ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

পরামর্শক হিসেবেই থাকবেন কারস্টেন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, মে ২১, ২০১৮
পরামর্শক হিসেবেই থাকবেন কারস্টেন গ্যারি কারস্টেন-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তিন দিনের সফরে রোববার (২০ মে) ঢাকায় এসে পরদিন সকালে নিজের অস্থায়ী আবাস হোটেল সোনারগাঁওয়ে জাতীয় দলের তিন ক্রি‌কেটার মাশরাফি বিন মর্তুজা, মুশফিকুর রহিম ও তামিম ইকবালকে আলাদাভাবে ডেকে তাদের সাথে সভা করেছেন গ্যারি কারস্টেন।

অবশ্য একে সভা না বলে মতামত প্রদান বলাই বোধকরি অধিক যুক্তিযুক্ত। কেননা কেমন কোচ তাদের চাই নিয়োগের আগে এই তিন সিনিয়র টাইগার সদস্যদের কাছে তা জেনে নিয়েছেন সাবেক এই ভারত কোচ।

এভাবে পালাক্রমে বাংলাদেশ ক্রি‌কেটের নির্বাচক ও  বিসিবি পরিচালকদের সাথে বসে তাদের মতামত নিয়ে এরপর কোচ নিয়োগের বিষয়ে বিসিবি  সভাপতি নাজমুল হাসান পাপনের সাথে চূড়ান্ত বৈঠকে বসবেন গ্যারি।  অর্থাৎ পুরো সফরেই তিনি পরামর্শকের ভূমিকায় থাকবেন।

অথচে তার বাংলাদেশ সফরের আগে জানা গিয়েছিল ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত ডিরেক্টর অব কোচিং পদে কাজ করতে তিনি রাজী হয়েছিলেন। জাতীয় দলের কোচ, কোচিং স্টাফ ঠিক করা, বিশেষায়িত ক্যাম্পের জন্য বিশেষজ্ঞ কোচ আনা একাডেমি ও অন্যান্য পর্যায়ের দলের অনুশীলন চাহিদা নিয়ে তার কাজ করার কথা ছিল।

কিন্তু সোমবার বিকেলে বিসিবিতে সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন তাকে পরামর্শক বলেই অভিহিত করলেন। 'উনি পরামর্শক হিসেবে কাজ করছেন। আগে আমাদের পরিকল্পনা ছিল উনি দীর্ঘ মেয়াদে আমাদের সাথে কাজ করবেন, বিশ্বকাপ পর্যন্ত প্রাথমিকভাবে তিনি সম্মতিও দিয়েছিলেন। কিন্তু পরবর্তিতে উনার অন্যান্য কাজের ব্যস্ততার কারণে তিনি জানিয়েছেন যে, আপাতত কোচ নিয়োগ প্রক্রিয়া পর্যন্ত তিনি আমাদের সাথে কাজ করবেন। '

'আসলে গ্যারি কারস্টেন আপাতত বাংলাদেশ দলের একটি ‘ইন্টার্নাল অডিট’ করছেন। সামনে আইসিসির যেসব কম্পিটিশন আছে, আইসিসি বিশ্বকাপ, ওয়ার্ল্ড টি-টোয়েন্টি; এগুলো সামনে রেখে কিভাবে বাংলাদেশ দলকে উন্নত করা যায়, কোন কোন জায়গায় কাজ করতে হবে, এই বিষয়গুলো পর্যালোচনা করছেন। তিনি বোর্ডকে এ বিষয়ে প্রতিবেদন দেবেন। একই সাথে কোচ নিয়োগ নিয়েও তিনি কাজ করছেন। আমরা ইতোমধ্যে কয়েকজন কোচের নাম দিয়ে সংক্ষিপ্ত তালিকা করেছি, গ্যারি কারস্টেনের কাছেও কিছু নাম আছে। আপাতত দলের পরিস্থিতি পর্যালোচনার পর তিনি হয়তো তার পরামর্শ আমাদের দেবেন যে, কোন এরিয়াতে আমাদের বেশি কাজ করতে হবে এবং এরপর তিনি বলবেন কোন কোচ আমাদের জন্য বেশি কার্যকর হবেন। '-যোগ করেন নিজামউদ্দিন চৌধুরী সুজন।

গ্যারি কারস্টেনের সঙ্গে বিসিবি কর্মকর্তাদের প্রথম সাক্ষাৎ গেল মাসে মালয়েশিয়ায়। সভাপতি নাজমুল হাসান পাপন ও সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন সেখানে এসিসি সভায় যোগ দিতে গেলে সেখানে তিনি তাদের সঙ্গে দেখা করেন।

কিন্তু সে অবস্থান থেকে সরে এসে কারস্টেন বিসিবিকে জানিয়ে দেন বর্তমান বাস্তবতায় বিশ্বকাপ পর্যন্ত এই দায়িত্ব পালন তার পক্ষে সম্ভব না। কেননা এই পদের জন্য যে সময়  প্রয়োজন তা তার হাতে নেই। তাই বড় জোর তিনি প্রধান কোচ নিয়োগ এবং অন্যান্য কোচিং স্টাফ বাছাই ও নিয়োগে পরামর্শ দিতে পারেন।

বাংলাদেশ সময়: ১৮৩৬ ঘণ্টা, ২১ মে, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।