ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ক্রিকেট

মুশফিক-তামিম-সৌম্যর বিদায়ে চাপে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
মুশফিক-তামিম-সৌম্যর বিদায়ে চাপে বাংলাদেশ ছবি: সংগৃহীত

পরপর তিন ওভারে মুশফিকুর রহিম, তামিম ইকবাল ও সৌম্য সরকারের বিদায়ে ব্যাকফুটে বাংলাদেশ। ত্রিদেশীয় টি-২০ সিরিজের ফাইনাল নির্ধারণী ম্যাচে শ্রীলঙ্কার ছুঁড়ে দেওয়া ১৬০ রানের টার্গেটে হঠাৎই যেন ছন্দপতন। ৩৩ রানে দুই উইকেট হারানোর পর তামিম-মুশফিকের জুটিতে আসে ৬৪।

১৩তম ওভারে বিদায় নেন মুশফিক (২৮)। অর্ধশতক হাঁকিয়ে ফেরেন তামিম (৫০)।

স্পিন বলে তামিমের মতো এগিয়ে এসে খেলতে গিয়ে ব্যাট থেকে উইকেটরক্ষকের হাতে ধরা পড়েন সৌম্য (১০)।

এ রিপোর্ট লেখা অবধি বাংলাদেশের সংগ্রহ ১৫ ওভার শেষে ৫ উইকেটে ৯৭। সাকিব আল হাসান ১ রানে ব্যাট করছেন। অপর প্রান্তে মাহমুদউল্লাহ রিয়াদ।

দ্বিতীয় ওভারে লিটন দাসকে (০) থিসারা পেরেরার ক্যাচে পরিণত করেন অফস্পিনার আকিলা ধনাঞ্জয়া। চতুর্থ ওভারে সাব্বির রহমানকে (১৩) কুশল পেরেরার স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলে জোড়া আঘাত হানেন ধনাঞ্জয়া।

দলীয় ৪১ রানে পাঁচ উইকেট হারানোর ধাক্কা সামলে সাত উইকেটে ১৫৯ রানের লড়াকু স্কোর গড়ে লঙ্কানরা। ঘুরে দাঁড়ানো ব্যাটিংয়ে ৯৭ রানের পার্টনারশিপ উপহার দেন কুশল পেরেরা ও থিসারা পেরেরা।

১৯তম ওভারে থামেন ওয়ানডাউনে নামা কুশল পেরেরা। তার ৪০ বলে ৬১ রানের দায়িত্বশীল ইনিংসটিতে ছিল ৭টি চার ও ১টি ছক্কার মার। শেষ ওভারে ফেরেন থিসারা পেরেরা। ঝড়ো ব্যাটিংয়ে ৩টি করে চার-ছক্কার সাহায্যে করেন ৩৭ বলে ৫৮।

ওপেনার দানুস্কা গুনাথিলাকা ৪, কুশল মেন্ডিস ১১, উপুল থারাঙ্গা ৫ (রানআউট), দাসুন শানাকা (০), জীবন মেন্ডিস (৩) রানে সাজঘরের পথ ধরেন। ইসুরু উদানা ৭ ও আকিলা ধনাঞ্জয়া ১ রানে অপরাজিত থাকেন।

ইনজুরি কাটিয়ে প্রায় দু’মাস পর দলে ফেরা সাকিব আল হাসান ২ ওভারে ৯ রানের বিনিময়ে একটি উইকেট নেন। চার ওভারে ৩৯ রান খরচায় দু’টি উইকেট লাভ করেন মোস্তাফিজুর রহমান। একটি করে পান রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ ও সৌম্য সরকার। বাঁহাতি ব্যাটসম্যান বেশি থাকায় বাঁহাতি স্পিনার নাজমুল ইসলামকে বোলিংয়েই আনেননি সাকিব।

শুক্রবার (১৬ মার্চ) টস জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশ দলপতি সাকিব। ফাইনালের আগে এটিই শেষ লিগ ম্যাচ। কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে আগামী রোববার (১৮ মার্চ) শিরোপা লড়াইয়ে ভারতের মুখোমুখি হবে কারা সেটিই এখন দেখার অপেক্ষা।

একাদশে একটি পরিবর্তনই আনা হয়েছে। সাকিবের প্রত্যাবর্তনে বাদ পড়েছেন পেসার আবু হায়দার রনি। লঙ্কান টিমে পরিবর্তন দু’টি। সুরাঙ্গা লাকমল ও দুশমান্থা চামিরার জায়গায় ইসুরু উদানা ও আমিলা আপনসো।

প্রথম ম্যাচ হারের পর টানা তিন জয়ে ইতোমধ্যেই শিরোপা নির্ধারণীতে পা রেখেছে ভারত। তিন ম্যাচ শেষে দু’টি হারের বিপরীতে ১টি করে জয় পেয়েছে শ্রীলঙ্কা ও বাংলাদেশ। সমান ২ পয়েন্ট হলেও নেট রান রেটে এগিয়ে লঙ্কানরা।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম দেখায় রেকর্ড ২১৫ চেজ করে জয় তুলে নেয় টিম বাংলাদেশ। ৩৫ বলে ৭২ রানের এক বিস্ফোরক ইনিংস উপহার দেন মুশফিকুর রহিম।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, নাজমুল ইসলাম অপু।

শ্রীলঙ্কা একাদশ: দানুস্কা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, কুশল পেরেরা (উইকেটরক্ষক), উপুল থারাঙ্গা, থিসারা পেরেরা (অধিনায়ক), দাসুন শানাকা, জীবন মেন্ডিস, আকিলা ধনাঞ্জয়া, ইসুরু উদানা, আমিলা আপনসো, নুয়ান প্রদীপ।

বাংলাদেশ সময়: ২২৩২ ঘণ্টা, ১৬ মার্চ, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।