[x]
[x]
ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪২৫, ২৫ জুন ২০১৮

bangla news

আইডিয়া কেনা যায় না, পিএসজিকে সাচ্চি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৩-০৭ ৩:২৩:৪৩ পিএম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

টাকা থাকলেই কি সব হয়! অারেকটি বছর, খেলোয়াড়দের পেছনে বড় অঙ্কের বিনিয়োগ, চ্যাম্পিয়নস লিগ থেকে ফের হতাশার বিদায়। ইউরোপ শ্রেষ্ঠত্বের মুকুট জিততে দলবদলের বাজারে কাতারি পেট্টো ডলার ঢেলেও কাজ হচ্ছে না পিএসজির।

তাহলে ঘাটতিটা কোথায়? এসি মিলানকে দু’বার ইউরোপিয়ান শিরোপা জেতানো কিংবদন্তি ইতালিয়ান কোচ আরিগো সাচ্চি বলছেন, অর্থ দিয়ে আইডিয়া কেনা যায় না।

শেষ ষোলোতে রিয়াল মাদ্রিদের কাছে হেরে বিদায় নেওয়া ফ্রেঞ্চ জায়ান্টদের ‘খুবই দুর্বল প্রতিপক্ষ’ হিসেবে মূল্যায়ণ করেছেন সাচ্চি। প্যারিসে ২-১ ব্যবধানের জয়ে হ্যাটট্রিক শিরোপা মিশনে কোয়ার্টার ফাইনালে পা রাখে জিনেদিন জিদানের শিষ্যরা।

দুই লেগ মিলিয়ে স্কোরলাইন ৫-২। বার্নাব্যুতে প্রথম লেগে ৩-১ গোলে হেরে যায় পিএসজি। ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জে নেইমারের অনুপস্থিতিতে ভুগে স্বাগতিক শিবির। পায়ের সার্জারির কারণে লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে গেছেন ব্রাজিলিয়ান আইকন।

নেইমারের অভাব পূরণে সমর্থকদের প্রত্যাশা মেটাতে ব্যর্থ কাভানি-এমবাপ্পে-ডি মারিয়ারা। তার ওপর মার্কো ভেরাত্তির লাল কার্ডে দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিট থেকে দশজনের দল নিয়ে খেলতে হয়। অসহায় আত্মসমর্পণই ফুটে ওঠে সবার চোখেমুখে।

দলবদলের বাজারে কাড়িকাড়ি অর্থের বিনিময়ে তারকাসমৃদ্ধ টিম গড়েও ইউরোপিয়ান প্রতিযোগিতায় নকআউট পর্বের বাধা অতিক্রমের অপেক্ষা বাড়লো। পিএসজির সমালোচনাই করেছেন ৭১ বছর বয়সী সাচ্চি। হাইভোল্টেজ ম্যাচটিতে উনাই এমেরির শিষ্যদের তার কাছে শক্তিশালীই মনে হয়নি।

এক সাক্ষাৎকারে সাচ্চি বলেন, ‘রিয়াল খুবই দুর্বল প্রতিপক্ষের মুখোমুখি হয়েছে। পিএসজি শুধুমাত্র কয়েকজন খেলোয়াড়ের একটি গ্রুপ। ওয়ার্ল্ড গেমে তা হয়তো অবাস্তব, বোঝানোটা কঠিন কিন্তু এটা আজ সব পার্থক্য তৈরি করে দিয়েছে। আইডিয়া কখনো কেনা যায় না…পিএসজিতে অনেক কিছুই অনুপস্থিত।’

ঘরোয়া ফুটবলে পিএসজির আধিপত্য ইউরোপিয়ান প্রতিযোগিতায় নিয়ে যেতে না পারায় চাপ বাড়ছে কোচ উনাই এমেরির ওপর। চলতি মৌসুম শেষে তার চুক্তির মেয়াদ শেষ হবে। বলা হচ্ছে, বিকল্প কাউকে খুঁজছে ক্লাব কর্তৃপক্ষ। সম্ভাব্য নামের তালিকায় আছেন চেলসির অ্যান্তোনিও কন্তে ও আর্সেনালে তোপের মুখে থাকা আর্সেন ওয়েঙ্গার।

সাচ্চিকে পাশে পাচ্ছেন এমেরি, ‘এমেরি খুবই ভালো একজন কোচ। তার পাশে ক্লাবের থাকা প্রয়োজন এবং বিশেষ করে খেলোয়াড়দের তার আইডিয়া অনুসরণ করতে হবে। ইউরোপে খেলার জন্য আপনার মানষিকতা প্রয়োজন। ফুটবলটা মিউজিকে স্কোর এবং ফিল্মের সিনারিওর মতো।’

বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, ৭ মার্চ, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa