[x]
[x]
ঢাকা, মঙ্গলবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৫, ২২ মে ২০১৮

bangla news

অচিরেই বিলুপ্ত হবে টেস্ট ক্রিকেট: ম্যাককালাম

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১৩ ৭:৫৭:১৪ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে আশঙ্কা প্রকাশ নতুন কিছু নয়। ক্রিকেটের অনেক রথী-মহারথী টেস্ট ক্রিকেটের ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এবার সেই তালিকায় যোগ দিলেন সাবেক নিউজিল্যান্ড অধিনায়ক ব্র্যান্ডন ম্যাককালাম।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ম্যাকলালাম ‘টি-টোয়েন্টির কারণে অচিরেই বিলুপ্ত হয়ে যাবে টেস্ট ক্রিকেট’ বলে মন্তব্য করেন।

বর্তমান বিশ্বের নানান প্রান্তে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ নিয়ে ব্যস্ত সময় পার করা ম্যাককালাম বলেন, ‘আমি বিশ্বাস করি, অচিরেই বিলুপ্ত হয়ে যাবে টেস্ট ক্রিকেট। কারণ টেস্ট ক্রিকেটের আভিজাত্য বহন করতে সক্ষম এমন দল খুব বেশি নেই।’

টেস্ট ক্রিকেটের প্রতি ম্যাককালামের আকর্ষণ প্রচন্ড। তার মতে টেস্ট হচ্ছে ক্রিকেটের সবচেয়ে খাঁটি সংস্করণ। তবে তার মতে, ‘আমি এটাও বুঝতে পারি যে, মানুষ এখন পরিবর্তিত হচ্ছে এবং টি-টোয়েন্টি শুধু মাঠেই নয় বরং টেলিভিশনেও উপভোগ করছে। মানুষের হাতে এখন ৪-৫ দিন সময় নেই টেস্ট ক্রিকেট দেখার জন্য। তারা হয়তো টেস্টের প্রথম সেশন কিংবা জমে উঠলে পঞ্চম দিনের শেষ সেশন দেখবে, কিন্তু আগের মতো করে তারা আর নিবেদন নিয়ে দেখবে না। চিন্তা করে দেখুন, আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটেরই এই অবস্থা, ঘরোয়া ক্রিকেট কিভাবে টিকে আছে তা নিশ্চয়ই বলে দিতে হবে না।’

২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন ম্যাককালাম। বর্তমানে আইপিএল, বিবিএল, সিপিএল, পিএসএল ও বিপিএলে চুটিয়ে খেলছেন এই বিধ্বংসী ব্যাটসম্যান। টি-টোয়েন্টিতে ৯০০০-এর বেশি রান নিয়ে এই সংস্করণের দ্বিতীয় সেরা রান সংগ্রাহক তিনি। তার আগে যিনি আছেন সেই ক্যারিবীয় দানব ক্রিস গেইলও একসময় বলেছিলেন, যদি টেস্ট ক্রিকেট বিলুপ্ত হয়ে যায় তাতে তিনি দুঃখ পাবেন না।

ম্যাককালাম বর্তমানে আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে খেলেতে ভারতে অবস্থান করছেন। তিনি সেই বিরল বিদেশি ক্রিকেটারদের মধ্যে অন্যতম যিনি আইপিএলের ১১ আসরেই অংশ নিয়েছেন। এই তালিকায় বাকি তিনজন হলেন, ডোয়াইন ব্র্যাভো, এবি ডি ভিলিয়ার্স ও শেন ওয়াটসন। বয়স চল্লিশের কোটায় ছুঁইছুঁই করলেও আরও কয়েক বছর খেলা চালিয়ে যেতে আগ্রহী তিনি।

বাংলাদেশ সময়ঃ ১৯৫৫ ঘণ্টা, ১৩ মে, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa