[x]
[x]
ঢাকা, সোমবার, ১০ বৈশাখ ১৪২৫, ২৩ এপ্রিল ২০১৮

bangla news

ছন্নছাড়া অস্ট্রেলিয়া পিছিয়ে পড়লো র‌্যাংকিংয়ে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৪-০৪ ৫:১৫:৩৯ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ার এবারের দক্ষিণ আফ্রিকা সফরটি ক্রিকেট ইতিহাসে এক কলঙ্কিত অধ্যায় হয়েই থাকবে। কেপটাউনে তৃতীয় টেস্টে বল টেম্পারিং করে নিষিদ্ধ হয়েছেন স্মিথ-ওয়ার্নার ও ব্যানক্রফ্টরা। আর সর্বশেষ জোহানেসবার্গ টেস্ট হেরে অজিরা সিরিজ খুঁইয়েছে ৩-১ ব্যবধানে।এমন ছন্নছাড়া দলটির র‌্যাংকিংয়েও অবনমন হয়েছে।

সম্প্রতি দ.আফ্রিকা-অস্ট্রেলিয়া সিরিজের সঙ্গে শেষ হয়েছে নিউজিল্যান্ড-ইংল্যান্ড সিরিজও। দুই ম্যাচ সিরিজে ইংলিশদের ১-০তে হারিয়েছে কিউইরা। আর এই দুটি সিরিজ শেষে র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি।

টিম র‌্যাংকিংয়ে শীর্ষ অবস্থান ধরে রেখেছে ভারত। দ্বিতীয়স্থানে যথাক্রমে রয়েছে দ.আফ্রিকা। তবে সিরিজ জেতায় চার থেকে তিন উঠে এসেছে নিউজিল্যান্ড। আর বাজে ভাবে হেরে তিন থেকে চারে অবনমন হয়েছে অজিদের।

সেরা দলে অন্য দলগুলোর মধ্যে যথাক্রমে রয়েছে ইংল্যান্ড, শ্রীলঙ্কা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

এদিকে এক বছরের জন্য নিষিদ্ধ হওয়া স্মিথ অবশ্য ব্যাটিং র‌্যাংকিংয়ে শীর্ষেই অবস্থান করছেন। দুইয়ে রয়েছেন যথাক্রমে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। একধাপ এগিয়ে তিনে ইংলিশ দলনেতা জো রুট। আর একধাপ পিছিয়ে কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন চারে। ডেভিড ওয়ার্নার, এবি ডি ভিলিয়ার্স, চেতশ্বর পুজারা ও ডি এলগার যথাক্রমে পাঁচ থেকে আটে রয়েছেন। দারুণ খেলা প্রোটিয়া ওপেনার এইডেন মার্করাম নয়ে উঠে এসেছেন। দশে নেমে গেছেন পাকিস্তানের আজহার আলী।

এদিকে বোলিং র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন কাগিসো রাবাদা। দুই রয়েছেন যথাক্রমে জেমস অ্যান্ডারসন। জোহানেসবার্গ টেস্টে দারুণ খেলা ভারনন ফিল্যান্ডার তিনে উঠে এসেছেন। চারে ও পাঁচে নেমে গেছেন ভারতের রবিন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। অজি প্যাট কামিন্স ছয়ে উঠে এসেছেন। সাতে নেমে গেলেও সেরা রেটিং পয়েন্ট ৮০০ যোগ করেছেন মরনে মরকেল। ট্রেন্ট বোল্ট, রঙ্গনা হেরাথ ও নেইল ওয়াগনার রয়েছে যথাক্রমে আট থেকে দশে।

অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান। দুইয়ে জাদেজা। ফিল্যান্ডার তিনে উঠে এসেছেন। চারে অশ্বিন ও পাঁচে স্টোকস।

বাংলাদেশ সময়: ১৭১১ ঘণ্টা, ০৪ এপ্রিল, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa