ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

জয় দিয়ে ইনিয়েস্তাকে অশ্রুসিক্ত বিদায় দিলো বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৫ ঘণ্টা, মে ২১, ২০১৮
জয় দিয়ে ইনিয়েস্তাকে অশ্রুসিক্ত বিদায় দিলো বার্সা ছবি: সংগৃহীত

বার্সেলোনার জার্সি গায়ে আর মাঠে নামবেন না কিংবদন্তি ইনিয়েস্তা। এমন কঠিন বাস্তবতার মুখে পুরো ক্যাম্প ন্যু তাকে বিদায় জানাতে প্রস্তুত। এমন আবেগি এক ম্যাচে ফলাফলের দিকে কেইবা তাকাতে যায়। তবু মৌসুম শেষের ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ১-০ গোলে হারিয়ে ইনিয়েস্তাকে বিদায়ী উপহার দিলো ২২ বছরের ভালবাসা মিশ্রিত ক্লাব বার্সা।

আগের ম্যাচেই লেভান্তের কাছে হেরে মৌসুমে অপরাজিত থাকার রেকর্ড গড়ার সুযোগ হাতছাড়া করেছিলো বার্সেলোনা। সেদিন মেসিকে ছাড়া নেমে হারের মুখে পড়তে হয়েছিলো।

কালও একাদশে ছিলেন না মেসি। তবে তাতে অবশ্য কাতালানদের খেলায় খুব বেশি প্রভাব পড়েনি। বরং কাল লা লিগার চ্যাম্পিয়নের মতোই খেলেছে স্প্যানিশ জায়ান্টরা।

রোববার রাতে (২০ মে) পুরো ন্যু ক্যাম্প সেজেছিলো ইনিয়েস্তার নাম আর জার্সির রঙে। মাঠে উপস্থিত হলেন সোনালী যুগের আরেক সারথী জাভি। আবেগে উদ্বেলিত ন্যু ক্যাম্পে তাই বার্সার জয় ভিন্ন অন্য কিছু কেউই আশা করেনি। হয়েছেও তাই। ম্যাচের শুরু থেকেই নিয়ন্ত্রণ চলে যায় কাতালান জায়ান্টদের হাতে। একের একের পর এক আক্রমণ শানালেও গোল হচ্ছিলো না।

ম্যাচের ২৫ মিনিটের মাথায় ডেম্বেলে সহজ সুযোগ নষ্ট না করলে গোলের দেখা পেতে এতো অপেক্ষা করতে হতো না বার্সার। তবে গোল কিন্তু বার্সাও খেয়ে যেতে পারতো। ৭ মিনিটের মাথায় সোসিয়াদাদের ইয়ানুজাইয়ের শট দারুণ ক্ষিপ্রতায় রুখে দেন বার্সা গোলকিপার টের স্টেগান। প্রথমার্ধে গোলশূন্য অবস্থায় মাঠ ছাড়ে দুই দল।

বিরতির পর আক্রমণভাগে পরিবর্তন আনেন বার্সা কোচ ভালভার্দে। ৫৫ মিনিটে ডেম্বেলেকে তুলে নিয়ে নামান ডেনিস সুয়ারেজকে। তাকে নামানোর দুই মিনিট পরেই প্রথম গোলের দেখা পায় বার্সা। ফিলিপ্পে কুতিনহো সুয়ারেজের পাস থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে আড়াআড়ি শটে বল জালে জড়িয়ে দেন।  

এদিন ইনিয়েস্তাকে গোল করতে দেখার অপেক্ষায় ছিল পুরো ন্যু ক্যাম্প। কিন্তু সুযোগ পেলেও কাজে লাগাতে পারেননি তিনি। সবাই মাঠে দুই সহচর মেসি-ইনিয়েস্তাকে দেখার অপেক্ষায় ছিলো ৬৮ মিনিটে সেই মুহূর্তও চলে এলো। এরপর ক্ষণ গণনার পালা। সবাই অপেক্ষা করতে থাকে ক্লাবের কিংবদন্তির বিদায় ঘণ্টা বাজার।

মুহূর্তটা চলে এলো ৮২ মিনিটে। ইনিয়েস্তার বদলি হিসেবে পাকো আলকাসারককে মাঠে নামানোর সময় পুরো মাঠ যেন শোকে মুহ্যমান। কান্না ভেজা চোখে বিদায় নিলেন কিংবদন্তি। সেই সাথে বাকি সময়ে আর কোন গোল না হওয়ায় ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়েন মেসিরা। এই জয়ে ৩৮ ম্যাচে ৯৩ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে লা লিগার মৌসুম শেষ করলো বার্সা।

কালকের ম্যাচটা আসলে ইনিয়েস্তার জন্যই স্পেশাল। ফাইনাল বাঁশি বাজার আগ মুহূর্ত পর্যন্ত পুরো ন্যু ক্যাম্প তার নামই নিয়েছে, চিৎকার করেছে, অঝোরে চোখের পানিও ঝরিয়েছে। আগামীতে আবারও ন্যু ক্যাম্পে নামবে বার্সা। কিন্তু সেবার নতুন কোন অধিনায়কের হাতে থাকবে আর্মব্যান্ড। তবে জয় নিয়েই বার্সা অধ্যায় শেষ করাটাকে ‘পারফেক্ট’ বিদায় বলাই যায়।

বাংলাদেশ সময়ঃ ১১৫৯ ঘণ্টা, ২১ মে, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।