ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

১০৪ দেশই পাবে টি-টোয়েন্টি স্ট্যাটাস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
১০৪ দেশই পাবে টি-টোয়েন্টি স্ট্যাটাস সংবাদ সম্মেলনে ডেভিড রিচার্ডসন

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ১০৪ সদস্য দেশের সবাই টি-টোয়েন্টি খেলার অনুমোদন পাবে। সবগুলো দেশের নারী-পুরুষ উভয় দলই এই অনুমতি পাবে বলে ঘোষণা দিয়েছে আইসিসি।

কলকাতায় আইসিসির সভা বৃহস্পতিবার (২৬ এপ্রিল) সংস্থাটির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন জানান, টি-টোয়েন্টি স্ট্যাটাস ছাড়াও বিশ্বের সব দলকে র‌্যাংকিংয়ের আওতায় আনতে নতুন পদ্ধতিও চালু হবে।

বর্তমানে মোট ১৮টি দেশ টি-টোয়েন্টি স্ট্যাটাস পেয়েছে।

এদের মধ্যে ১২টি পূর্ণ সদস্য দেশ ছাড়া আরও আছে স্কটল্যান্ড, নেপাল, নেদারক্যান্ডস, হংকং, যুক্তরাজ্য ও ওমান।  

এ প্রসঙ্গে রিচার্ডসন বলেন, ১ জুলাই থেকে সব নারী টি-টোয়েন্টি ম্যাচই আন্তির্জাতিক স্বীকৃতি পাবে। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে সব পুরুষ টি-টোয়েন্টি ম্যাচকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়া হবে।

নতুন এসব নিয়ম ছাড়াও আরও বেশ কিছু নিয়ম আনার কথা ভাবছে আইসিসি: 

কঠিন শাস্তির বিধান:
সম্প্রতি শেষ হওয়া অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার আলোচিত-সমালোচিত টেস্ট সিরিজের ওপর ভিত্তি করে শাস্তির বিধানে পরিবর্তন আনতে যাচ্ছে আইসিসি। বল টেম্পারিং ও স্লেজিংয়ের মতো অপরাধের জন্য কঠিন শাস্তির বিধান আনা হবে।

এ প্রসঙ্গে রিচার্ডসন বলেন, অনেক সময় মাঠে উত্তপ্ত বাক্য বিনিময়, স্লেজিং ও বল টেম্পারিং, অশোভন ভাষা ব্যবহারের জন্য বড় শাস্তি হয় না। ক্রিকেট পরিচালনা পর্ষদ এ বিষয়ে কঠিন শাস্তির পরিকল্পনা নেবে।

চ্যাম্পিয়ন্স ট্রফির ভবিষ্যত: 
২০২১ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির বদলে সেই বছরই ভারতের মাটিতে টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ফলে পর পর দুই বছর টি-২০ বিশ্বকাপ আয়োজিত হচ্ছে। কেননা আগেই ঘোষণা হয়েছিল ২০২০ সালের টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার মাটিতে। এ নিয়ে মূলত চ্যাম্পিয়ন্স ট্রফির ভবিষ্যতই অন্ধকারে পাঠাতে যাচ্ছে আইসিসি।

টি-২০ লিগের বিস্তার:
আইসিসি এই বৈঠকে টি-২০ লিগ ও এর প্রভাব সম্পর্কে দীর্ঘ আলোচনা করেছে। আইপিএলের কারণে যেন ক্রিকেট ক্যালেন্ডারে কোনো প্রভাব না পড়ে সে লক্ষ্যে কাজ করবে আইসিসি।  

রিচার্ডসন বলেন, যখন দেশগুলো টি-২০ লিগে মুখোমুখি হবে, তখন আমরা খেয়াল রাখবো যাতে সেখানে কোনো বাধা আসে।

বছরের প্রথম ফিউচার ট্যুর প্ল্যানে নেই ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ।
এ প্রসঙ্গে রিচার্ডসন বলেন, এটা সবারই চাওয়া। বিশেষ করে ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ। কিন্তু আমি এটা নিয়ে ভীত। আমরা এখনো এমন সিরিজ রাখতে পারিনি। যতক্ষণ না দুই দেশের বোর্ড এই বিষয়ে অনুমতি দেয়।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।