ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভারত-পাকিস্তান ঝামেলা মেটাতে আইসিসির কমিটি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০১৮
ভারত-পাকিস্তান ঝামেলা মেটাতে আইসিসির কমিটি ছবি: সংগৃহীত

ভারত ও পাকিস্তানে রাজনৈতিক সমস্যার মতো দু’দেশের ক্রিকেটে দ্বন্দ্ব বিরাজমান। দীর্ঘ দিন থেকে চলে আসা এই সমস্যা সমাধানের জন্য এবার মাঠে নামল আইসিসি। তারা ৩ সদস্যের একটি কমিটি তৈরি করতে চলেছে। এ কমিটিই এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

আইসিসির পক্ষ থেকে জানোনো হয়, ‘১-৩ অক্টোবর দুবাইতে ৩ সদস্যের কমিটি দুই বোর্ডের বক্তব্য শুনবে। তারপর নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

যে রায়ই দেওয়া হোক না কেন তা দুই বোর্ডকে মেনে নিতে হবে। রায়ের বিরুদ্ধে কোনো আবেদন করা যাবে না। ’

মূলত প্রতিবেশী দেশ দুটির সীমান্তে সমস্যার জন্যই ভারত–পাক দ্বিপাক্ষিক সিরিজ বন্ধ। পাকিস্তান ক্রিকেট বোর্ডের দাবি, ২০১৪ সালে দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে নাকি মৌখিক চুক্তি হয়েছিল। যেখানে বলা হয়েছিল ২০১৫ থেকে ২০২৩ সালের মধ্যে দুই দেশ ৬টি দ্বিপাক্ষিক সিরিজ খেলবে।  

কিন্তু ভারতীয় সরকারের আপত্তিতে বিসিসিআই পাকিস্তানের সঙ্গে কোনো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি নয়। একমাত্র আইসিসি স্বীকৃত টুর্নামেন্টেই মুখোমুখি হতে পারে দুই দেশ।  

এদিকে পাকিস্তান বোর্ড দীর্ঘদিন ধরে দাবি করে আসছে, দ্বিপাক্ষিক সিরিজ না হওয়ায় বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছে তারা। বোর্ডটি ৭০ মিলিয়ন ডলার দাবি করেছে বিসিসিআইয়ের কাছে। গত নভেম্বরে আইসিসির সভায় ক্ষতিপূরণ দাবি করে সরব হয়েছিলেন পাক বোর্ডের কর্তারা। ভারতীয় ক্রিকেট বোর্ডও পাল্টা জবাব দেয়। জানায়, এরকম কোনো মৌখিক চুক্তি হয়নি।  

যদিও ২০১৫ ও ২০১৭’র ভারতীয় সরকারের আপত্তিতে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে রাজি হয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ১৩ এপ্রিল, ২০১৮
এমএমএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।