[x]
[x]
ঢাকা, বুধবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৩ মে ২০১৮

bangla news

বিশ্বকাপের আগেই নিষিদ্ধ পেরুর অধিনায়ক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৫ ৩:৫২:১৮ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দীর্ঘ ৩৬ বছর প্রতিক্ষার পর বিশ্বকাপের মঞ্চে পা রেখেছে ল্যাটিন আমেরিকার দেশ পেরু। কিন্তু সেই আনন্দ আর উত্তেজনা এক দুঃস্বপ্নে পর্যবসিত হওয়ার যোগাড়। কেননা, বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে ডোপ কেলেঙ্কারিতে নিষিদ্ধ হয়েছেন পেরুর অধিনায়ক পাওলো গুয়েরেরো।

ডোপ টেস্টে পজিটিভ হয়ে ৬ মাসের নিষেধাজ্ঞা পেয়েছেন আগেই। চলতি বছরের মে পর্যন্ত সেই নিষেধাজ্ঞা বলবৎ থাকলে বিশ্বকাপ খেলতে কোনো অসুবিধা হতো না গুয়েরেরোর। বিশ্বকাপের প্রাথমিক দলে রাখাও হয়েছিলো তাকে। কিন্তু সেই নিষেধাজ্ঞা এখন ১৪ মাসে গিয়ে ঠেকেছে। তাই বিশ্বকাপে থাকা হচ্ছে না দেশের হয়ে রেকর্ড গোলদাতার।

গত বছরের ৬ অক্টোবরে আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচের পর তার রক্তে নিষিদ্ধ ঘোষিত মাদকদ্রব্য মেটাবোলাইট কোকেনের উপস্থিতি পাওয়া যায়। সেই সময় তাকে ১২ মাস নিষিদ্ধ করা হলেও ফিফা’র কাছে আপিল করার পর সেটা কমিয়ে ৬ মাস করে দেয়া হয়। এতদিন তাই বলবৎ ছিল।

গত মে মাসেই সেই নিষেধাজ্ঞা শেষ হয়ে যাওয়ার কথা থাকলেও আবারও আপিল করে ওয়ার্ল্ড এন্টি ডোপিং এজেন্সি (ডব্লিওএডি)। পরে কোর্ট অব অরবিট্রেশন ফর স্পোর্টসে সেই আপিলের শুনানি শেষে নিষেধাজ্ঞা বাড়িয়ে ১৪ মাস করা হয়। যদিও ডব্লিওএডি চেয়েছিলো ২ বছরের নিষেধাজ্ঞা।

পাওলো গুয়েরেরোর এমন শাস্তিতে বেশ বিপাকেই পড়ে গেলো পেরু। একে তিনি দলের অধিনায়ক, তাতে আবার দেশের সর্বোচ্চ গোলদাতা। দেশের হয়ে ৮৬ ম্যাচে তার গোলসংখ্যা ৩২।

বাংলাদেশ সময়ঃ ১৫৪৯ ঘণ্টা, ১৫ মে, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa