ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

খোলস ছেড়ে বেরিয়ে আসতে চান সৌম্য

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, মে ২৪, ২০১৮
খোলস ছেড়ে বেরিয়ে আসতে চান সৌম্য ছবি- সৌম্য সরকার

ঢাকা: ‘সবাই ভালো করতে চায়। কিন্তু প্রত্যেকদিনই তো ভাল করা যায় না। প্রত্যেকদিন ভালো করলে চাওয়া-পাওয়ার শক্তিটা কমে যায়। যেহেতু খারাপ সময় দিয়ে যাচ্ছি, ওখান থেকে কতোটা কঠোর পরিশ্রম করে আগাতে পারি ওটাই চিন্তা করি। আমি চেষ্টা করি আমার জায়গায় খেলার। ভালো খেলারই চেষ্টা করি, তারমধ্যে খারাপ ভালো মিলিয়ে হয়ে যায়।’ বলছিলেন বাংলাদেশ ক্রিকেটের বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যান সৌম্য সরকার।

২০১৪ সালের ১ ডিসেম্বর ওয়ানডে দলে অভিষেকের পর ক্রিকেটের প্রতিটি ফরম্যাটে নিয়মিত খেলছেন ওপেনার সৌম্য সরকার। শুরুর দিকে দুর্দান্ত এক একটি ম্যাচ খেলে হয়ে উঠেছিলেন বাংলাদেশ ক্রিকেটের নির্ভরতার মূর্ত প্রতীক।

কিন্তু ২০১৫ সালের জুলাইয়ে ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা সিরিজের পরই তার ছন্দপতন শুরু হয়।
 
এরপর থেকে গেল বছরের সেপ্টেম্বর-অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফর পর্যন্ত টানা ১৬ ওয়ানডেতে কোন শতকের দেখা পাননি এই ওপেনার। প্রায় আড়াই বছরে তার উল্লেখ করার মতো ইনিংস ছিল গেল বছরের মে মাসে ডাবলিনে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৮৭ রানের ইনিংসটি। একই সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেছিলেন ৬১ রানের আরেকটি ইনিংস।
 
এছাড়া আর কোন ম্যাচেই তিনি ব্যক্তিগত ৪০ রানের কোঠাও স্পর্শ করতে পারেননি। টেস্ট ক্রিকেটেও তার অবস্থা তথৈবচ। সাদা পোশাকে সর্বোচ্চ ৮৬ রানের ইনিংস খেলা এই ওপেনার গেল মার্চে শ্রীলঙ্কা সিরিজে গলে ৭১ রানের পর কলম্বোতে খেলেছেন ৬১ রানের ইনিংস। এরপর ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজ ও দক্ষিণ আফ্রিকা সফরে ছিলেন নিজের ছায়া হয়ে।
 
আর টি-টোয়েন্টিতে ব্যক্তিগত সর্বোচ্চ ৪৮ রান করা সৌম্য দক্ষিণ আফ্রিকা সফরে দুই ম্যাচে ৪৪ ও ৪৭ রান করলেও হালে তার বলার মতো ম্যাচ ছিল গত বছরেরর শুরুতে নিউজিল্যান্ডে। মাউন্ট ম্যাঙ্গানুইয়ে তিন ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ৩৫ বলে খেলেছিলেন ৪২ রানের এক ইনিংস।
 
ধারাবাহিক পারফর্ম করতে না পারায় চলতি বছরের শুরুতে ত্রিদেশীয় সিরিজে টাইগারদের ১৬ সদস্যের স্কোয়াড থেকে বাদ পড়েছিলেন সৌম্য।
 
তারপর সুযোগ পেয়েও নির্বাচকদের প্রত্যাশার সিকিভাগও পূরণ করতে পারেননি মার্চে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফিতে। ৫ ম্যাচ থেকে সাকুল্যে সংগ্রহ করেছিলেন ৫০ রান।  ব্যাট হাতে এমন রান খরায় আর থাকতে চাইছেন না সৌম্য। জুনে দেরাদুনে অনুষ্ঠিতব্য আফগান সিরিজ দিয়ে আবার রানে ফিরতে চাইছেন এই বিস্ফোরক বাঁহাতি ব্যাটসম্যান।
 
একথা অনস্বীকার্য যে দিনের পর দিন পারফরম্যান্সশূন্য থাকায় লাল-সবুজের ভক্তদের কাছে তিনি শুরুর সেই ইমেজ হারিয়েছেন। টিভি সেটের সামনে, মাঠে বসে কিংবা রেডিওতে ভক্তরা সৌম্যকে সৌম্য’র মতো করে যখন  না পান তখন অবচেতন মনেই নানাবিধ দুয়োধ্বনি দিয়ে থাকেন।  বিষয়টি তার কাছে বাড়তি চাপ হিসেবেই গণ্য।

নিজের স্বার্থে অযথা চাপ আর নিতে চান না সৌম্য সরকার। বললেন, ‘শেষ কয়েক ম্যাচ তো ভালো করিনি। নিজের কাছে তাগিদ থাকে ভালো করার। তারপর মানুষের কথা শুনলে মনে হয় আসলেই খারাপ খেলছি। যত কথা শুনি ততো মনে পড়ে। চেষ্টা করি এসব না শুনে অনুশীলনে জোর দিতে। ’

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ২৪ মে ২০১৮

এইচএল/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।