ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

র‌্যাংকিংয়ে সাকিব-মুশফিকদের পজিশন দেখে নিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০১৮
র‌্যাংকিংয়ে সাকিব-মুশফিকদের পজিশন দেখে নিন ছবি: সংগৃহীত

নিদাহাস ট্রফির ফাইনাল শেষে টি-২০ র‌্যাংকিং প্রকাশ করেছে আইসিসি। ভারতের বিপক্ষে শেষ বলের ছক্কায় শিরোপা বঞ্চিত হয় বাংলাদেশ। চ্যাম্পিয়ন হতে না পারলেও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ থেকে প্রাপ্তি কম নয়।

দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক মুশফিকুর রহিম (১৯৯) ১৪ ধাপ এগিয়ে ৪৭তম অবস্থানে উঠে এসেছেন। ২০৪ রান করা শ্রীলঙ্কার কুশল পেরেরা ২০ ধাপ উন্নতিতে ২০তম পজিশনে।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামের ফাইনালে ৭৭ রানের ইনিংস খেলা সাব্বির রহমান টি-২০ ব্যাটিং র‌্যাংকিংয়ে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করছেন। ১৮ নম্বরে শোভা পাচ্ছে তার নাম। ৩১-এ সৌম্য সরকার। তামিম ইকবাল ৪০, মাহমুদউল্লাহ রিয়াদ ৪২, সাকিব আল হাসান ৪৫তম স্থানে।

বোলারদের মধ্যে রুবেল হোসেন ৪০ ধাপ এগিয়ে ৪২ নম্বরে নাম লিখিয়েছেন। রুবেলের সমান সাত উইকেট নিলেও এক ধাপ পিছিয়ে ৮-এ নেমে গেছেন মোস্তাফিজুর রহমান। বোলিং তালিকার ১৩-তে সাকিব।

অলরাউন্ডার টেবিলে আরও এক ধাপ পিছিয়েছেন সাকিব। তিনে নেমে গেছেন টেস্ট ও ওয়ানডের ওয়ার্ল্ড নাম্বার ওয়ান অলরাউন্ডার। ২০১৪ সালের ফেব্রুয়ারির পর এই প্রথম এক-দুইয়ে নেই তিনি। মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে যৌথভাবে ছয়ে শ্রীলঙ্কান তারকা থিসারা পেরেরা।

বাজিমাত করেছেন ভারতের লেগস্পিনার যুজভেন্দ্র চাহাল ও তরুণ অফস্পিনার ওয়াশিংটন সুন্দর। ১২ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা দ্বিতীয় অবস্থানে উঠে এসেছেন চাহাল। রকেট গতিতে ১৫১ ধাপ টপকে ৩১তম পজিশন দখল করেছেন ওয়াশিংটন। ভারতকে শিরোপা জেতাতে এ দু’জনের ভূমিকা ছিল চোখে পড়ার মতো। সিরিজে দু’জনই নিয়েছেন সর্বোচ্চ ৮টি করে উইকেট। সাতটি নেওয়া পেসার জয়দেব উনাদকাত ২৬ ধাপ এগিয়ে ৫২ নম্বরে।

ব্যাটিংয়ে ওপেনার শিখর ধাওয়ান ক্যারিয়ার সেরা ১৭তম পজিশনে। এগিয়েছেন ১১ ধাপ। সিরিজে তার ব্যাট থেকে আসে ১৯৮। ১৭৩ রান করা রোহিত শর্মা ১৩তম অবস্থানে।

ব্যাটিং চার্টের শীর্ষে নিউজিল্যান্ডের কলিন মুনরো। টপ র‌্যাংক বোলার আফগানিস্তানের স্পিন জিনিয়াস রশিদ খান। সেরা অলরাউন্ডার অস্ট্রেলিয়ান গ্লেন ম্যাক্সওয়েল।

টিম র‌্যাংকিংয়ে অস্ট্রেলিয়ার সমান ১২৬ রেটিং পয়েন্ট হলেও পয়েন্টের ভগ্নাংশ হিসেবে এগিয়ে থাকায় শীর্ষে পাকিস্তান। ভারতের অবস্থান তৃতীয়। আটে শ্রীলঙ্কা ও ১০ নম্বরে বাংলাদেশ।

টি-টোয়েন্টির সেরা দশ টিম: পাকিস্তান, অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান, বাংলাদেশ।

সেরা দশ ব্যাটসম্যান: কলিন মুনরো, গ্লেন ম্যাক্সওয়েল, বাবর আজম, অ্যারন ফিঞ্চ, মার্টিন গাপটিল, এভিন লুইস, অ্যালেক্স হেলস, বিরাট কোহলি, মোহাম্মদ শাহজাদ, হ্যামিল্টন মাসাকাদজা।

টপ টেন বোলার: রশিদ খান, যুজভেন্দ্র চাহাল, ইশ সোধি, স্যামুয়েল বদ্রি, ইমাদ ওয়াসিম, মিচেল স্যান্টরনার, ইমরান তাহির, মোস্তাফিজুর রহমান, সুনীল নারাইন, মোহাম্মদ নাভিদ।

সেরা পাঁচ অলরাউন্ডার: গ্লেন ম্যাক্সওয়েল, মোহাম্মদ নবী, সাকিব আল হাসান, মারলন স্যামুয়েলস, জেপি ডুমিনি।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, ১৯ মার্চ, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।