টেস্ট থেকে সরে যেতে পারে টস!
[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৩০ শ্রাবণ ১৪২৫, ১৪ আগস্ট ২০১৮
bangla news

টেস্ট থেকে সরে যেতে পারে টস!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৭ ২:৩৪:৩২ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটে আর হয়তো টস থাকছে না! চলতি মাসের শেষ দিকে ভারতের মুম্বাইতে বসছে আইসিসির সভা। সেখানেই হয়তো ঐতিহ্যবাহী এই প্রথাটি বিলুপ্ত হচ্ছে। মূলত ঘরের মাঠে স্বাগতিক দেশ বেশি সুবিধে পায় বলেই এমন পথে হাঁটতে চাইছে ক্রিকেটের সবচেয়ে বড় এই সংস্থাটি।

টস না করে সফরকারী দেশ নির্ধারণ করবে তারা ফিল্ডিং করবে না ব্যাটিং। কেননা সম্প্রতি স্বাগতিক দেশগুলো দেশের মাঠ ও পিচকে পুরোপুরি নিজেদের মতো করে সাজিয়ে রাখে। ফলে সফরকারীদের অবস্থা হয় বেহাল।

১৮৭৭ সালে মেলবোর্নে ইতিহাসের প্রথম টেস্টে মুখোমুখি হয়েছিল অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। সেই থেকে এখন পর্যন্ত প্রতিটি টেস্টেই টস হয়ে এসেছে। তবে আইসিসির বড় একটি প্যানেলই এখন এর বিপক্ষে।

আগামী বছর থেকে শুরু হওয়া আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকে টস পদ্ধতি তুলে দেয়ার সিদ্ধান্ত কার্যকর করার প্রস্তাব করা হয়েছে। এমনকি আগামী অ্যাশেজেও পদ্ধতিটি প্রয়োগ করার কথা ভাবা হচ্ছে।

আসছে সভায় যা থাকছে তার একটি সংক্ষিপ্ত বিবরণ হলো, ‘টেস্টে স্বাগতিক দেশ উইকেট যেভাবে বানায়, তা উদ্বেগজনক। কমিটির একাধিক সদস্য বিশ্বাস করেন, প্রতিটি টেস্টেই টসের সিদ্ধান্ত সহজাতভাবেই সফরকারী দলকে উপহার দেওয়া উচিত; যদিও কমিটিতে এর দ্বিমত পোষণকারীরাও রয়েছেন।’

মুম্বাইতে অনুষ্ঠেয় আইসিসির এই কমিটিতে আছেন অনিল কুম্বলে, অ্যান্ড্রু স্ট্রস, মাহেলা জয়াবর্ধনে, রাহুল দ্রাবিড়, টিম মে, নিউজিল্যান্ড ক্রিকেটের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট, আম্পায়ার রিচার্ড ক্যাটেলবোরো, আইসিসি ম্যাচ রেফারিদের প্রধান রঞ্জন মাদুগালে, শন পোলক এবং ক্লার কনর।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, ১৭ মে, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa