ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

অস্ট্রেলিয়ান চুক্তিতেও বাদ পড়লেন স্মিথ-ওয়ার্নাররা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৮ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
অস্ট্রেলিয়ান চুক্তিতেও বাদ পড়লেন স্মিথ-ওয়ার্নাররা অস্ট্রেলিয়ান চুক্তিতেও বাদ পড়লেন স্মিথ-ওয়ার্নাররা-ছবি: সংগৃহীত

২০১৯ ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে নতুন করে ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তবে বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে বিভিন্ন মেয়াদে নিষিদ্ধ হওয়া স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার ও ক্যামেরুন ব্যানক্রফ্টদের এই তালিকা থেকে বাদ পড়তে হলো।

আগামী বছরের মে মাসে ইংল্যান্ডে বিশ্বকাপের আসর বসবে। আর একই মাসে স্মিথ ও ওয়ার্নারের এক বছরের নিষেধাজ্ঞা শেষ হবে।

ব্যানক্রফ্টের নিষেধাজ্ঞার মেয়াদ ৯ মাস।

এদিকে ২০১৭-১৮ চুক্তিতে না থাকা টিম পেইনকে এবারের তালিকায় নেওয়া হয়েছে। কেননা স্মিথের পরিবের্ত তাকে ইতিমধ্যে টেস্ট দলের অধিনায়ক করা হয়েছে। এছাড়া প্রথমবারের মতো এ তালিকায় সুযোগ পেয়েছেন অলরাউন্ডার মার্কাস স্টোইনিস, অ্যালেক্স ক্যারি, ফাস্ট বোলার কেন ও জাই রিচার্ডসন।

তবে স্পিনারদের মধ্যে নাথান লায়ন ও অ্যাস্টন অ্যাগারকে রাখলেও বাদ পড়েছেন সীমিত ওভারের নিয়মিত স্পিনার অ্যাডাম জাম্পা।

বাদ পড়াদের মধ্যে আরও আছেন জ্যাকসন বার্ড, হিলটন কার্টরাইট, জেমস প্যাটিনসন ও ম্যাথিউ ওয়েড।

এ তালিকাটি ক্রিকেট অস্ট্রেলিয়ান নতুন একটি নিয়মে করেছে। যেখানে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচের পয়েন্ট অনুযায়ী চুক্তি হবে। যেমন একটি টেস্টের জন্য পাঁচ পয়েন্ট, ওয়ানডে দুই পয়েন্ট ও টি-টোয়েন্টির এক পয়েন্ট। আগের চুক্তিতে যারা ছিলো না তাদের মধ্যে ১২ পয়েন্ট অর্জনকারীরা এবারে ডাক পেয়েছেন।

অস্ট্রেলিয়ার চুক্তি তালিকা: অ্যাস্টন অ্যাগার, অ্যালেক্স ক্যারি, প্যাট কামিন্স, অ্যারন ফিঞ্চ, পিটার হ্যান্ডসকম্ব, জশ হ্যাজেলউড, ট্র্যাভিস হেড, উসমান খাজা, নাথান লায়ন, গ্লেন ম্যাক্সওয়েল, শন মার্শ, মিচেল মার্শ, টিম পেইন, ম্যাথিউ রেনশ, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, বিলি স্ট্যানলেক, মিচেল স্টার্ক, মার্কাস স্টোইনিস, অ্যান্ড্রু টাই।

নতুন চুক্তিতে: অ্যালেক্স ক্যারি, শন মার্শ, টিম পেইন, জাই রিচার্ডসন, কেন রিচার্ডসন, মার্কাস স্টোইনিস, অ্যান্ড্রু টাই।

বাদ পড়লেন: ক্যামেরুন ব্যানক্রফ্ট, জ্যাকসন বার্ড, হিলটন কার্টরাইট, জেমস প্যাটিনসন, স্টিভেন স্মিথ, ম্যাথিউ ওয়েড, ডেভিড ওয়ার্নার, অ্যাডাম জাম্পা।

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, ১১ এপ্রিল, ২০১৮
এমএমএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।