ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টেস্টের জন্য প্রস্তুতি নিচ্ছেন মাশরাফি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
টেস্টের জন্য প্রস্তুতি নিচ্ছেন মাশরাফি মাশরাফি বিন মর্তুজা

দীর্ঘ নয় বছর সাদা পোশাকের ক্রিকেট থেকে দূরে বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। কিন্তু সাদা জার্সির প্রতি তার ভালোবাসা কমেনি একটুও। বরং আগের চেয়ে তার আকুতি যেন বেড়েই চলেছে।

সাদা জার্সিতে অবশ্য মাঠে নেমেছেন মাশরাফি। তবে তা ঘরোয়া ক্রিকেটে।

খুলনায় শুরু হওয়া বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) সাউথ জোনের হয়ে খেলেছেন তিনি। সাদা পোশাকে খেলতে নেমে শুরুতেই উইকেটের দেখাও পেয়েছেন নড়াইল এক্সপ্রেস।

২০০৯ সালের জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে চোটে পড়েই টেস্ট ক্রিকেট থেকে ছিটকে যান মাশরাফি। তারপর গত বছর শ্রীলংকা সফরে গিয়ে অকস্মাৎ টি-টোয়েন্টি থেকেও সরে দাঁড়ান তিনি। তাকে টি-টোয়েন্টিতে ফেরানোর অনেক চেষ্টা করেও মন গলাতে পারেনি বিসিবি। উল্টো টেস্টে ফেরার আগ্রহ দেখিয়েছিলেন তিনি। তবে বিসিবি তাতে রাজি হয়নি।

সদ্য শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার লিগে মাশরাফি ১৬ ম্যাচে নিয়েছেন রেকর্ড ৩৯ উইকেট। কোনো প্রকার চোট ছাড়াই খেলেছেন প্রতিটি ম্যাচ। ফলে তাকে নিয়ে এবার নতুন করে ভাবতে বসেছেন নির্বাচকরাও।  

জাতীয় ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু তো বলেই দিয়েছেন, মাশরাফি টেস্ট খেলতে চাইলে তা বিবেচনা করার কথা ভাববে বিসিবি। প্রধান নির্বাচকের এ কথার পর মাশরাফির সাদা পোশাকের খেলায় ফেরার সম্ভাবনা আর উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

৩৪ বছর বয়সী মাশরাফি এখনও যে ফর্মে আছেন তাতে দলে সুযোগ পাওয়া তার জন্য কঠিন হবে না। মাশরাফি নিজেও বিসিএলে ম্যাচ চলার ফাঁকে বলেছেন, বয়স ৩৫ এর কাছে গেলেও যে ফিটনেস আছে তাতে আরও দুই বছর টেস্ট খেলার সামর্থ্য আমার আছে। বিশেষ করে ফিটনেস যে অবস্থায় আছে তাতে পারব। কিন্তু সমস্যা হচ্ছে যে, পারফর্ম করে তো খেলতে হবে। এজন্য আমার একটা উপায় বের করতে হবে।

তবে এখনই অতি উৎসাহী হওয়ার সুযোগ নেই। বরং নিজেকে আরও প্রস্তুত করতে সময় নেবেন মাশরাফি। তিনি বলেন, লম্বা প্রক্রিয়ার মধ্য দিয়ে গেলে তখন আমি বুঝতে পারব কী পথ বের হবে। তবে টেস্টে ফেরার স্বপ্নটা ঠিকই মনে লালন করছেন তিনি। মাশরাফি বলেন, টেস্ট ক্রিকেটের কথা বললে, আমার ইচ্ছা আছে। তবে এভাবে হুটহাট করে হবে না। আমি তো (প্রথম শ্রেণির ম্যাচ) খেলি নির্দিষ্ট একটা চিন্তা থেকে। একটা ম্যাচে যদি ২৫-৩০ ওভার বোলিং করি, তাহলে আমার পরের চার-পাঁচ সপ্তাহের ওয়ার্কআউটটা হয়ে যায়। আমি কিন্তু ওই মানসিকতা থেকেই খেলি।

নাতিদীর্ঘ টেস্ট ক্যারিয়ারে মাশরাফির ঝুলিতে আছে ৩৬ ম্যাচ খেলে ৭৮ উইকেট। মাশরাফির মতো অভিজ্ঞ পেসার বর্তমান টেস্ট দলে প্রয়োজন। জাতীয় দলে পেসারের অভাব তাকে নিয়ে ভাবতে বাধ্য করছে বিসিবিকেও। কারণ, তাসকিন নিজেকে হারিয়ে খুঁজছেন। রুবেল হোসেন আর মুস্তাফিজ ছাড়া আর ভালো মানের পেসার বর্তমান টেস্ট দলে অনুপস্থিত। টেস্টের সাদা জার্সি পরিহিত মাশরাফিকে দেখার জন্য খুব বেশীদিন হয়তো অপেক্ষা করতে হবে না মাশরাফিভক্তদের।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।