[x]
[x]
ঢাকা, শনিবার, ৩০ আষাঢ় ১৪২৫, ১৪ জুলাই ২০১৮

bangla news

‌উইজডেনের বর্ষসেরায় নারীদের জয়জয়কার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-১১ ৬:১৯:৫৫ পিএম
আনা শ্রাবসোল-উইজডেনের প্রচ্ছদ কন্যা-ছবি: সংগৃহীত

আনা শ্রাবসোল-উইজডেনের প্রচ্ছদ কন্যা-ছবি: সংগৃহীত

২০১৮ সালের উইজডেনে নারীদের জন্য নতুন দিগন্তের আলো ছড়ালো। প্রথমবারের মতো বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের তিনজনই নারী নির্বাচিত হলেন। অথচ ১৮৮৯ সাল থেকে শুরু হওয়া ক্রিকেটের বাইবেল খ্যাত এই উইজডেনে মাত্র দু’জন নারী এর আগে বর্ষসেরা হয়েছিলেন।

ইংল্যান্ডের হয়ে নারী বিশ্বকাপ জয়ে এই তিন ইংলিশ নারীকে উইজডেন বর্ষসেরা করেছে। এরা হলেন আনা শ্রাবসোল-তিনি আবার উইজডেনের প্রচ্ছদ কন্যা। আছেন ইংলিশ অধিনায়ক হিদার নাইট ও ন্যাট শিভার।

এর আগে বর্ষসেরা হওয়া দুই নারী ক্রিকেটার হলেন ক্লাইর টেইলর (২০০৯) ও শার্লট এডওয়ার্ডস (২০১৪)।

এ তিনজন ছাড়া বাকি দু’জন হলেন ওয়েস্ট ইন্ডিজের শাহী হোপ ও এসেক্সে খেলা জেমি পোর্টার। হোপ ইংলিশদের বিপক্ষে হেডেংলি টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করে ক্যারিবীয়দের দুর্দান্ত এক জয় এনে দিয়েছিলেন। আর পোর্টার কাউন্টি চ্যাম্পিয়নশিপে এসেক্সের ২৫ বছর পর শিরোপা জয়ে দারুণ অবদান রাখেন।

এদিকে টানা দ্বিতীয়বারের মতো লিডিং ক্রিকেটার মনোনিত হয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আর নারীদের মধ্যে টিম ইন্ডিয়া নারী দলের অধিনায়ক মিতালি রাজ। তিনি ভারতকে বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন। আর প্রথমবারের মতো চালু হওয়ায় টি-টোয়েন্ট অ্যাওয়ার্ড পেলেন আফগানিস্তানের রশিদ খান।

ইংলিশ গ্রীষ্মে আলো ছড়ানো আন্তর্জাতিক ক্রিকেটার ও ঘরোয়া ক্রিকেটের দুর্দান্ত পারফরমারদের বিবেচনায় নেওয়া হয় উইজডেনের বর্ষসেরায়। ১৮৬৪ সাল থেকে প্রতিবছরই নিয়ম করে প্রকাশিত হওয়া উইজডেনের এবার ১৫৫তম সংস্করণ। তবে সেরার স্বীকৃতি চালু হয় ১৮৮৯ সাল থেকে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ১১ এপ্রিল, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa