ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

রেকর্ড পঞ্চমবার গোল্ডেন শু জিতলেন মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৯ ঘণ্টা, মে ২১, ২০১৮
রেকর্ড পঞ্চমবার গোল্ডেন শু জিতলেন মেসি ছবি: সংগৃহীত

স্প্যানিস ঘরোয়া মৌসুমে শীর্ষ দুটি শিরোপা জিতে ডাবলের তকমা ঘরে তুলেছে বার্সেলোনা। আর দলের এমন সাফল্যের পেছনে দারুণ অবদান রাখা লিওনেল মেসি ব্যক্তিগত অর্জনেও এগিয়ে গেছেন। মৌসুম শেষে ঘরোয়া ও ইউরোপিয়ান দুটি মর্যাদাপূর্ণ পুরস্কার ঘরে তুলেছেন তিনি।

প্রথমত লা লিগার সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি ট্রফি জয় করেছেন মেসি। আর ইউরোপের লিগগুলোর মধ্যে সর্বোচ্চ গোলের জন্য গোল্ডেন শু জিতলেন এই আর্জেন্টাইন স্ট্রাইকার।

২০১৭-১৮ মৌসুমে নিজেদের শেষ ম্যাচে রিয়াল সোসিয়েদাদকে ১-০ গোলে হারায় বার্সা। এ ম্যাচে যদিও গোল পাননি মেসি। কিন্তু রেকর্ড বজায় রয়েছে।

গোল্ডেন শু জিতেই ক্ষান্ত থাকেননি মেসি। এই পুরস্কারটি এ নিয়ে রেকর্ড পঞ্চমবার হাতে পুরলেন তিনি। পেছনে ফেললেন রিয়াল মাদ্রিদের চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোকে।

লা লিগায় ৩৪ গোল করা মেসির পয়েন্ট ৬৮। গোল্ডেন শু জয়ে ইউরোপের শীর্ষ পাঁচ লিগে প্রতি গোলের জন্য পয়েন্ট ২। চলতি মৌসুমে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ছিলেন ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ ৩২ গোল করা মোহামেদ সালাহ। এক সময় এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত পারেননি এই মিশরীয়।

পর্তুগালের ক্লাব বেনফিকার হয়ে ব্রাজিলিয়ান স্ট্রাইকার ইয়োনাস মেসির সমান ৩৪ গোল করেছেন। কিন্তু এই দেশের লিগে প্রতি গোলের পয়েন্ট ১.৫। তাই ৫১ পয়েন্ট নিয়ে শেষ করতে হয়েছে তাকে। আর স্পেনের শীর্ষ লিগে এবার দ্বিতীয় সর্বোচ্চ ২৬ গোল করেছেন ক্রিস্তিয়ানো রোনালদো।

এদিকে কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসকে পেছনে ফেলে মেসি এ নিয়ে মোট পঞ্চমবার লা লিগার সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পিচিচি জিতলেন। টানা দ্বিতীয়বার এই ট্রফি তার ঘরে উঠলো। এর আগে ২০০৯-১০, ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৬-১৭ মৌসুমে পিচিচি ট্রফি জিতেছিলেন মেসি। অবশ্য সর্বোচ্চ ৬টি পিচিচি ট্রফি নিয়ে শীর্ষে তেমো জারা।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, ২১ মে, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।