষেক টেস্ট ম্যাচে মাঠে নেমে স্বপ্ন পূরণ করেছেন জয়েস। এবার দেশের তরুণদের মনে স্বপ্ন বুনে দেয়ার দায়িত্বও নিজ কাঁধে তুলে নিলেন তিনি।  যেহেতু টেস্ট ক্রিকেট আইরিশদের জন্য আর কোন কল্পনার বিষয় নয়, তাই যাদের হাত ধরে কল্পনা বাস্তবে রূপ নিয়েছে তাদেরই একজন জয়েসের হাতেই দলের ভবিষ্যৎ তুলে দিচ্ছে দেশটির ক্রিকেট বোর্ড।

এড জয়েসই একমাত্র আইরিশ ব্যাটসম্যান যিনি দুই দেশের হয়ে বিশ্বকাপে অংশ নিয়েছিলেন। ইংল্যান্ডের হয়ে ২০০৭ সালের বিশ্বকাপে অংশ নেয়ার পর ২০১১ সালে নিজ দেশ আয়ারল্যান্ডের হয়ে মাঠে নামেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। ইংল্যান্ডের হয়ে খেলা প্রথম আধুনিক আইরিশ ক্রিকেটার। ২০১১ সালের বিশ্বকাপে নিজ দেশের হয়ে মাঠে নামেন জয়েস এবং ভারতের ব্যাঙ্গালুরুতে ইংলিশদের বিপক্ষেই নিজ দেশের জয় উপভোগ করেন।

আয়ারল্যান্ডের জাতীয় দলের হয়ে ৬১ ওয়ানডে ও ১৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন জয়েস। এর আগে নাগরিকত্ব লাভ করা ইংল্যান্ডের জাতীয় দলের হয়ে ১৭টি ওয়ানডে ও ২ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন তিনি। ৭৮ ওয়ানডেতে এড জয়েসের রান ৩৮.০০ গড়ে ২৬২২ রান। ওয়ানডেতে তার ১৫ ফিফটির বিপরীতে ৬টি সেঞ্চুরিও আছে তার।  ৩৫টি টি-টোয়েন্টিতে ১৮.২৪ গড়ে ৫২৯ রান আর একমাত্র টেস্টে তার রান ৪৭।

বাংলাদেশ সময়ঃ ১২২৫ ঘণ্টা, মে ২৫, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।