[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৫, ২১ জুন ২০১৮

bangla news

আবারও নিষিদ্ধ আফগান ওপেনার শাহজাদ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৮ ১১:৫৮:২৬ এএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ বাছাইপর্বে গ্রুপ পর্যায়ে আফগানিস্তানের শেষ দুটি ম্যাচে নিষিদ্ধ হয়েছেন দলটির ওপেনার ও উইকেটরক্ষক মোহাম্মদ শাহজাদ। গ্রুপ ‘বি’তে জিম্বাবুয়ের বিপক্ষে আফগানদের দুই রানে হারের ম্যাচে পিচ নষ্ট করার দায়ে এই নিষেধাজ্ঞা পেলেন তিনি।

নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানরা যখন ১৯৭ রান তাড়া করতে নামে, তখন দ্বিতীয় উইকেট হিসেবে বিদায় নেন শাহজাদ। তবে মাঠ ছাড়ার সময় রাগান্বিত হয়ে ব্যাট দিয়ে পিচকে আঘাত করেন তিনি।

এমন ঘটনার পর ডানহাতি এ ব্যাটসম্যানকে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। পাশাপাশি তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। আর দুই বছর সময়ের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার আইসিসির নিয়ম ভাঙলেন তিনি। 

এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে নিয়ম ভেঙে তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন শাহজাদ। আইসিসির নিয়ম অনুযায়ী দুই বছর সময়ের মধ্যে একটি খেলোয়াড়ের নামের পাশে চারটি ডিমেরিট পয়েন্ট হলে তিনি একটি টেস্ট অথবা দুটি সীমিত ওভারের ম্যাচে নিষিদ্ধ হবেন। যেই ম্যাচগুলো আগে আসবে, সেটি থেকেই নিষেধাজ্ঞা বিবেচিত হবে।

এদিকে ক্রিকেটে এ নিয়ে দ্বিতীয়বার নিষিদ্ধ হলেন শাহজাদ। সর্বশেষ দুই মাস আগে এক বছরের ডোপিং নিষেধাজ্ঞা কাটিয়ে জাতীয় দলে ফিরেছিলেন তিনি।

একই ম্যাচে জিম্বাবুয়ের ব্র্যান্ডন টেইলর ১৫ শতাংশ ম্যাচ ফি’র জরিমানা এবং একটি ডিমেরিট ও আফগানের মুজিব উর রহমান ৫০ শতাংশ জরিমানা ও তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন।

শাহজাদের এই নিষেধাজ্ঞা তার দল আফগানদের বড় ধাক্কাই দিল। কেননা ফেভারিট হয়েও নিজেদের প্রথম দুই ম্যাচে স্কটল্যান্ড ও জিম্বাবুয়ের বিপক্ষে হেরে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপ খেলার স্বপ্নে চিড় ধরেছে দলটি। এখন সুপার সিক্স রাউন্ডে যেতে হলে হংকং ও নেপালের বিপক্ষে পরের দুই ম্যাচে জেতার বিকল্প নেই তাদের সামনে।

ইংল্যান্ড বিশ্বকাপে সেরা আট দল আগেই ঠিক হয়েছে। আর এই বাছাইপর্ব থেকে সেরা দুই দল মূল পর্বে যোগ দেবে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, ০৮ মার্চ, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa