ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

পর্দা নামলো যুব গেমসের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
পর্দা নামলো যুব গেমসের ছবি: শোয়েব মিথুন - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গেল ১০ মার্চ বর্ণাঢ্য আয়োজনে পর্দা উঠেছিল দেশের প্রথম যুব গেমসের। সাত দিন পর আবার সেই বর্ণাঢ্য আয়োজনেই পর্দা নামলো যুবাদের অংশগ্রহণে দেশের সর্ববৃহৎ এই ক্রীড়াযজ্ঞের।

শুক্রবার (১৬ মার্চ) বিকেল চারটায় দর্শকদের জন্য স্টেডিয়ামের সব প্রবেশদ্বার খুলে দেয়া হয়। নিজেদের আসন গ্রহণের জন্য দর্শকরা এক ঘণ্টা সময় পান।

এর পরেই বিকেল ৫টায় শুরু হয় ডিজে শো।

সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে স্টেডিয়ামে প্রবেশ করেন যুব গেমসের সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ৭টা ৯ মিনিটে নেপালে বিধ্বস্ত ইউএস বাংলার নিহত যাত্রীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

৭টা ১০ মিনিটে বাংলাদেশ যুব গেমসের উদ্বোধনী অনুষ্ঠান থেকে শুরু করে বিভিন্ন খেলাধুলার অডিও ভিজ্যুয়াল (এভি) প্রদর্শন করা হয়। ৭টা ১৫ মিনিটে গেমসের অ্যাথলেটিক্স ডিসিপ্লিনের বালক ও বালিকাদের আকর্ষণীয় ১০০ মিটার স্প্রিন্ট শুরু হয়। এরপরেই দ্রুততম মানব ও মানবীকে পুরস্কৃত করা হয়।

ছবি: শোয়েব মিথুন - বাংলানিউজটোয়েন্টিফোর.কম৭টা ৩৫ মিনিটে সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) সভাপতি ও সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক এসবিপি, এনডিসি, পিএসসি। এরপর যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বক্তব্য দেন।

বিওএ সভাপতি বলেন, ‘যুব গেমস উদীয়মান ক্রীড়াবিদদের মধ্যে ব্যাপক সাড়া ফেলতে পেরেছে। উপজেলা-জেলা-বিভাগীয় পর্যায় শেষে ঢাকায় চূড়ান্ত পর্বে এসে খেলোয়াড়দের মধ্যে আত্মবিশ্বাস বেড়েছে। যে লক্ষ্যে এই আয়োজন, আমরা সফল। ইতিবাচক অনেকগুলো বিষয় আমরা খুঁজে পেয়েছি। এ বছর কিছু ভুল-ভ্রান্তি হলেও আগামীতে আরও ভালো হবে। ’

ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার বলেন, ‘বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের এই আয়োজনকে আমি সাধুবাদ জানাই। যুব গেমস আয়োজনের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ব্যাপক সাড়া পড়েছে। এই গেমস থেকে আমরা পেয়েছি এমন কিছু প্রতিভাবান খেলোয়াড় যারা ভবিষ্যতে দেশের জন্য সুনাম বয়ে আনবে। ’

৭টা ৫৫ মিনিটে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও ডিসপ্লে প্রদর্শন করা হয়। ৮টা ৩০ মিনিটে থিম সংয়ের তালে তালে মাঠ ছাড়ে যুব গেমসের মাস্কট ‘তেজস্বী’।

যুব গেমসের দ্রুততম মানব-মানবী রুপা খাতুন ও হাসান মিয়া / ছবি: শোয়েব মিথুন - বাংলানিউজটোয়েন্টিফোর.কমরাত ৮টা ৩৭ মিনিটে সমাপনী বক্তব্য প্রদান করেন অর্থমন্ত্রী। সংক্ষিপ্ত বক্তব্যে চ্যাম্পিয়ন রাজশাহী বিভাগের হাতে ট্রফি তুলে দিয়ে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানান।

এরপর রাত ৮টা ৪২ মিনিটে নিভে যায় যুব গেমসের প্রজ্বলিত মশাল। ৮টা ৪৭ মিনিটে সমাপ্তি ঘটে প্রথম বাংলাদেশ যুব গেমসের। যার চূড়ান্ত পর্ব গত ১০ মার্চ ঢাকায় শুরু হয়েছিল ২১টি ডিসিপ্লিন নিয়ে। সাধারণ দর্শকদের জন্য বিভিন্ন গ্যালারিতে ১৪ হাজার ১৯৯টি সিট বরাদ্দ রাখা হয়।

যুব গেমসে সমাপনি দিন শেষে ৩৭টি স্বর্ণ, ৩৫টি রৌপ্য ও ৪০টি ব্রোঞ্জসহ মোট ১১২টি পদক জিতে প্রথমবারের মতো আয়োজিত বাংলাদেশ যুব গেমসে দলগত পারফরম্যান্সে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে রাজশাহী বিভাগ।

আর ৩৭টি স্বর্ণ, ২৩টি রৌপ্য ও ৩৪টি ব্রোঞ্জসহ মোট ৯৪টি পদক জিতে দ্বিতীয় হয়েছে খুলনা বিভাগ। ৩৫টি স্বর্ণ, ২৬টি রৌপ্য ও ৪২টি ব্রোঞ্জসহ মোট ১০৩টি পদক পেয়ে তৃতীয় চট্টগ্রাম বিভাগ।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, ১৬ মার্চ, ২০১৮
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।