ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোয়ালিফায়ার-২ এ সাকিবদের সঙ্গী কলকাতা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, মে ২৩, ২০১৮
কোয়ালিফায়ার-২ এ সাকিবদের সঙ্গী কলকাতা ছবি সংগৃহীত

ঢাকা: বোলারদের নিয়ন্ত্রিত বোলিং আর আন্দ্রে রাসেলের ঝড়ো ইনিংসের ওপর ভর করে আইপিএলের এলিমিনেটর ম্যাচে এ রাজস্তানকে ২৫ রানে হারিয়েছে কলকাতা। এই জয়ে কোয়ালিফায়ার-২ এ সাকিবদের সঙ্গী হলেন দীনেশ কার্তিকরা।  

বুধবার (২৩ মে) ইডেন গার্ডেনে এলিমিনেটরের নক আউট ম্যাচে কলকাতার দেয়া ১৭০ রানের টার্গেটে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেন রাজস্থান রয়্যালসের দুই ওপেনার আজিঙ্কা রাহানে ও রাহুল ত্রিপাঠি। ওপানিং জুটিতে ৪৭ রান তোলেন এই দু’জন।

১৩ বলে ২০ রান করে কলকাতার লেগ স্পিনার পিযুষ চাওলার ঘূর্ণিতে ক্যাচ তোলে দেন রাহুল। নিজের বলে নিজেই এক সহজ ক্যাচ ধরেন চাওলা। তবে রাজস্থানের অধিনায়ক রাহানে আর সাঞ্জু স্যামসন ম্যাচের নিয়ন্ত্রণ হাতছাড়া হতে দেননি।

এই দু’জন ১০৯ পর্যন্ত রান টেনে নেয়ার পর কুলদীপ যাদবের বলে বোলারের হাতেই ক্যাচ দিয়ে বিদায় নেন রাহানে (৪১ বলে ৪৬ রান)। তারপরও ক্রিজে ছিলেন স্যামসন। তবে দলীয় ১২৬ রানের মাথায় তার (৩৮ বলে ২ ছক্কা আর ৪ বাউন্ডারিতে ৫০ রান) বিদায়ে খেই হারিয়ে ফেলে রাজস্থান। এবারের উইকেট শিকারিও চাওলা। বল হাতে এদিন দারুণ নিয়ন্ত্রিত বোলিং করেন চাওলা। ৪ ওভারে ২৪ রানে দুই উইকেট নিয়ে ম্যাচের গতিপথ কলকাতার নিয়ন্ত্রণে আনেন এই লেগ স্পিনার। তবে আসল কাজটা করেন কুলদীপ যাদব। ৪ ওভার বল করে (১৩ ডট বল) ৪.৫ গড়ে মাত্র ১৮ রান খরচে রাজস্থানের অধিনায়ক রাহানের উইকেট দখল করেন এই পেসার।    

কলকাতার নিয়ন্ত্রিত বোলিংয়েই ২০ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৪৪ রানে থামে রাজস্থানের ইনিংস। ২৫ রানে জয় পায় কলকাতা। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন উইন্ডিজ অলরাউন্ডার আন্দ্রে রাসেল।        

এর আগে টস জিতে ফিল্ডিং বেছে নেন রাজস্থানের অধিনায়ক রাহানে। ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই সুনিল নারাইনের (২ বলে ৪) উইকেট হারায় কলকাতা নাইট রাইডার্স।

একপর্যায়ে ৫১ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে কলকাতা। সেখান থেকে দলকে টেনে তোলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক (৩৮ বলে ৫২ রান)। শেষদিকে ব্যাট হাতে ঝড় তোলেন ক্যারিবিয়ান দানব আন্দ্রে রাসেল। মাত্র ২৫ বলে ৫ ছক্কা ও ৪ বাউন্ডারিতে ৪৯ রান করেন তিনি। এই ইনিংস তাকে ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার এনে দেয়। বল হাতে রাজস্থানের সেরা গৌথাম। ৩ ওভারে মাত্র ১৫ রান দিয়ে ২ উইকেট তোলে নিয়েছেন এই স্পিনার। শেষ পর্যন্ত ২০ ওভারে কলকাতার স্কোর দাঁড়ায় ১৬৯/৭। ২৫ রানের জয় পায় কলকাতা।      

এই জয়ে কোয়ালিফায়ার-২ এ সাকিবদের হায়দ্রাবাদের সঙ্গী হলো কলকাতা। সেই ম্যাচের জয়ী দল ফাইনালে মোকাবেলা করবে চেন্নাইয়ের। প্রথম কোয়ালিফায়ারে সাকিবদের হারিয়ে এরই মধ্যে ফাইনালে উঠে গেছেন ধোনিরা।      

বাংলাদেশ সময় ০০২৫, ২৪ মে, ২০১৮
এমএইচএম/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।