[x]
[x]
ঢাকা, বুধবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৫, ২৩ মে ২০১৮

bangla news

ইংলিশ ফুটবলে সেরা গোলরক্ষক দাভিদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৫-১১ ৬:০৩:১৬ পিএম
দাভিদ দে গেয়া/ছবি: সংগৃহীত

দাভিদ দে গেয়া/ছবি: সংগৃহীত

ঢাকা: গেলো কয়েক বছর ধারাবাহিক নৈপূণ্য দেখালেও দাভিদ দে গেয়ার এবারই প্রথম পেয়েছে স্বীকৃতি। প্রথমবারের মতো ইংলিশ ফুটবলের সেরা গোলরক্ষকের পুরস্কার উঠলো ম্যানইউর এই গোলরক্ষকের হাতে।

বৃহস্পতিবার (১০ মে) ওয়েস্টহ্যামকে গোল করতে না দিয়ে প্রথমবার ইংলিশ ফুটবলের সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লোভ নিশ্চিত করলেন দে গেয়া। সবচেয়ে বেশি ম্যাচে গোল না খাওয়ার কীর্তিতে গোলরক্ষককে এ পুরস্কার দেওয়া হয়। ওয়েস্টহ্যামের সঙ্গে ম্যানইউর গোলশূন্য ড্রয়ে নিশ্চিত হয় দে গেয়ার ১৮তম ‘ক্লিন শিট’। এই ক্যাটাগরিতে তিনিই আছেন সবার উপরে।
 
ম্যানচেস্টার সিটির এডারসন আছেন দুই নম্বরে। ব্রাইটনের বিপক্ষে আগের দিনের ম্যাচে ৩-১ গোলের জয়ে একাদশের বাইরে থাকায় তার ‘ক্লিন শিট’ বর্তমানে ১৬। আরও এক ম্যাচ হাতে আছে তার দলের, কিন্তু ওই ম্যাচে গোল না খেলেও পারবেন না দে গেয়াকে ধরতে।
 
২০০৪-০৫ সাল থেকে এই পুরস্কার দেওয়া হয়। এ পর্যন্ত ৬ জন গোলরক্ষক এ পুরস্কার অর্জন করেছেন। ম্যানসিটির হয়ে জো হার্ট এবং পিওতর চেখ চেলসি ও আর্সেনালের জার্সিতে চারবার করে এই পুরস্কার পেয়ে সবার উপরে আছেন। লিভারপুলের সাবেক গোলরক্ষক পেপে রেইনার হাতে এটি উঠেছে তিনবার।
 
এছাড়া থাইবত কোর্তোয়া, উজচেইখ শেসনি ও এডউইন ফনডার সার একবার করে জিতেছেন এই পুরস্কার। ২০০৯ সালে সর্বশেষ ফন ডার সার গোল্ডেন গ্লোভ জয় করার পর এবার আবার কোনও ম্যানইউ গোলরক্ষক এটি পেলেন।
 
বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, মে ১১, ২০১৮
এমকেএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa