[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৪ মে ২০১৮

bangla news

প্রথম বিশ্বকাপের কিছু মুহূর্ত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৫ ৩:৪১:২৭ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাশিয়া বিশ্বকাপ শুরু হতে বরাবর এক মাস সময় বাকি। এবারের আসরটি ফুটবলের সবচেয়ে বড় মহাযজ্ঞের ২১তম আসর। যেখানে ১৯৩০ সালে উরুগুয়েতে পর্দা উঠেছিল প্রথম বিশ্বকাপের। পরে এটিকে বলা হয় ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’।

বিশ্বকাপ উপলক্ষে বাংলানিউজের পাঠকদের জন্য তুলে ধরা হচ্ছে উরুগুয়েতে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপের কিছু মুহূর্ত।

১৯৩০ সালের আগে ফুটবলের সবচেয়ে বড় আসর বলতে অলিম্পিককেই জানা হতো। কিন্তু ১৯৩২ সালে অলিম্পিকে ফুটবল আর থাকবে না এমন ঘোষণা আসর পর বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্তে নেয় ফিফা।ছবি: সংগৃহীতমোট ১৩টি দল নিয়ে ১৯৩০ সালের ১৩ জুলাই শুরু হয় প্রথম বিশ্বকাপ। যা শেষ হয় ৩০ জুলাই। আসরে অংশগ্রহন করা ১৩ দলের মধ্যে সাতটিই ছিল দক্ষিণ আমেরিকার। চারটি দল আসে ইউরোপ থেকে। অবশ্য জাহাজে করে উরুগুয়েতে দীর্ঘ পথ পাড়ি দেবে না এমন অযুহাতে ইউরোপের শীর্ষ অনেক দেশই অংশ নেয়নি।

দক্ষিণ আমেরিকার দলগুলো মধ্যে ছিল স্বাগতিক উরুগুয়ে, আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, বলিভিয়া, পেরু ও প্যারাগুয়ে। আর ইউরোপ থেকে এসেছিল ফ্রান্স, বেলজিয়াম, রোমানিয়া ও যুগোস্লাভিয়া। এছাড়া মধ্য আমেরিকার দেশ হিসেবে অংশ নেয় যুক্তরাষ্ট্র ও মেক্সিকো।

প্রথম বিশ্বকাপে ভেন্যু হিসেবে উরুগুয়ের রাজধানী মন্টেভিডিও’র ৩টি স্টেডিয়াম নির্ধারণ হয়। তবে ফাইনালসহ স্তাদিও সেন্টেনারিওতেই বেশিরভাগ ম্যাচ সম্পন্ন হয়।উরুগুয়ে দল-ছবি: সংগৃহীত১৩টি দলকে মোট চারটি গ্রুপে ভাগ করা হয়। ফরম্যাটটি ছিল গ্রুপের শীর্ষ চারটি দল সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে। আর শেষ চারে জায়গা করে নেয় স্বাগতিক উরুগুয়ে, প্রতিবেশি দেশ আর্জেন্টিনা, যুক্তরাষ্ট্র ও যুগোস্লাভিয়া।

প্রথম সেমিফাইনালে মার্কিনিদের ৬-১ গোলে উড়িয়ে ফাইনালে ওঠে আর্জেন্টিনা। আর শেষ চারের দ্বিতীয় ম্যাচে যুগোস্লাভিয়াকে একই ব্যবধানে হারিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচে জায়গা করে নেয় উরুগুয়ে।

ফাইনালে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে ইতিহাসকে সাক্ষী রেখে প্রথম বিশ্বকাপের শিরোপা উঁচিয়ে ধরে উরুগুয়ে।

আসরে সর্বোচ্চ ৮ গোল করার গৌরব অর্জন করেন আর্জেন্টিনার গিলের্মো স্তাবিল। এছাড়া আসরে মোট ১৮টি ম্যাচে ৭০টি গোল হয়েছিল। যেখানে ম্যাচ প্রতি গোল হয়েছিল গড়ে ৩.৮৯।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, ১৫ মে, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa