ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টানা দু’বছর টি-২০ বিশ্বকাপ, শঙ্কায় চ্যাম্পিয়নস ট্রফি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
টানা দু’বছর টি-২০ বিশ্বকাপ, শঙ্কায় চ্যাম্পিয়নস ট্রফি ছবি: সংগৃহীত

বেশ কয়েকদিন ধরেই আইসিসি ও ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) মধ্যে একটি ব্যাপারে দ্বন্দ্ব চলছিল, যে ভারত চাচ্ছে ঘরের মাঠে নিয়ম অনুযায়ী ২০২১ চ্যাম্পিয়নস ট্রফি হবে ওয়ানডে ফরম্যাটে। তবে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা এটিকে টি-টোয়েন্টি ফরম্যাটে করতে চাইছিল। অবশেষে দ্বন্দ্বের অবসান হলো।

চ্যাম্পিয়নস ট্রফির বদলে সেই বছরই ভারতের মাটিতে টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ফলে টানা দুই বছর টি-২০ বিশ্বকাপ আয়োজিত হচ্ছে।

কেননা আগেই ঘোষণা হয়েছিল ২০২০ টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে অস্ট্রেলিয়ার মাটিতে।

গত দুই চ্যাম্পিয়নস ট্রফি আয়োজন করেছিল ইংল্যান্ড। সেই আসর দুটিতে বেশ সফলতাও দেখেছিল আইসিসি। কিন্তু কলকাতায় সংস্থাটির সভায় সর্বশেষ এই সিদ্ধান্ত হয়।

এর আগে ২০০৯ ও ২০১০ সালে পর পর দুই বছর টি-২০ বিশ্বকাপ আয়োজিত হয়েছিল। ২০১১ সালে ওয়ানডে বিশ্বকাপ হওয়াতেই সেবার টি-২০ বিশ্বকাপ এক বছর এগিয়ে নেয়া হয়েছিল।

তবে এর পর থেকেই দুই বছর পরপর টি-২০ বিশ্বকাপ হওয়ার নিয়ম হয়। এর ধারাবাহিকতায় ২০১০ থেকে টানা চারটি টি-২০ বিশ্বকাপও হয়েছিল দুই বছর পর পর।  

কিন্তু ২০১৬ সালে ভারতে টি-২০ বিশ্বকাপের পর আইসিসি সিদ্ধান্ত নেয় এই টুর্নামেন্টটি হবে চার বছর পর পর। তবে নতুন এই ঘোষণায় আবারও বদলে গেল সূচি।

এ ব্যাপারে আইসিসি জানায়, বেশি দলকে বিশ্ব আসরে খেলার সুযোগ দিতেই এই পরিবর্তন। টি-২০ বিশ্বকাপে অংশ নেয় ১৬ দল, চ্যাম্পিয়ন্স ট্রফিতে ৮টি।

এই সভায় আবার ২০১৯ থেকে ২০২৩ পর্যন্ত ভবিষ্যত সফরসূচিও চূড়ান্ত করেছে আইসিসি। বহুল আলোচিত আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওয়ানডে লিগ অনুমিতভাবেই পেয়েছে চূড়ান্ত অনুমোদন।

এ সময় গুরুত্বপূর্ণ ইভেন্টগুলোর মধ্যে থাকছে:

২০১৯ ও ২০২৩ সালে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ। টি-২০ বিশ্বকাপ ২০২০ ও ২০২১ সালে। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ প্রথম চক্র-২০১৯-২০২১ এবং দ্বিতীয় চক্র-২০২১-২০২৩। এছাড়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপের বাছাই লিগ ২০২০-২০২২।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ২৬ এপ্রিল, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।