[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৭ আষাঢ় ১৪২৫, ২১ জুন ২০১৮

bangla news

কোহলির বেতন বাড়ল ৫ কোটি, ধাওয়ানের সাড়ে ৬!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৮ ১১:০৪:৫৫ এএম
কোহলির বেতন বাড়ল ৫ কোটি, ধাওয়ানের সাড়ে ৬!-ছবি: সংগৃহীত

কোহলির বেতন বাড়ল ৫ কোটি, ধাওয়ানের সাড়ে ৬!-ছবি: সংগৃহীত

একরকম আকাশেই চড়ছে ভারতীয় ক্রিকেটাররা। দেশটির বোর্ড যেমন বিশ্বের সবচেয়ে ধনী, তেমনি এবার বৈষম্য সৃষ্টি না করে খেলোয়াড়দেরও বেতন বাড়ানো হলো। যেখানে ভারতের শীর্ষস্থানীয় ক্রিকেটাররা এখন থেকে বছরে পাবেন ৭ কোটি রুপি!

বিসিসিআইয়ের নতুন চুক্তিতে ২৬ ক্রিকেটারকে নিবন্ধিত করা হয়েছে। তবে গত বছর এই সংখ্যাটা ছিল ৩২। সংখ্যা কমিয়ে আনলেও বেতনের হার বাড়িয়ে দেওয়া হয়েছে কয়েকশ গুণ।

‘এ’ প্লাস নামে নতুন একটি ক্যাটাগরি করা হয়েছে। যেখানে নেওয়া হয়েছে ক্রিকেটের তিন ফরম্যাটই খেলে এমন পাঁচ জনকে। এরা হলেন অধিনায়ক বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ভুবেনশ্বর কুমার ও জসপ্রিত বুমরাহ।

এই তালিকায় একমাত্র কোহলিই গতবার শীর্ষ ‘এ’ ক্যাটাগরিতে ছিলেন। যেখানে তিনি পেতে ২ কোটি। এখন বেড়ে দাঁড়িয়েছে ৭ কোটিতে। তবে সবচেয়ে বেশি লাভবান হয়েছে ধাওয়ান। আগে যেখানে মাত্র ৫০ লাখ রুপি পেতেন, বর্তমানে ১৩০০ শতাংশ বেড়ে এক লাফে ৭ কোটিতে উঠে গেছেন। এছাড়া আগের ‘বি’ ক্যাটাগরিতে থাকা রোহিত, ভুবেনশ্বর ও বুমরাহ এক কোটি থেকে ৬০০ শতাংশ বেড়ে ৭ কোটিতে পৌঁছেছেন।

আগের সর্বোচ্চ ‘এ’ ক্যাটাগরিতে থাকা রবিচন্দ্রন অশ্বিন, রবিন্দ্র জাদেজা, চেতশ্বর পুজারা ও আজিঙ্কে রাহানেদের পদের উন্নতি হয়নি ঠিকই, কিন্তু বেতন বেড়েছে ১৫০ শতাংশ হারে। ২ কোটি থেকে এখন তাদের বেতন হয়েছে ৫ কোটি। এই ক্যাটাগরিতে আরও আছেন সীমিত ওভারে খেলা মাহেন্দ্র সিং ধোনি এবং টেস্টে খেলা মুরালি বিজয় ও ঋদ্ধিমান সাহা।

এক কোটি থেকে ৩ কোটিতে উঠে যাওয়া ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটাররা হলেন, লোকেশ রাহুল, উমেশ যাদব, কুলদিপ যাদব, যুজভেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া, ইশান্ত শর্মা ও দিনেশ কার্তিক।

আর ৫০ লাখ রুপি থেকে এক কোটিতে উন্নিত হওয়া ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটাররা হচ্ছেন, কেদার যাদব, মানিশ পান্ডে, অক্ষর প্যাটেল, কারুন নায়ার, সুরেশ রায়না, পার্থিব প্যাটেল ও জয়ন্ত যাদব।

খেলোয়াড়দের বাৎসরিক এই বেতনের পাশাপাশি তারা প্রতিটি ম্যাচ ফি’র জন্য তো আলাদা অর্থ পাবেনই। তবে জাতীয় দলে খেলা একমাত্র ক্রিকেটার হিসেবে পেসার মোহাম্মদ শামিকে এই চুক্তিতে রাখা হয়নি।

## আরও পড়ুন...পরকীয়ায় অভিযুক্ত শামির চুক্তি স্থগিত

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, ০৮ মার্চ, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa