ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

উত্তপ্ত পরিস্থিতির ঘটনায় বিসিবির অনুতাপ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
উত্তপ্ত পরিস্থিতির ঘটনায় বিসিবির অনুতাপ ছবি: সংগৃহীত

‘নো’ বল ইস্যুকে কেন্দ্র করে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য এক বিবৃতিতে দুঃখ প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। উত্তাপ ছড়ানো ফাইনাল নির্ধারণী ম্যাচটিতে ২ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় তুলে নেয় টাইগাররা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ১৬০ রানের লক্ষ্যে শেষ ওভারে প্রয়োজন ছিল ১২ রান। ইসুরু উদানার করা প্রথম দুই বল বাউন্সার হওয়ার পর টি-টোয়েন্টির নিয়ম অনুযায়ী ‘নো’ বল কল করার কথা।

ম্যাচ জেতানোর নায়ক মাহমুদউল্লাহ রিয়াদ লেগ-আম্পায়ারের দৃষ্টি আকর্ষণ করলে তিনি ‘নো’ বলের ইঙ্গিত দেন। কিন্তু শ্রীলঙ্কান ক্রিকেটারদের প্রতিবাদের পর মূল আম্পায়ারের সাথে আলোচনা করে তা তুলে নেন। এ নিয়েই যত বিপত্তি।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ জেতানো ইনিংস খেলে দলকে ফাইনালে তোলার পর মাহমুদউল্লাহ / ছবি: সংগৃহীতপ্রতিবাদী হয়ে ওঠেন মাহমুদউল্লাহ। মাঠের বাইরে বাংলাদেশের ড্রেসিংরুম ক্ষোভে ফেটে পড়ে। মেজাজ হারান অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশের মাঠ ছেড়ে উঠে যাওয়ার মতো পরিস্থিতিও তৈরি হয়েছিল।

শেষ পর্যন্ত উত্তেজনাকর পরিস্থিতি স্বাভাবিক হয়। দলকে অবিস্মরণীয় জয় উপহার দেন মাহমুদউল্লাহ। প্রথম দুই বল ডট হওয়ার পর ৪ বলে দরকার ছিল ১২। শেষ দুই বলে ৬। ছক্কা হাঁকিয়ে ১ বল হাতে রেখে দলকে নিয়ে যান ফাইনালের মঞ্চে। খেলেন ১৮ বলে ৪৩ রানের অবিস্মরণীয় এক ইনিংস।  রোববার (১৮ মার্চ) শিরোপা লড়াইয়ে প্রতিপক্ষ ভারত।  

এই ঘটনাকে দুঃখজনক ও অপ্রত্যাশিত বলছে বিসিবি। বিবৃতিতে বলা হয়, ‘নিদাহাস ট্রফিতে শুক্রবারের (১৬ মার্চ) বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য দুঃখ প্রকাশ করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রিকেট মাঠে বাংলাদেশ টিমের এমন আচরণ অগ্রহণযোগ্য ছিল বলে মানছে বোর্ড। আমরা বুঝতে পেরেছি ম্যাচের গুরুত্ব ও প্রেসারের কারণে এমনটা হয়েছে। কিন্তু অনুভূতি হচ্ছে, ম্যাচে এ ধরনের উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে পেশাদারিত্বের লেভেল প্রদর্শিত হয়নি। সব সময়ই ক্রিকেটীয় চেতনা ধরে রাখার দায়িত্ব স্মরণ করে বাংলাদেশ টিমের সদস্যরা। ’

শ্রীলঙ্কাকে হারিয়ে ত্রিদেশীয় টি-২০ সিরিজের ফাইনাল নিশ্চিত করে নাগিন নাচে মাতোয়ারা বাংলাদেশ দল / ছবি: সংগৃহীতবাংলাদেশ ও লঙ্কান বোর্ডের সঙ্গে সুদৃঢ় সম্পর্কের কথাও তুলে ধরা হয়েছে বিবৃবিতে, ‘বিসিবি ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের (এসএলসি) মধ্যে একটা সুদৃঢ় বন্ধন রয়েছে। সমর্থন ও সহযোগিতা দিয়ে দু’দলের খেলোয়াড়রা চমৎকার সম্পর্ক বজায় রাখবে যেটি দিনকে দিন মজবুত হবে। ’

এ ধরনের সিরিজ আয়োজন করায় লঙ্কান বোর্ডের প্রতি প্রশংসা করতে কার্পণ্য করেনি বিসিবি, ‘আমরা নিদাহাস ট্রফি শেষ হওয়ার দিকে তাকিয়ে আছি। এটি চমৎকারভাবে আয়োজিত একটি টুর্নামেন্ট। খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এবং বিশ্বজুড়ে ক্রিকেট সমর্থকরা তা ভালোভাবে গ্রহণ করেছে। এসএলসি প্রতিটি প্রশংসা পাওয়ার দাবিদার। এ প্রতিযোগিতার সঙ্গে যুক্ত হতে পেরে বাংলাদেশ দল গর্বিত। ’

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, ১৭ মার্চ, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।