ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

সংখ্যায় সংখ্যায় ডি ভিলিয়ার্সের যত অর্জন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৬ ঘণ্টা, মে ২৪, ২০১৮
সংখ্যায় সংখ্যায় ডি ভিলিয়ার্সের যত অর্জন এবি ডি ভিলিয়ার্স-ছবি: সংগৃহীত

বুধবার বাংলাদেশ সময় বিকেলে সর্বদা উৎফুল্ল এবি ডি ভিলিয়ার্স শোনালেন এক মন খারাপ করা খবর। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান। তবে বিশ্বকাপের এক বছর বাকি থাকতে তার এমন বিদায় নেয়াটা ঠিক মেনে নিতে পারছে না কেউই।

ডি ভিলিয়ার্সের অবসরে ক্রিকেট বিশ্বে কেমন জানি শোকের ছায়া নেমে এসেছে। কেননা এই প্রোটিয়া মারকুটে ব্যাটসম্যানকে যে সমর্থকরা মন থেকে ভালোবাসতো।

আর তাকে পছন্দ করা পেছনে অনেকখানি জুড়ে ছিল তার দুর্দান্ত পারফরম্যান্স।

নিচে বাংলানিউজের পাঠকদের জন্য সংখ্যায় সংখ্যাংয় আব্রাহাম বেঞ্জামিন ডি ভিলিয়ার্সের কিছু রেকর্ড তুলে ধরা হলো। এবি ডি ভিলিয়ার্স-ছবি: সংগৃহীত১-একমাত্র ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৫০টির বেশি ইনিংসে ৫০-এর বেশি গড় ও ১০০’র বেশি স্ট্রাইক রেট। ডি ভিলিয়ার্সের কাছাকাছি রয়েছেন একমাত্র মাহেন্দ্র সিং ধোনি। যে ৪২টি ওয়ানডেতে ৫০-এর বেশি গড় ও ১০০’র বেশি স্ট্রাইক রেট ‍অর্জন করেছেন।

## একজন ‘৩৬০ ডিগ্রি’ যোদ্ধার গল্প
## আন্তর্জাতিক ক্রিকেট থেকে ডি ভিলিয়ার্সের অবসর

৩২৪.১৫-এটি ডি ভিলিয়ার্সের দ্রুততম ওয়ানডে ইনিংস (কমপক্ষে ৪০ বল) ও ধীরতম টেস্ট ইনিংসের (অন্তত ১০০ বল) মাঝে স্ট্রাইক রেটের পার্থক্য! ২০১৫ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে মাত্র ৪৪ বলে ১৪৯ করেছিলেন, যেখানে তার স্ট্রাইক রেট ছিল ৩৩৮.৬৩! আর একই বছর ভারতের বিপক্ষে টেস্টে ২৯৭ বলে ৪৩ রান করেন তিনি, স্ট্রাইক রেট ১৪.৪৮।

৫-ওয়ানডেতে ২৫তম ওভারের পরে নেমে সবচেয়ে বেশি ৫টি সেঞ্চুরির রেকর্ড ডি ভিলিয়ার্সের। বিরাট কোহলি ও জস বাটলার ২৫ ওভারের পরে নেমে সর্বোচ্চ ২টি করে সেঞ্চুরি করতে পেরেছেন। এছাড়া ডি ভিলিয়ার্স ৪ নম্বর পজিশন বা তার পরে নেমে ২১টি সেঞ্চুরি করেছেন। ১৭টি সেঞ্চুরি করে পরের অবস্থানে রয়েছেন নিউজিল্যান্ডের রস টেইলর।

৩১-ওয়ানডে ইতিহাসের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়তে ডি ভিলিয়ার্স ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র ৩১ বল খরচ করেছেন। তার অধীনে দ্রুততম হাফসেঞ্চুরির (১৬ বল) রেকর্ডও রয়েছে। এছাড়া দ্রুততম ১৫০ (৬৪ বল)। এবি ডি ভিলিয়ার্স-ছবি: সংগৃহীত২-ডি ভিলিয়ার্স দ্বিতীয় ব্যাটসম্যান যিনি ওয়ানডে ও টেস্টে ৫০০০ হাজারের বেশি রান করেছেন ৫০-এর বেশি গড়ে। অন্যজন বিরাট কোহলি।

১-তিনি একমাত্র উইকেটরক্ষক-ব্যাটসম্যান, যে এক টেস্টে ১০টি ডিসমিসাল ও সেঞ্চুরি করেছিলেন। ২০১৩ সালে জোহান্নেসবার্গে পাকিস্তানের বিপক্ষে এই কীর্তি গড়েন তিনি।

৫৭.৬৮-টেস্টে ২০০৮ সালের পর ৫০০০ রানের বেশি করা ব্যাটসম্যানদের মধ্যে ডি ভিলিয়ার্সের গড় এটি। স্টিভেন স্মিথ ও কুমার সাঙ্গাকারারই এর থেকে ভালো গড় রয়েছে।

২০০১৪-আন্তর্জাতিক ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে ডি ভিলিয়ার্সের রান এটি। ২০০৪ সালে অভিষেক হওয়া ক্রিকেটারদের মধ্যে তিনি কুমার সাঙ্গাকারার (২১,৪৩৭) পরেই রয়েছেন।

৬২.১১-টেস্টে ৫ নম্বর পজিশনে ডি ভিলিয়ার্সের গড় এটি। এই পজিশনে ২৫০০ বার তার বেশি রান করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে তিনিই সবার ওপরে। ৬০.৮০ গড় নিয়ে দ্বিতীয়স্থানে মাইকেল ক্লার্ক।

৭১.১৬-সর্বশেষ টেস্ট সিরিজে ডি ভিলিয়ার্সের গড় এটি। নিজের ক্যারিয়ারের শেষ সিরিজে ৩০০’র বেশি রান করেছেন, শেষ ৩০ বছরের ইতিহাসে এমন ব্যাটসম্যানদের মধ্যে তিনি দ্বিতীয়। তার ওপরে রয়েছে ব্রায়ান লারা। নিজের শেষ সিরিজে পাকিস্তানের বিপক্ষে ৮৯.৬০ ছিল লারার।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, ২৪ মে, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।