ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

‘কথা দিয়ে ক্রিকেট হয় না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, মে ২০, ২০১৮
‘কথা দিয়ে ক্রিকেট হয় না’ মোসাদ্দেক হোসেন-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: ক্রিকেট সেকি মুখের কথায় হয়? একজন ক্রিকেটার মুখে বলতে বলতে ক্লান্ত হয়ে গেলেন, ‘দেশের জন্য ভাল কিছু করতে আমি দারুণ আত্মবিশ্বাসী’। অথচ মাঠের খেলায় দেখা গেল তিনি নিজের দেয়া সেই প্রতিশ্রুতি রাখতে পারেননি। প্রত্যাশার বেশি দূরে থাক, প্রত্যাশিত পারফরম্যান্সই তার কাছ থেকে পাওয়া গেল না।

কেননা ক্রিকেট খেলতে যে একাগ্রতা, কঠোর পরিশ্রম, ফিটনেস ও নিজের প্রতি অফুরান বিশ্বাস ও পারফর্ম করার মানসিকতা থাকা দরকার সেটা তার মধ্যে ছিল না। তাই তার মুখের কথা আর বাস্তবে রূপ নেয়নি।

সেই কথাটিই বোধ হয় আবার মনে করিয়ে দিলেন বাংলাদেশ ক্রিকেটের ব্যাটিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত। যে মুখের কথায় ক্রিকেট হয় না। ‘কথা দিয়ে যদি ক্রিকেট খেলা যেত তাহলে তো ভালোই হত। কথা দিয়ে ক্রিকেট হয় না। ক্রিকেটটা মাঠেই খেলতে হয়। ’

১৫ সদস্যের দলে জায়গা পাওয়ার পর রোববার (২০ মে) বিকেলে মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে তিনি এমন প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

সব কিছু ঠিক থাকলে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে প্রায় এক বছরেরও বেশি সময় পর রঙিন পোশাকে মাঠে নামা হবে মোসাদ্দেক হোসেন সৈকতের। সব শেষ টি-টোয়েন্টি ম্যাচটি খেলেছিলেন গেল বছরের ৬ এপ্রিল কলম্বোয়, স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে।  

এরপর জুনে চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নিয়ে দেশে ফেরার পর বাম চোখের কর্নিয়াতে ভাইরাল  ইনফেকশন ধরা পড়লে প্রায় চার মাস পর বিপিএল দিয়ে মাঠে ফেরেন এই টাইগার ব্যাটিং অলরাউন্ডার।

বিরতিটিকে তাই লম্বা বলেই অভিহিত করলেন। ‘বিরতিটা ছোট না আমার কাছে। অনেক বড়, প্রায় এক বছর পর আমি আবার রঙিন পোশাকে খেলব  বাংলাদেশ দলের হয়ে। আমার কাছে এটা ভালো লাগারই বিষয়। নতুন সুযোগ আমার জন্য। ’

এই বিরতির পর আত্মউপলব্ধি কী হলো? সংবাদ মাধ্যমের করা এমন প্রশ্নে জবাবে তিনি বলেন, ‘যদি আমি চিন্তা করি অনেক কিছুই করে ফেলব তাহলে এটার ফলাফল কিছুই আসবে না। আমি যদি চিন্তা করি আমি আমার জায়গাতে থাকব, আমার যতটুকু সামর্থ্য আছে হয়ত এখান থেকে অনেক ভালো কিছু করতে পারব। ’

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ২০ মে, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad