ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বাংলাদেশের লড়াকু মনোভাবে ভারতের যত ভয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
বাংলাদেশের লড়াকু মনোভাবে ভারতের যত ভয় ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে রোমাঞ্চকর জয়ে নিদাহাস ট্রফির ফাইনালে বাংলাদেশ। পুরো দল এখন উজ্জীবিত। এখানেই যত ভয় ভারতের। টাইগারদের লড়াকু মনোভাবে রোহিত শর্মাদের কপালে চিন্তার ভাঁজ।

ত্রিদেশীয় টি-২০ সিরিজের শিরোপা নির্ধারণীতে নামার আগে বাংলাদেশকে নিয়ে বেশ সতর্ক টিম ইন্ডিয়া। রোববার (১৮ মার্চ) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে।

বাংলাদেশের সামনে প্রথমবারের মতো কোনো ট্রাইনেশন সিরিজ জয়ের হাতছানি! গত জানুয়ারিতে ঘরের মাঠে যা হয়নি। ত্রিদেশীয় ওয়ানডে সিরিজটি জিতে নিয়েছিল লঙ্কানরা।

শুক্রবারের (১৬ মার্চ) ফাইনাল নির্ধারণী শ্বাসরুদ্ধকর ম্যাচে শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়ে উল্লাসে মাতে বাংলাদেশ শিবির। ১৬০ রানের টার্গেট ১ বল হাতে রেখে টপকে যায় লাল-সবুজের জার্সিধারীরা। ১৮ বলে ৪৩ রানের ম্যাচ জেতানো ইনিংস প্রদর্শন করেন মাহমুদউল্লাহ রিয়াদ।

লঙ্কানদের দুই ম্যাচেই হারিয়েছে বাংলাদেশ। প্রথম দেখায় মুশফিকুর রহিমের বিস্ফোরক ব্যাটিংয়ে (৩৫ বলে ৭২) ২১৫ চেজ করে গড়ে রেকর্ড। অন্যদিকে, উদ্বোধনী ম্যাচ হারের পর টানা তিন ম্যাচ জিতে নেয় ভারত।

ভারতের বিপক্ষে দুই ম্যাচেই হেরে গেছে বাংলাদেশ। দ্বিতীয়টিতে জয়ের সম্ভাবনা জাগিয়ে ১৭ রানের (১৭৭ টার্গেট) আক্ষেপে পুড়তে হয়। ফাইনালের মধ্য দিয়ে তৃতীয়বার মুখোমুখি হতে যাচ্ছে দু’দল।

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে সাতবারের দেখায় প্রতিটিতেই বাংলাদেশকে হারিয়েছে ভারত। চলমান সিরিজে দলে নেই কয়েকজন ‍মূল খেলোয়াড়। বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, হার্দিক পাণ্ডে, ভুবনেশ্বর কুমার ও জাসপ্রিত বুমরাহর মতো নিয়মিত মুখদের ছাড়াই ফাইনালে রোহিত শর্মার দল।

কাগজে-কলমে হয়তো এগিয়ে থাকবে ভারত। কিন্তু বাংলাদেশের কাছে হেরে গেলে যে সমর্থকদের সামনে লজ্জায় পড়তে হবে সেই ইঙ্গিত দিয়ে রেখেছেন দিনেশ কার্তিক। ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসে তিনি বলেন, ‘পরিষ্কার করে বলা যাক, ভারত একটি ক্রিকেটীয় দেশ। যে সারির দল নিয়েই খেলি না কেন এখানে জয় প্রত্যাশিত থাকে। যখন আমরা বাংলাদেশের বিপক্ষে খেলি এবং জিতি তখন এটা এমন হয় যে ‘ঠিক আছে, তোমরা বাংলাদেশের বিপক্ষে জিতেছো’। ’

‘কিন্তু যদি আমরা হেরে যায় সবাই বলবে, ‘তোমরা বাংলাদেশের কাছে হেরেছো। এটা তোমরা কি করলা?’ আমি নিশ্চিত যে এমনটাই হবে। আমাদের অধিনায়ক রোহিত বলেছে কয়েকজন খেলোয়াড়কে মিস করলেও গত এক বছরে দল যেভাবে খেলেছে আমরা ঠিক সেভাবেই খেলার দিকে চোখ রাখছি। ’-যোগ করেন কার্তিক।

বাংলাদেশের লড়াকু মনোভাব নিয়ে উদ্বিগ্ন কার্তিক। তার কথায়, ‘বিশেষ করে উপমহাদেশের কন্ডিশনে, বাংলাদেশ খুবই ভালো দল। লেগে থাকার মানসিকতার জন্য তারা পরিচিত। সত্যিই কঠিন চেষ্টা করে। এমন একটি টিম যারা টেস্ট স্ট্যাটাস পেয়েছে খুব বেশি বছর হয়নি, সেখান থেকে ক্রিকেটের সব ফরমেটেই তারা এগিয়ে গেছে এবং ভালো করছে। ’ 

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ১৭ মার্চ, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।