পরিস্থিতির শিকার হলে ল্যাঙ্গারও বল ট্যাম্পারিং করতেন!
[x]
[x]
ঢাকা, শনিবার, ৩ ভাদ্র ১৪২৫, ১৮ আগস্ট ২০১৮
bangla news

পরিস্থিতির শিকার হলে ল্যাঙ্গারও বল ট্যাম্পারিং করতেন!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১১ ৯:৪৮:০৪ পিএম
অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার জাস্টিন ল্যাঙ্গার

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার জাস্টিন ল্যাঙ্গার

ঢাকা: কেপটাউন বল টেম্পারিং কাণ্ডে বেশ বড় ধাক্কাই খেয়েছে অস্ট্রেলিয়া ক্রিকেট। অধিনায়ক স্টিভেন স্মিথ, সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার ও তরুণ ক্রিকেটার ক্যামেরন বেনক্রাফটের নিষেধাজ্ঞার পাশাপাশি চাকরি থেকে অব্যাহতি নিয়েছিলেন কোচ ড্যারেন লেহম্যানও। তারই ছেড়ে যাওয়া পদে আসীন হয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার জাস্টিন ল্যাঙ্গার।

বাকীদের নিয়ে তেমন কথা না বললেও, নতুন ক্রিকেটার হিসেবে ব্যানক্রফটের বল টেম্পারিং করার পেছনের কারণটা কিন্তু ভালোই বুঝতে পারছেন ল্যাঙ্গার। তাকে এ কাজে দায়িত্ব দিয়েছিলেন অস্ট্রেলিয়ার তখনকার অধিনায়ক স্মিথ। ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) তদন্ত প্রতিবেদনে বলা হয়, গোটা ব্যাপারে ‘নাটের গুরু’ ছিলেন ওয়ার্নার। দলের দুই সিনিয়র খেলোয়াড়ের নির্দেশেই সিরিশ কাগজ জাতীয় কিছু একটা দিয়ে বল শাইন করেছিলেন ব্যানক্রফট।
 
তিন খেলোয়াড়ের কেউই শাস্তি এড়াতে পারেননি। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে ১২ মাস করে নিষিদ্ধ হয়েছেন স্মিথ ও ওয়ার্নার। ব্যানক্রফটকে ৯ মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে। যদিও খুব শিগগিরই ঘরোয়া ক্রিকেটে ফিরছেন স্মিথ ও ওয়ার্নার। ব্যানক্রফটের প্রতি সহমর্মী নতুন অস্ট্রেলিয়া কোচ বলেন, ক্যারিয়ারের শুরুর দিকে দলের সিনিয়র খেলোয়াড়দের নির্দেশ পেলে আমিও টেম্পারিং করতাম।

বলেন, অ্যালেন বোর্ডার আমাকে টেম্পারিং করতে বললে আমিও করতাম। কারণ এটা না করার ব্যাপারে আমার (যেহেতু দলে নতুন) মধ্যেও ভীতি কাজ করত। পার্থক্যটা হলো, বোর্ডার আমাকে কখনো এটা করতে বলতেন না আর সিম্পসন (ববি, সে সময়ের কোচ) আমাকে মেরেই ফেলতেন। খেলাটায় কলঙ্ক ছিটানো যে কাউকে তিনি খুন করতে পারেন।
 
৪৭ বছর বয়সী ল্যাঙ্গার কিছুতেই মানতে পারছেন না কেপ টাউনে ক্যারিয়ারের অষ্টম টেস্ট খেলতে নামা ব্যানক্রফট কিভাবে এমন কিছুতে সায় দিলেন! বলেন, যেটা বিশ্বাস হচ্ছে না, ব্যানক্রফট অস্ট্রেলিয়া দলে ঢুকেই ওই রকম সিদ্ধান্ত নেওয়ার মতো অবস্থানে পৌঁছে গেল! অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহ, ডেভিড বুন, ইয়ান হিলিদের সঙ্গে আমি ড্রেসিং রুমে ঢুকেছি। শুধু সতীর্থদের জন্যই আপনি আরও ভালো মানুষ কিংবা আরও ভালো ক্রিকেটার হয়ে উঠতে পারবেন।
 
বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মে ১১, ২০১৮
এমকেএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa