ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ওয়ানডে স্ট্যাটাস লাভ করলো নেপাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
ওয়ানডে স্ট্যাটাস লাভ করলো নেপাল মাঠে উচ্ছ্বসিত নেপাল ক্রিকেট দলের খেলোয়াড়রা

অধরা স্বপ্ন ছুঁয়েই ফেললো নেপাল জাতীয় ক্রিকেট দল। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে স্ট্যাটাস লাভ করেছে তারা। এই অর্জনে আনন্দ-উচ্ছ্বাসের জোয়ার বইছে ‘হিমালয়কন্যা’ খ্যাত দেশটিতে।

বৃহস্পতিবার (১৫ মার্চ) জিম্বাবুয়ের হারারেতে বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফে পাপুয়া নিউগিনিকে ৬ উইকেটে হারানোয় প্রথমবারের মতো এ অভাবনীয় স্বীকৃতি পেলো নেপাল।

অবশ্য এ অর্জনের জন্য নেদারল্যান্ডসকে ধন্যবাদ দিতে পারে ‘হিমালয়কন্যা’র ছেলেরা।

তারা বাছাইপর্বের প্লে-অফে হংকংকে হারিয়ে দেওয়ায় পরশ খড়কার দলের সামনে সমীকরণটা ‘একটিমাত্র ম্যাচ জেতো’র মতো সহজ হয়ে যায়।

এই ‘সহজ’ সমীকরণ সামনে পেয়ে আর পথ হারায়নি জগত টামাটা’র শিষ্যরা। ওল্ড হারারিয়ানস গ্রাউন্ডে টসে হেরে প্রথমে পাপুয়া নিউগিনি ব্যাট করতে নামলে তাদের চেপে ধরে খড়কার বোলাররা। সন্দ্বীপ লামিচানে ও দীপেন্দ্র আইরি ৪টি করে উইকেট তুলে ২৭.২ ওভারে ১১৪ রানেই ধসিয়ে দেন নেপালকে। পরে সেই আইরির ৫৮ বলে অপরাজিত ৫০ রানের সুবাদে ১৬২ বল বাকি থাকতেই ২৩ ওভারে ম্যাচ জিতে ফেলে নেপাল।

শেষ বলে আইরি ছক্কা হাঁকাতেই উল্লাসের ঢেউ বয়ে যায় হারারিয়ানস গ্রাউন্ডে। হিমালয়ের দেশের ছেলেরা উচ্ছ্বাসে ফেটে পড়েন মাঠে।

এই জয়ের পর উচ্ছ্বসিত নেপাল দলের অধিনায়ক খড়কা বলেন, ‘এটা অনেক বড় ব্যাপার আমাদের জন্য। আমরা অনেক লম্বা সময় ধরে পরিশ্রম করেছি, একটি দল হিসেবে আমরা এগিয়ে নিয়েছি নিজেদের। সবসময়ই ভালো কিছুর জন্য মুখিয়ে থাকে ছেলেরা। অনেক বাধা-বিপত্তির মধ্যেও এই জয় আমাদের উদ্বেলিত করছে। এটা নেপালের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে স্মরণীয় দিন। ’

এই অর্জনের জন্য বিশ্বের তারকা ক্রিকেটারদের অভিনন্দনের জোয়ারে ভাসছে ‘এভারেস্ট’র দেশের ছেলেরা। নেপাল জাতীয় ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন পাকিস্তানের কিংবদন্তি ইনজামামুল হক, ওয়াকার ইউনিস, মোশতাক আহমেদ, অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক, আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রেইনসহ বিশ্বসেরারা।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৮
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।